corona virus btn
corona virus btn
Loading

Exclusive: করোনা আতঙ্ক! সিলেবাস বাকি, রুটিন মেনে বাড়ি থেকে অনলাইনে ক্লাস নিচ্ছেন অধ্যাপক

Exclusive: করোনা আতঙ্ক! সিলেবাস বাকি, রুটিন মেনে বাড়ি থেকে অনলাইনে ক্লাস নিচ্ছেন অধ্যাপক

প্রায় একমাস এর কাছাকাছি ছুটি থাকার জেরে পড়ুয়াদের মানসিক অবসাদ কাটানো ও সিলেবাস শেষ করার লক্ষ্যেই এই উদ্যোগ অধ্যাপকদের।

  • Share this:

#কলকাতাঃ করোনা আতঙ্কে বন্ধ স্কুল-কলেজে-বিশ্ববিদ্যালয়। তাই বাড়ি থেকেই সরাসরি অনলাইনে ক্লাস নিচ্ছেন কলেজের অধ্যাপকরা। শুক্রবার এমনই এক  ছবি ধরা পরল মহেশতলা কলেজের এক অধ্যাপকের বাড়িতে। মহেশতলা কলেজের ইতিহাস বিভাগের অধ্যাপক সনাতন সরেন শুক্রবারে বাড়ি থেকেই দফায় দফায় কলেজের পড়ুয়াদের অনলাইনে মাধ্যমে ক্লাস নিলেন। তবে শুধু সনাতনবাবু নয়, কলেজের অধিকাংশ অধ্যাপকই রুটিন মেনে এই ভাবেই অনলাইনে পড়ুয়াদের ক্লাস নিয়ে যাচ্ছেন। মূলত প্রায় একমাস এর কাছাকাছি ছুটি থাকার জেরে পড়ুয়াদের মানসিক অবসাদ কাটানো ও সিলেবাস শেষ করার লক্ষ্যেই এই উদ্যোগ অধ্যাপকদের। তবে অনলাইনে অবশ্য ২০ বা ৩০ মিনিট ধরেই ক্লাস নেওয়া যাচ্ছে। কারণ একসঙ্গে ২০-২৫ জনের বেশি পড়ুয়াকে অনলাইনে ক্লাস নেওয়া সম্ভব হচ্ছে না। এ প্রসঙ্গে কলেজের অধ্যক্ষা রুম্পা দাস জানান "কলেজ বন্ধ হবার পরপরই আমরা নিজেদের উদ্যোগেই অনলাইনে ক্লাস নেওয়া শুরু করেছি। যতটা সম্ভব পড়ুয়াদের সিলেবাস শেষ করা যায় সেটাই লক্ষ্য রেখে ক্লাস নেওয়া চলছে।"

করোনা আতঙ্কে রাজ্য সরকার ১৫ এপ্রিল পর্যন্ত রাজ্য স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। প্রায় এক মাসের কাছাকাছি কলেজ-বিশ্ববিদ্যালয় গুলি বন্ধ থাকায় সমস্যায় পড়বেন পড়ুয়ারা। সেইদিকে লক্ষ্য রেখে ইতিমধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন অধ্যাপক অবশ্য বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের অনলাইনে ক্লাস নেওয়া শুরু করেছেন। কিন্তু অনেক কলেজেরই অনলাইনে ক্লাস নেওয়ার মত পরিকাঠামো নেই। ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় পড়ুয়াদের পঠনপাঠন স্বাভাবিক রাখতে অনলাইনে ক্লাস নেওয়ার আবেদন রেখেছেন উপাচার্যদের কাছে। সেইমত অনেক উপাচার্য ক্লাসের বিষয়ে প্রয়োজনীয় ভাবনা-চিন্তাও শুরু করেছেন।

কিন্তু বিশ্ববিদ্যালয়গুলির পরিকাঠামো থাকলেও কলেজগুলির ক্ষেত্রে অনেকটাই সমস্যার জায়গা হয়ে দাঁড়ায়। আর তাই এবার কলেজের অধ্যাপকেরা  বাড়ি থেকেই প্রযুক্তিকে ব্যবহার করে অনলাইনে ক্লাস নেওয়া শুরু করলেন। গত তিনদিন ধরে মহেশতলা কলেজের অধিকাংশ অধ্যাপকই বাড়ি থেকেই কলেজের পড়ুয়াদের অনলাইনে ক্লাস নিয়ে যাচ্ছেন। শুক্রবার কলেজের ইতিহাস বিভাগের অধ্যাপক সনাতন সোরেন বাড়ি থেকে দফায় দফায় কলেজের পড়ুয়াদের  ক্লাস নিচ্ছেন। এ প্রসঙ্গে তিনি জানান "অধ্যক্ষার পরামর্শ গত তিনদিন ধরে রুটিন মেনে আমরা এইভাবে ছাত্র-ছাত্রীদের ক্লাস নিয়ে যাচ্ছি।" তবে শুধু  অধ্যাপকরা নয়, অনলাইনে ক্লাস নিচ্ছেন খোদ কলেজের অধ্যক্ষাও।

SOMRAJ BANDOPADHYAY

Published by: Shubhagata Dey
First published: March 20, 2020, 5:35 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर