corona virus btn
corona virus btn
Loading

করোনা মোকাবিলায় নয়া নির্দেশিকা, আক্রান্তের সরাসরি সংস্পর্শে এলেই পরীক্ষা, আগ্রাসী ভূমিকা স্বাস্থ্য দফতরের

করোনা মোকাবিলায় নয়া নির্দেশিকা, আক্রান্তের সরাসরি সংস্পর্শে এলেই পরীক্ষা, আগ্রাসী ভূমিকা স্বাস্থ্য দফতরের
ফাইল ছবি

রাজ্যে গত ২৪ ঘন্টায় ২৪ জন করোনা আক্রান্ত হয়েছে। মোট সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৪৪ জন।

  • Share this:

#কলকাতাঃ সারা বিশ্বের সঙ্গে দেশেও করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।  ১২ হাজার ছাড়িয়েছে আক্রান্তের সংখ্যা। করোনা মৃত্যু হয়েছে প্রায় পাঁচ'শ জনের। পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এই মুহূর্তে ১০। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিনের পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যে গত ২৪ ঘন্টায় ২৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। মোট সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪৪ ।

গত সোমবারই রাজ্য স্বাস্থ্য দফতর করোনা পরীক্ষার ক্ষেত্রে নতুন নির্দেশিকা জারি করেছিল। সেই নির্দেশিকায় বলা হয়, রাজ্যে যে সমস্ত করোনা আক্রান্ত ব্যক্তি রয়েছেন, তাঁদের সরাসরি আশপাশে থাকা ব্যক্তির জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টের মত উপসর্গ থাকলে তবেই তাঁর করোনা পরীক্ষা করা হবে, আর যদি কোনো উপসর্গ না থাকে, তবে তাকে quarantine বা পর্যবেক্ষণে রাখা হবে। তবে বৃহস্পতিবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়, সেখানে সারা রাজ্যে নভেল করোনা  ভাইরাসের পরিস্থিতি খতিয়ে দেখে সিদ্ধান্ত হয়, এখন থেকে যে সমস্ত ব্যক্তি করোনা  ভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাঁদের সরাসরি সংস্পর্শে কেউ এলেই তাঁর পরীক্ষা করা হবে। সেই ব্যক্তির জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টের মত করোনা উপসর্গ না থাকলেও করোনা পরীক্ষা বাধ্যতামূলক। এমনকি বিভিন্ন স্পর্শকাতর এলাকাগুলোতেও মানুষের লালারসের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতে বলা হয়েছে। আইসিএমআর বা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের গাইডলাইন বা নির্দেশিকা অনুযায়ী এই পরিবর্তন।

বৃহস্পতিবার রাজ্যে আরও একটি নতুন করোনা পরীক্ষাকেন্দ্র কেন্দ্রীয় ছাড়পত্র পেয়েছে। ডক্টর লাল প্যাথ ল্যাব নামক একটি বেসরকারি পরীক্ষাকেন্দ্র এখন থেকে করোনা পরীক্ষা করতে পারবে। ফলে সারা রাজ্যে ৫ টি সরকারি এবং ৩ টি বেসরকারি প্রতিষ্ঠান করোনা করোনা পরীক্ষা করতে পারবে। এখনও পর্যন্ত সারা রাজ্যে করোনা আক্রান্ত সন্দেহে মত ৩,৮১১ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। গোটা রাজ্যের বিভিন্ন সরকারি, বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমে করোনা আক্রান্ত সন্দেহে আইসলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন ৪৮৯ জন।

ABHIJIT CHANDA

First published: April 17, 2020, 10:00 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर