Ranjit Sinha: করোনা আক্রান্ত হয়ে প্রয়াত প্রাক্তন সিবিআই অধিকর্তা রঞ্জিৎ সিনহা!

Ranjit Sinha: করোনা আক্রান্ত হয়ে প্রয়াত প্রাক্তন সিবিআই অধিকর্তা রঞ্জিৎ সিনহা!

সিবিআইয়ের প্রাক্তন অধিকর্তা রঞ্জিৎ সিনহা।

গতকালই করোনা পজিটিভ (Covid-19 Positive) রিপোর্ট এসেছিল তাঁর। মৃত্যুকালে রঞ্জিৎ সিনহার বয়স হয়েছিল ৬৮ বছর।

  • Share this:

    #নয়াদিল্লি: কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের (CBI) সবচেয়ে বিতর্কিত কয়েকটি কেসের ডিরেক্টর (Former Director) হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। শুক্রবার সকালে প্রয়াত হলেন সেই সিবিআইয়ের প্রাক্তন অধিকর্তা রঞ্জিৎ সিনহা (Ranjit Sinha)। গতকালই করোনা পজিটিভ (Covid-19 Positive) রিপোর্ট এসেছিল তাঁর। মৃত্যুকালে রঞ্জিৎ সিনহার বয়স হয়েছিল ৬৮ বছর।

    ১৯৭৪-এর ব্যাচের আইপিএস অফিসার ছিলেন তিনি। ২০১২ সালে ২ বছরের জন্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির অধিকর্তা হিসাবে নিযুক্ত করা হয় তাঁকে। তার আগে ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ এবং রেল সুরক্ষা দলের মুখ্য অফিসার ছিলেন। ২০১৭ সালে শীর্ষ আদালতের তত্ত্বাবধানে কয়লা কেলেঙ্কারি কাণ্ডে তাঁর বিরুদ্ধেও তদন্ত শুরু করেছিল সিবিআই। কয়লা কেলেঙ্কারিতে অভিযুক্তদের সঙ্গে গোপনে বাড়িতে বৈঠকের অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতেই তদন্তের নির্দেশ দিয়েছিল ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট।

    সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, শুক্রবার সকাল সাড়ে ৪টে নাগাদ তিনি মারা যান। ইন্দো–তিব্বত সীমান্ত পুলিশের ডিজি ছিলেন। সিবিআই ডিরেক্টর ছিলেন। এছাড়া আরও বহু গুরুত্বপূর্ণ পদে ছিলেন তিনি। শীর্ষ আধিকারিকরা মনে করেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। বৃহস্পতিবার তাঁর করোনা পজিটিভ হয়েছিল বলে খবর। রঞ্জিত সিনহা আরপিএফ–কেও নেতৃত্ব দিয়েছিলেন। পাটনা এবং দিল্লিতে একাধিক উচ্চপদে আসীন ছিলেন তিনি। ২০২১ সালে সিবিআই অধির্কতা পদে আসীন হয়েছিলেন তিনি। টানা দু'বছর তিনি এই পদের দায়িত্বে ছিলেন। গুরুত্বপূর্ণ একাধিক তদন্তে তিনি সাফল্য পেয়েছিলেন।

    Published by:Raima Chakraborty
    First published: