JEE Main: জয়েন্টে ভালো ফল, উচ্চমাধ্যমিকের রেজাল্ট অমিল! মহা সমস্য়ায় শিলিগুড়ির কিংশুক

মহাসমস্যায় মেধাবি

JEE Main: চলতি বছর পরীক্ষা ছাড়াই উচ্চ মাধ্যমিক পাশ করেছে রাজ্যের কয়েক লক্ষ ছাত্র-ছাত্রী। কিন্তু জয়েন্টে ভালো ফল করেছে সে।

  • Share this:

    ভাস্কর চক্রবর্তী, শিলিগুড়ি: JEE(Mains) পাশ করে অ্যাডভান্স পরীক্ষায় বসা এখন অধরা স্বপ্ন শিলিগুড়ি বরদাকান্ত হাইস্কুলের দ্বাদশ শ্রেণীর ছাত্র কিংশুক দাসের। চলতি বছর পরীক্ষা ছাড়াই উচ্চ মাধ্যমিক পাশ করেছে রাজ্যের কয়েক লক্ষ ছাত্র-ছাত্রী। এই পরিস্থিতিতে দ্বাদশ শ্রেণীর ফর্মই ফিলাপ করতে পারেনি কিংশুক। যার ফলে পরীক্ষার কোনও রেজাল্টই আসেনি। আর তা নিয়ে উচ্চশিক্ষার স্বপ্ন দেখা এই ছাত্রের আশা আদৌ পূরণ হবে কিনা তা নিয়ে এখন সংশয় ছাত্রসহ তাঁর বাবা।

    এদিকে, উচ্চ মাধ্যমিকের রেজাল্ট নিয়ে জটিলতার জেরে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি পদ খোয়ালেন মহুয়া দাস। পরীক্ষায় প্রথম স্থানাধীকারীর পরিচয় দিতে গিয়ে ধর্মের কথা উল্লেখ, পরীক্ষা না হওয়া সত্ত্বেও ফলপ্রকাশের পর থেকে একাধিক জায়গায় পড়ুয়াদের বিক্ষোভ, মূলত এই দুই কারণের জেরেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি পদ থেকে অপসারিত করা হল মহুয়া দাসকে। তাঁর জায়গায় সংসদের নতুন সভাপতি হলেন যাদবপুরের বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য। আগামী চার বছরের জন্য চিরঞ্জীব ভট্টাচার্যকে সংসদের নতুন সভাপতি করা হয়েছে। সূত্রের খবর, আগামী সোমবার থেকে সংসদের সভাপতি হিসেবে নতুন দায়িত্বভার বুঝে নেবেন তিনি।

    উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণার সময় প্রথম স্থানাধিকারী ছাত্রীর ধর্মীয় পরিচয় উল্লেখ করায় সমালোচনার মুখে পড়েছিলেন সংসদের চেয়ারপার্সন মহুয়া দাস। এরপরই তাঁর পদত্যাগের দাবিতে বিক্ষোভ হয় বিভিন্ন জায়গায়। সংসদের দফতরের সামনে বিক্ষোভ দেখান শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সদস্যরাও। তাঁদের দাবি ছিল, মহুয়া দাসের এই কাণ্ডে গোটা শিক্ষক সমাজের মাথা হেঁট হয়ে গিয়েছে। মহুয়াদেবীর পদত্যাগ দাবি করে শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রীকে ডেপুটেশন দিয়েছিলেন তাঁরা। সঙ্গে বিধাননগর দক্ষিণ থানায় তাঁর বিরুদ্ধে সাম্প্রদায়িক উস্কানি দেওয়ার অভিযোগও দায়ের করার কথা জানিয়েছিলেন তাঁরা।

    Published by:Suman Biswas
    First published: