Network18-এর অনন্য উদ্যোগ, পাশে Federal Bank; দেশের প্রত্যন্ত গ্রামে পৌঁছবে ভ্রাম্য়মাণ করোনা টিকাকরণ কেন্দ্র সঞ্জীবনী গাড়ি!

দেশের যে ৫ প্রত্যন্ত অঞ্চল করোনায় সর্বাধিক জর্জরিত, সেখানে যাত্রা শুরু করেছে ভ্রাম্যমাণ টিকাকরণ কেন্দ্র, এর নাম রাখা হয়েছে সঞ্জীবনী ৷

দেশের যে ৫ প্রত্যন্ত অঞ্চল করোনায় সর্বাধিক জর্জরিত, সেখানে যাত্রা শুরু করেছে ভ্রাম্যমাণ টিকাকরণ কেন্দ্র, এর নাম রাখা হয়েছে সঞ্জীবনী ৷

  • Share this:

#অমৃতসর: মহৎ কাজের ইচ্ছা অনেকেরই থাকে। সমস্যা হল প্রথম পদক্ষেপটি করা! সেটা করে উঠতে পারলে তার বন্ধুর পথও হয়ে ওঠে গালিচার মতো মোলায়েম। আর সেই প্রথম পদক্ষেপই Network 18-এর পক্ষ থেকে ইতিমধ্যেই নেওয়া হয়ে গিয়েছে। তাও মাসখানেকেরও বেশি আগে। সেই সঙ্গে নেওয়া হয়েছিল কিছু শপথও। এবার তা কার্যে পরিণত করার পালা শুরু হল Federal Bank-এর অর্থানুকুল্যে।

বিষয়টি জড়িত কোভিড ১৯ ভাইরাসের টিকাকরণ নিয়ে। আপাতত মারণ এই ভাইরাসের দ্বিতীয় তরঙ্গে ত্রাহিরব উঠেছে দেশের প্রতিটি প্রান্তে। বিশেষজ্ঞরা বলছেন যে খুব তাড়াতাড়িই আসতে চলেছে তৃতীয় তরঙ্গ। দ্বিতীয় তরঙ্গেই যেখানে মৃত্যুমিছিল থামতে চাইছে না, সেক্ষেত্রে তৃতীয় তরঙ্গে শ্বাস আদৌ নাভিতে আটকে থাকবে কি না সন্দেহ! এই সমস্যা থেকে মুক্তির উপায় একটাই- গণটিকাকরণ। সম্মিলিত রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি করতে না পারলে এই ভাইরাসের সঙ্গে যে লড়াই করা যাবে না, সে কথা এবার হৃদয়ঙ্গম করার সময় এসেছে বইকি!

কিন্তু এক্ষেত্রেও এক পুরনো সমস্যার মুখে এসে দাঁড়িয়েছে দেশ, ফের মাথাচাড়া দিয়েছে গ্রাম বনাম শহর দ্বন্দ্ব। অস্বীকার করার উপায় নেই যে বর্তমানে দেশের সব টিকাকরণ কেন্দ্রই রয়েছে শহরাঞ্চলে, গ্রাম ধুঁকছে উপযুক্ত পরিকাঠামোর অভাবে। কিন্তু এত সহজে হার মানতে রাজি নয় Network18, বিশেষ করে যখন পাশে রয়েছে Federal Bank-এর পৃষ্ঠপোষকতা। তাই দেশের যে ৫ প্রত্যন্ত অঞ্চল করোনায় সর্বাধিক জর্জরিত, সেখানে যাত্রা শুরু করেছে ভ্রাম্যমাণ টিকাকরণ কেন্দ্র, এর নাম রাখা হয়েছে সঞ্জীবনী গাড়ি (Sanjeevani Gaadi)।

বিশ্ব স্বাস্থ্য দিবসে অমৃতসর থেকে সঞ্জীবনী গাড়ির যাত্রা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। যে পাঁচটি জেলা এই সঞ্জীবনীর গাড়ির যাত্রাপথ হিসেবে নির্দিষ্ট হয়েছে অমৃতসর ছাড়াও তার মধ্যে রয়েছে ইন্দোর, দক্ষিণ কন্নড়, নাসিক এবং গুন্টুর। ৫ জেলার ৫০০ গ্রামের বাসিন্দাদের টিকাকরণ সম্পূর্ণ করার লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ এই উদ্যোগ। এর মধ্যে অমৃতসরে ৭০টি গ্রাম, ইন্দোর এবং দক্ষিণ কন্নড় মিলিয়ে ১০০টি গ্রাম ঘুরবে সঞ্জীবনী গাড়ি। বাকি জেলার বাকি গ্রামগুলিও একে একে পৌঁছে যাবে এই ভ্রাম্যমাণ টিকাকরণ কেন্দ্র।

Apollo 24X7 এবং স্বেচ্ছাসেবী সংস্থা ইউনাইটেড ওয়ে মুম্বইও (United Way Mumbai) এই যাত্রাপথে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। সঞ্জীবনী- আ শট অফ লাইফ (Sanjeevani- A Shot of Life) নামে পরিচিত মূল উদ্যোগের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে সঙ্গে রয়েছেন দেশের বিশিষ্ট অভিনেতা এবং সমাজসেবী সোনু সুদও (Sonu Sood)।

Published by:Siddhartha Sarkar
First published: