রথযাত্রা উপলক্ষ্যে উলট পুরাণ, সারা দেশে ৮৪ দিনে দ্বিতীয় ডোজ, পুরীর সেবাইতরা পাবেন ২৮ দিনে!

উপলক্ষ্য রথযাত্রা। ৮৪ দিনের পরিবর্তে ২৮ দিনে করোনা টিকার ২য় ডোজ পুরীর সেবাইতদের।

উপলক্ষ্য রথযাত্রা। ৮৪ দিনের পরিবর্তে ২৮ দিনে করোনা টিকার ২য় ডোজ পুরীর সেবাইতদের।

  • Share this:

# কলকাতা : রথ তৈরীর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। প্রভু জগন্নাথের রথে কাঁচা রঙের পোচ লাগতে শুরু করেছে। রথ ঢাকা দেওয়ার কাপড় সেলাইয়ের কাজও চলছে পুরোদমে। কিন্তু তাতেও মন খারাপ কমছে না জগন্নাথ দেবের শহরের।

গত বছরের পর এই বছর। কোভিড পরিস্থিতির জন্য ভক্তকুলের অনুপস্থিতিতেই এবারও সম্পন্ন হবে পুরীতে জগন্নাথ দেবের রথযাত্রা (১২ জুলাই)। টানা দু'বছর জগন্নাথ দেবের রথ যাত্রায় শামিল হতে পারবেন না ভক্ত কুল। আর তাতেই মন খারাপ পুরীর। জগন্নাথ দেবের মন্দিরের দৈতাপতি নিয়োগ কমিটির সভাপতি রবীন্দ্র দাস মহাপাত্র বলছিলেন,"ভক্ত কুলের সমাহারে রথ যাত্রার দিন পুরী শহর গমগম করত। মন্দির চত্বরে তিল ধারণের জায়গা থাকত না। রথের দড়ি টানতে সাত দিন আগে থেকেই পুরীতে চলে আসতেন ভক্তরা। এবারেও এই সব কিছু হবে না। প্রভুর ইচ্ছায় রথ যাত্রা টুকু হচ্ছে, এই যা!"

ওড়িশা সরকার কোভিড পরিস্থিতিতে রথ যাত্রা করার অনুমতি দিলেও থাকতে পারবেন না কোন ভক্ত। রথ যাত্রার ২৪ ঘণ্টা আগে থেকে পুরী শহরে ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নিয়েছে ওড়িশা সরকার। টানার জন্য প্রতি রথ পিছু ৫০০ জন সেবাইত থাকতে পারবেন বলে প্রশাসনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

জগন্নাথ দেবের মন্দির থেকে তিন কিলোমিটার দূরে গুন্ডিচা দেবীর মন্দিরে রথ নিয়ে যাওয়া হয়। সেই রীতি বহাল থাকলেও তিনটি রথ টানার জন্য সাকুল্যে দেড় হাজারের বেশি সেবাইত থাকার অনুমতি মেলেনি প্রশাসনের তরফ থেকে। সেখানেই চিন্তা মন্দির কমিটির।

রথ যাত্রার ৪৮ ঘণ্টা আগে সেবাইতদের rt-pcr পরীক্ষা করা হবে। রথযাত্রা উপলক্ষে তড়িঘড়ি করে সেবাইতদের টিকাকরণেরও ব্যবস্থা করেছে করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। দেশের অন্যত্র ৮৪ দিনের ব্যবধানে করোনার দ্বিতীয় টিকা দেওয়া হলেও রথ যাত্রার কথা মাথায় রেখে পুরীতে ২৮ দিনের ব্যবধানে দ্বিতীয় টিকা দেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মে মাস থেকে বন্ধ রয়েছে পুরীর সব হোটেল।

PARADIP GHOSH

Published by:Debalina Datta
First published: