হোম /খবর /কলকাতা /
লক ডাউনে অটোতে উঠলেই দিতে হবে দ্বিগুণ-তিনগুণ পর্যন্ত ভাড়া, শহরে কোথায় কত ভাড়া

লক ডাউনে অটোতে উঠলেই দিতে হবে দ্বিগুণ-তিনগুণ পর্যন্ত ভাড়া, শহরে কোথায় কত ভাড়া দেখে নিন..

মূলত অন্যান্য দিনে গড়িয়াহাট থেকে রাসবিহারী,পাক সার্কাস ও রুবি মোড়ের যে ভাড়ার তালিকা, যাত্রীদের থেকে তার থেকে দ্বিগুণ তিনগুণ ভাড়া নেওয়া হচ্ছে ।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: অটোতে উঠবেন? আগের থেকে দ্বিগুণ-তিনগুণ টাকা দিতে হতে পারে আপনাদের। অন্তত ভাড়া যা বলছেন অটো চালকরা। বুধবার থেকেই শহরে শুরু হয়েছে অটো চলাচল। অটো চলাচল শুরু হলেও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। রাজ্য সরকারের তরফে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে ইতিমধ্যেই। শুধু তাই নয়, চারজনের বদলে দুজন করে যাত্রী নিয়ে চালাতে হবে অটো। এরকমই নির্দেশিকা রাজ্য প্রশাসন দিয়েছে। আর স্বাস্থ্যবিধি মেনে চলা এবং দু'জন করে যাত্রী নেওয়ার জন্যই এত ভাড়া বাড়াতে হচ্ছে অটোচালকদের বলেই দাবি করছেন তারা। তবে যাত্রীরাও স্বাচ্ছন্দ্যেই বেশি ভাড়া দিচ্ছেন। অন্তত বৃহস্পতিবার সকালের গড়িয়াহাট চত্বরের ছবিটা সে কথাই বলে দিল।

বুধবার থেকেই শুরু হয়েছে কলকাতাতে অটো পরিষেবা। বুধবার প্রথমার্ধে পুলিশের তরফে অনুমতি না আসায় অটো পরিষেবা শুরু না করা গেলেও দুপুর থেকে অনুমতি পাওয়ায় শুরু হয় অটো পরিষেবা। তবে বুধবার সে অর্থে রাস্তায় অটো না বেরোলেও বৃহস্পতিবার থেকে অবশ্য রাস্তায় দেখা যায় অটো। তবে যাত্রী না থাকায় অটো পরিষেবা শুরু করলেও লাভজনক হচ্ছে না বলেই দাবি করছেন অটো চালকরা। কলকাতায় ১০০টিরও বেশি রুটে অটো চলাচল করে।

বৃহস্পতিবার সকাল থেকেই গড়িয়া হাট মোড় থেকে একাধিক গ্রুপে অটো চলাচল শুরু হতে দেখা যায়। তবে আর পাঁচটা দিনের মতই অবশ্য ভাড়া ছিল না গড়িয়াহাট থেকে একাধিক রুটের অটো চলাচলের। মূলত অন্যান্য দিনে গড়িয়াহাট থেকে রাসবিহারী,পাক সার্কাস ও রুবি মোড়ের যে ভাড়ার তালিকা, যাত্রীদের থেকে তার থেকে দ্বিগুণ তিনগুণ ভাড়া নেওয়া হচ্ছে । সাধারণত গড়িয়াহাট মোড় থেকে রাসবিহারী পর্যন্ত ভাড়া ৯ টাকা, রুবির মোড় ভাড়া ১২টাকা ও পাক সার্কাস পর্যন্ত ভাড়া ৯ টাকা। কিন্তু বৃহস্পতিবার দেখা গেল এই রুট গুলিতে যাত্রীদের থেকে ভাড়া নেওয়া হচ্ছে দ্বিগুণ। রাসবিহারী পর্যন্ত নেওয়া হচ্ছে ২০ টাকা অন্যদিকে রুবির মোড় পর্যন্ত নেওয়া হচ্ছে ২০ টাকা পাশাপাশি পাক সার্কাস পর্যন্ত নেওয়া হচ্ছে ১৫টাকা।

অটো চালকরা অবশ্য জানাচ্ছেন " দুজন যাত্রী নিয়ে যেতে হলে আমাদের খরচাই উঠবে না। তাই চার জন যাত্রী নিয়ে যে ভাড়া ওঠে সেই ভাড়ায় দুজন যাত্রী থেকেই আমরা নিচ্ছি। তবে যাত্রীদেরকে বেশি ভাড়া দেওয়ার জন্য জবরদস্তি করা হচ্ছে না ।" গড়িয়াহাট মোড়ে অবশ্য বেশি ভাড়া অটো চালকরা চাইলেও যাত্রীরা স্বাচ্ছন্দ্যেই সেই ভাড়া দিচ্ছেন। এ প্রসঙ্গে এক যাত্রী বলেন " রাস্তায় বাস নেই। সরকারি বাস থাকলেও তার নির্দিষ্ট সংখ্যক যাত্রী তুলছে। আমাদের গন্তব্যস্থলে পৌঁছাতে গেলে অটোর দরকার। তাই বেশি ভাড়া নিলেও আমরা পৌঁছাতে পারছি এটাই অনেক ভাল।"

Somraj Bandopadhyay

Published by:Elina Datta
First published:

Tags: Auto Fare, Auto Service starts, Corona, Coronavirus, COVID-19, Home Lockdown, Lock Down, Lockdown 4, Lockdown4.0, Stay Home