• Home
  • »
  • News
  • »
  • coronavirus-latest-news
  • »
  • পিছোতে পারে সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা 'NEET' ও 'JEE MAIN' পরীক্ষা

পিছোতে পারে সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা 'NEET' ও 'JEE MAIN' পরীক্ষা

প্রতীকি চিত্র

প্রতীকি চিত্র

জুলাই মাসেই সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা বা নিট হওয়ার কথা রয়েছে। পাশাপাশি জুলাই মাসেই JEE মেন পরীক্ষার হওয়ার কথা রয়েছে। কিন্তু সিবিএসই,আইসিএসই এর বাকি পরীক্ষা বাতিল হয়ে যাওয়াতেই এই প্রবেশিকা পরীক্ষা গুলি হতে পারে বলে জল্পনা শুরু হয়েছে।

  • Share this:

#কলকাতা: পিছোতে পারে সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা ও সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং এর প্রবেশিকা পরীক্ষা। শুক্রবারের পর অন্তত এমনটাই সম্ভাবনা উঠে আসছে । শুক্রবার সিবিএসই বোর্ডের তরফে বাতিল হয়ে যাওয়া পরীক্ষা কিভাবে মূল্যায়ন করে নম্বর দেওয়া হবে সেই বিষয়ে নির্দেশিকা জারি করেছে। শুধু তাই নয় করোনা ভাইরাস সংক্রমণের এই পর্যায়ে ইতিমধ্যেই আইসিএসসি বোর্ড আইএসসি ও আইসিএসসির বাকি সব পরীক্ষা বাতিল করেছে। জুলাই মাসেই সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা বা নিট  হওয়ার কথা রয়েছে। পাশাপাশি জুলাই মাসেই JEE মেন পরীক্ষার হওয়ার কথা রয়েছে। কিন্তু সিবিএসই,আইসিএসই এর বাকি পরীক্ষা বাতিল হয়ে যাওয়াতেই এই প্রবেশিকা পরীক্ষা গুলি হতে পারে বলে জল্পনা শুরু হয়েছে।

সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা বা নিট  হওয়ার কথা আগামী ২৬ শে জুলাই। কিন্তু এই পরীক্ষায় এবার পিছোতে চলেছে বলে জোর জল্পনা শিক্ষা মহলে। ইতিমধ্যেই এক দফা এই পরীক্ষা পিছিয়ে ছাব্বিশে জুলাই পরীক্ষা নেওয়ার দিন ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। কিন্তু বর্তমানে যে হারে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে সেই দিক থেকে কিভাবে ছাত্র-ছাত্রীদের পরীক্ষাকেন্দ্রে এন এ পরীক্ষা করানো সম্ভব তা নিয়ে ভাবার চেয়ে ন্যাশানাল টেস্টিং এজেন্সি কর্তৃপক্ষকে। সিবিএসই বোর্ডের পরীক্ষা ছিল ১থেকে ১৫ জুলাই পর্যন্ত। কিন্তু সুপ্রিমকোর্টকে ইতিমধ্যেই বোর্ডের তরফে সেই পরীক্ষা বাতিলের কথা জানিয়ে দেওয়া হয়েছে। হলোতো যেসব ছাত্র-ছাত্রীরাই সিবিএসসি দ্বাদশ আই এস সি পরীক্ষা দেবে তাদের  মধ্যে থেকেই এই সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা দেবে। আর এখানেই জল্পনা শুরু হয়েছে তাহলে পিছিয়ে যেতে পারে এই দুই অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রবেশিকা পরীক্ষা। কেননা ইতিমধ্যেই ন্যাশানাল টেস্টিং এজেন্সি JEE ADVANCED পরীক্ষা পিছিয়ে ২৩শে আগস্ট নেওয়ার কথা জানিয়েছে।

এদিকে আবার সিবিএসই, আইসিএসই বোর্ড এর পাশাপাশি এ রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করে দেওয়ার ঘোষণা শুক্রবারে করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও এ রাজ্যের কাছে স্বস্তির বিষয় ইতিমধ্যেই জয়েন্ট এন্ত্রন্স বোর্ডের তরফে রাজ্যের ইঞ্জিনিয়ারিং পরীক্ষা নেওয়া হয়ে গেছে গত ফেব্রুয়ারি মাসেই। হ যত রাজ্যের কাছে এই দিক থেকে স্বস্তির বিষয় হলেও এ রাজ্যের বহু সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করবে। সেটাও এখন রাজ্যের কাছেও চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। অবশ্য সূত্রের খবর এই দুই সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা এমনকি বাতিল করে দিতে পারে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। যদিও এই বিষয় নিয়ে এখনো পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা মন্ত্রকের তরফে। সূত্রের খবর এই বিষয়ে আগামী সপ্তাহে একপ্রস্থ আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Elina Datta
First published: