করোনাকালে বেড়েছে রিমোট হায়ারিং, ফ্রিল্যান্সিং! কর্মক্ষেত্রে আপাতত ভার্চুয়াল নিয়োগ জারি থাকবে, বলছেন বিশেষজ্ঞরা

টেকনিক্যাল স্কিল বেসড কাজের চাহিদা বৃদ্ধি পেয়েছে। প্রভূত পরিমাণে নিয়োগ চলছে এডটেক, হেল্থটেক, ফিনটেক ক্ষেত্রগুলিতে।

টেকনিক্যাল স্কিল বেসড কাজের চাহিদা বৃদ্ধি পেয়েছে। প্রভূত পরিমাণে নিয়োগ চলছে এডটেক, হেল্থটেক, ফিনটেক ক্ষেত্রগুলিতে।

  • Share this:

#নয়াদিল্লি: ওয়ার্ক ফ্রম হোম তো বটেই, করোনাকালের যেন সিগনেচার ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে বিষয়টা পেশাদার জগতে। র‌্যান্ডস্ট্যাড ইন্ডিয়ার (Randstad India) স্ট্র্যাটেজিক অ্যাকাউট্যান্ট ম্যানেজার সঞ্জয় শেট্টি (Sanjay Shetty) যেমন বলছেন যে আগে একমাত্র এমার্জেন্সি পরিস্থিতিতেই বাড়ি থেকে কাজ করার অনুমতি দিত সংস্থা, এখন তা স্বাভাবিক নিয়ম হয়ে গিয়েছে। আর এর হাত ধরেই পেশাদার জগতে বেড়ে গিয়েছে রিমোট হায়ারিং আর ফ্রিল্যান্সিং। যেহেতু বাড়ি বসে কাজ, তাই অফিস দেশের এক প্রান্তে হলেও সম্পূর্ণ বিপরীত প্রান্তে বসে কাজ করতে অসুবিধা নেই। তেমনই আবার বাড়ি বসে কাজ বলে একসঙ্গে বেশ কয়েকটা সংস্থায় কাজ করতেও অসুবিধা নেই!

ইনডিড ইন্ডিয়ার (Indeed India) সেলস বিভাগের প্রধান শশী কুমার (Sashi Kumar) এই প্রসঙ্গে একটি পরিসংখ্যান পেশ করেছেন। তিনি জানিয়েছেন যে ২০২০ এপ্রিল থেকে ২০২১ এপ্রিলের ১ বছরের মধ্যেই রিমোট হায়ারিং বৃদ্ধি পেয়েছে ৯৬৬ শতাংশ! আবার জানুয়ারি ২০১৯ থেকে জানুয়ারি ২০২১ সময়সীমায় ফ্রিল্যান্সিং বৃদ্ধি পেয়েছে ২২ শতাংশ। কুমার বলছেন যে এক্ষেত্রে রিক্রুটাররা কেবল কর্মীর টেকনিক্যাল স্কিলটুকুই দেখছেন, বাকি কোনও কিছুই বর্তমান পরিস্থিতিতে বিবেচ্য নয়।

আর একারণেই টেকনিক্যাল স্কিল বেসড কাজের চাহিদা বৃদ্ধি পেয়েছে। প্রভূত পরিমাণে নিয়োগ চলছে এডটেক, হেল্থটেক, ফিনটেক ক্ষেত্রগুলিতে। ডিজিটাল বেসড অপারেশনে দক্ষ কর্মীদের তাই আপাতত দেশে কাজের অভাব হচ্ছে না বলেই দাবি করা হচ্ছে। মেশিন লার্নিং, আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, ইনফরমেশন সিকিউরিটের মতো ক্ষেত্রগুলিতে IT সেক্টর কর্মী নিয়োগের জন্য মুখিয়ে রয়েছে বলে জানিয়েছেন শেট্টি। IT সেক্টরে কর্মীনিয়োগ বৃদ্ধি পাওয়ার এই বিষয়টিকে সমর্থন করেছেন Naukri.com-এর চিফ বিজনেস অফিসার পবন গয়ালও (Pawan Goyal)! তিনি জানিয়েছেন যে মে ২০১৯-এর তুলনায় মে ২০২১-এ তাীঁদের প্ল্যাটফর্মে IT সেক্টরে টেকনোলজি বেসড কাজের বিজ্ঞাপন অনেক বেশি পড়েছে।

এই প্রসঙ্গে আবার LinkedIn-এর ফিউচার অফ ট্যালেন্ট (Future of Talent) রিপোর্ট আরেকটি গুরুত্বপূর্ণ দিকে আলোকপাত করেছে, বলছে যে দশটির মধ্যে ন'টি সংস্থাই এখন ইন্টারনাল নিয়োগের পথ বেছে নিয়েছে। পাশাপাশি, সংস্থা জানিয়েছে যে ফ্রিল্যান্স কনটেন্ট ক্রিয়েটর, সোশ্যাল মিডিয়া অ্যান্ড ডিজিটাল মার্কেটিং রোল, স্পেশালাইজড ইঞ্জিনিয়ারিং রোল, এডুকেশনাল অ্যাডভাইজর প্রভৃতি চাকরির চাহিদা তুঙ্গে রয়েছে। ফ্রিল্যান্সিংয়ের দিক থেকে সব চেয়ে বেশি চাহিদা রাইটার এবং ডিজাইনারের, এই দুই পদে নিয়োগও চলছে তুলনামূলক ভাবে বেশি। এর ঠিক পরেই ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রে চাহিদার শীর্ষে জায়গা করে নিয়েছে রিক্রুটার, ডেভেলপার, ডিজিটাল মার্কেটার, বিজনেস ডেভেলপার একজিকিউটিভের মতো পদগুলি।

Published by:Dolon Chattopadhyay
First published: