corona virus btn
corona virus btn
Loading

রবিবার কি আদৌ চলবে বাস, মেট্রো ?

রবিবার কি আদৌ চলবে বাস, মেট্রো ?
representative image

রবিবার জনতা কারফিউ

  • Share this:

#কলকাতা: জনতা কারফিউ-এর দিন চলবে না দুরপাল্লার বেসরকারি বাস। বাতিল থাকছে একাধিক লোকাল ট্রেন। কমানো হচ্ছে মেট্রোর সংখ্যা। শহরেও বেসরকারি বাস ও মিনিবাস কম চলবে বলে জানাচ্ছে বিভিন্ন বাস সংগঠন। শহর কলকাতার  অধিকাংশ মানুষ মেট্রো পরিষেবার সঙ্গে যুক্ত থাকেন। রবিবার জনতা কারফিউ এর দিন কমিয়ে দেওয়া হচ্ছে মেট্রোর সংখ্যা। অন্যান্য রবিবার মেট্রো চলে ১২৪ টি। ২০ মিনিট অন্তর কবি সুভাষ থেকে নোয়াপাড়া পর্যন্ত মেট্রো চলে। আগামিকাল সেই সংখ্যা কমে দাঁড়াবে মাত্র ৫৪-এ।

মেট্রোর তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, রবিবার তারা নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো চালাবেন ৩০ মিনিট অন্তর। অন্যদিকে রবিবার ইস্ট-ওয়েস্ট মেট্রো চলে ৫০ টি। আগামিকাল সেই মেট্রো চলবে মাত্র ৩৪ টি। ইস্ট-ওয়েস্ট মেট্রো চলে রবিবার ৩০ মিনিট অন্তর। এবার সেটি চলবে ২০ মিনিট অন্তর। মেট্রোর তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, এমনিতেই যাত্রী সংখ্যা কমছে মেট্রোয়। রবিবার আরও যাত্রী কমে যাবে। ফলে পরিষেবা কম থাকবে কলকাতার লাইফ লাইনের।

অন্যদিকে রবিবার শহরের রাস্তায় থাকবে না বেসরকারি বাস। জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দোপাধ্যায়ের দাবি, শহর ও শহরতলিতে রবিবার প্রায় ৩ হাজার বাস, মিনিবাস চলে। কিন্তু রবিবার জনতা কারফিউ-এর দিন অবশ্য সংখ্যা কমে দাঁড়াবে প্রায় শুন্যে। যদিও তপনবাবু জানিয়েছেন, আমরা কাউকে জোর করছি না। আমাদের ড্রাইভার ও কন্ডাক্টর সিদ্ধান্ত নেবেন তাঁরা রাস্তায় বাস নামাবেন কি না। তবে ওঁরা রাস্তায় বাস নামাতে চাইছেন না। ফলে শহরের রাস্তায় জনতা কারফিউ -এর দিন বেসরকারি বাস থাকবে নাই ধরে নেওয়া হচ্ছে। অন্যদিকে দুরপাল্লার যে সমস্ত বেসরকারি বাস চলে, সেগুলিও চলবে না রবিবার। বাস সংগঠনের তরফে রাহুল চট্টোপাধ্যায় জানিয়েছেন, গত কয়েকদিন ধরে বাসে যাত্রী হচ্ছে না। যে দুরত্বে বাস চলে তাতে তেলের খরচ তোলা সম্ভব নয়। অন্যদিকে চালক ও কন্ডাক্টর বাস চালাতে ভয় পাচ্ছেন। তাই আমরা বাস নামাব না। তবে বাস সংগঠনের নেতাদের বক্তব্য, 'একটা দিন যদি স্পর্শ থেকে দুরে থাকা যায় তাহলে ভাল। এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। শ্রমিকদের স্বাস্থ্য আগে। তাই আমরা বাস চালাব না।'

রবিবার  কলকাতায় মাত্র ১০০০ ট্যাক্সি চলবে৷ ট্যাক্সি সংগঠনের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে শুধুমাত্র জরুরি পরিষেবার জন্য ট্যাক্সি চলবে।

ABIR GHOSHAL

First published: March 21, 2020, 4:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर