করোনা চিকিৎসায় ঢেলে সাজানো হচ্ছে বি আর সিং হাসপাতাল

আই সি ইউ বেড বাড়ানো হচ্ছে বি আর সিং হাসপাতালে। আগামী সপ্তাহে ৭০ টি আই সি ইউ বেড থাকবে রেল হাসপাতালে।

আই সি ইউ বেড বাড়ানো হচ্ছে বি আর সিং হাসপাতালে। আগামী সপ্তাহে ৭০ টি আই সি ইউ বেড থাকবে রেল হাসপাতালে।

  • Share this:

#কলকাতা: প্রায় প্রতিদিন আক্রান্ত একাধিক রেল কর্মী। তার পরেও রেলের কর্মীদের ভ্যাকসিন দেওয়াকে গুরুত্ব দেওয়া হচ্ছে না বলে অভিযোগ রেল কর্মচারী ইউনিয়নের৷ সংক্রমণ রোধে ভ্যাকসিন দেওয়ার জন্যে কেন স্টাফ বেনিফিট ফান্ডের তহবিল ব্যবহার হচ্ছে না তা নিয়ে প্রশ্ন তুলছে অল ইন্ডিয়া রেলওয়ে মেনস ফেডারেশন৷ ইউনিয়নের সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র জানিয়েছেন, "কর্মীদের সুবিধার জন্যেই তো ফান্ড তৈরি করা তাহলে তার সুবিধা কেন পাওয়া যাবে না। অবিলম্বে মন্ত্রকের উচিত জোনাল রেলওয়েগুলিকে এই ব্যপারে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া।"

সূত্রের খবর, ফান্ড ব্যবহারে রেল বোর্ড সহমত পোষণ করলেও মন্ত্রক নির্দেশ আসেনি৷ রেলে ৪৫ বছরের নীচে কর্মীদের এই টিকা দিতে আবেদন করছে এই ইউনিয়ন। অন্যদিকে আই সি ইউ বেড বাড়ানো হচ্ছে বি আর সিং হাসপাতালে। আগামী সপ্তাহে ৭০ টি আই সি ইউ বেড থাকবে রেল হাসপাতালে। তবে এই রেল হাসপাতালে ১০ বছর আগে কেনা ভেন্টিলেটর খারাপ হয়ে পড়ে আছে। দ্রুত ৫টি ভেন্টিলেটর কেনা হয়েছে। ইউনিয়নের অভিযোগ তিনটি হাইফ্লো নোজাল মেশিন কাজ করছে না। ফলে সংক্রমণ রোধের চিকিৎসায় অসুবিধা হচ্ছে। এছাড়া অক্সিজেন নিয়ে কাঁচড়াপাড়া রেল হাসপাতালে কালোবাজারি চলছে বলেও অভিযোগ করেছে ইউনিয়ন।

বি আর সিং হাসপাতালের ওপরে চাপ কমাতে উদ্যোগ নিয়েছে পূর্ব রেল। তারা বেহালায় পূর্ব রেলের স্পোর্টস কমপ্লেক্সে কোভিড ম্যানেজমেন্ট সেন্টার তৈরি করছে। রেল সূত্রে জানানো হয়েছে গুরুতর অসুস্থ রোগীদের জন্যে সিসিইউ শয্যা ২০টি বাড়ানো হয়েছে। নেওয়া হচ্ছে ২৭টি ভেন্টিলেটর ও ২১টি ইসিজি মেশিন। আপৎকালীন পরিস্থিতি মোকাবিলায় কেনা হয়েছে ৭৫টি অক্সিজেন কনসেন্ট্রেটর। নিয়োগ হয়েছে ৪৬ চিকিৎসক, ৪২ নার্স ও একাধিক ল্যাব টেকনিশিয়ান। এছাড়া খাবার সরবরাহের জন্যে নিয়োগ করা হয়েছে পৃথক সংস্থাকে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, রেল কর্মীদের একটা বড় অংশ ও তাদের পরিবার এই হাসপাতালের ওপর নির্ভরশীল। তাই ঢেলে সাজানো হল পরিকাঠামো।

Published by:Pooja Basu
First published: