করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

প্রথম পর্যায়ের পরীক্ষায় সফল হয়েছে Covaxin, জানাল ভারত বায়োটেক

প্রথম পর্যায়ের পরীক্ষায় সফল হয়েছে Covaxin, জানাল ভারত বায়োটেক

বুধবার ভারত বায়োটেক সংস্থা জানিয়েছে, তাদের কোভ্যাকসিনের ফেজ ওয়ান ট্রায়াল শেষ হয়েছে। কেবল তাই নয় তারা পরীক্ষায় সফলভাবে পাশও করেছে।

  • Share this:

#হায়দ্রাবাদ: অবশেষে সুখবর! এ দেশেও এ বার প্রথম ধাপ উত্তীর্ণ করল করোনার ভ্যাকসিন । ভ্যাকসিনের ক্ষেত্রে পুণের সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং হায়দ্রাবাদের ভারত বায়টেক সংস্থার কোভ্যাকসিনেই ভরসা রেখেছিল কেন্দ্রীয় সরকার। বুধবার ভারত বায়োটেক সংস্থা জানিয়েছে, তাদের কোভ্যাকসিনের ফেজ ওয়ান ট্রায়াল শেষ হয়েছে। কেবল তাই নয়, তারা পরীক্ষায় সফলভাবে পাশও করেছে। কোভ্যাকসিন শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করবে। অতএব এ দেশে কোভ্যাকসিন চালু করা যেতে পারে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের সঙ্গে যুক্ত হয়ে ভারত বায়োটেক এই কোভ্যাকসিন তৈরি করছিল। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, ট্রায়াল চলাকালীন কিছু সমস্যা দেখা দিয়েছিল, যেটি একেবারেই মাইল্ড এবং পরে সেই সমস্যার সমাধানও তারা করতে পেরেছে। এই কোভ্যাকসিন শরীরে অ্যান্টিবডিকে সঠিক মাত্রায় ধরে রাখতে সাহায্য করবে।

সংস্থার তরফে বলা হয়, ৩০ জুলাই এক জন রোগীকে এই ভ্যাকসিন দেওয়া হয়েছিল। প্রথম পর্বের ট্রায়ালটি দেখে সংস্থা জানায় যে, ভ্যাকসিন নিরাপদ এবং কার্যকর বলে মনে করার মতো পর্যাপ্ত প্রমাণ থাকলে তবেই জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন চাওয়া যেতে পারে। তবে, চূড়ান্ত অনুমোদন কেবলমাত্র পরীক্ষা এবং সম্পূর্ণ ডেটা বিশ্লেষণ করার পরই জানা যাবে। উল্লেখযোগ্যভাবে, স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি কমিটি গত মাসে ভারত বায়োটেকের ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুরোধ খারিজ করেছিল এবং ভ্যাকসিনের কার্যকারিতা ও সুরক্ষা কতটা রয়েছে তা জানার জন্য আরও ডেটা চেয়েছিল। অন্যদিকে, সংস্থাটি ভ্যাকসিনের কার্যকারিতা কতটা রয়েছে সেই ডেটা এখনও প্রকাশ করেনি, যা জরুরি ব্যবহারের আবেদন মঞ্জুর করার জন্য প্রয়োজন।

Published by: Somosree Das
First published: December 17, 2020, 9:48 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर