Children Vaccine Trial : এবার পালা শিশুদের! রাজ্যে শুরু হচ্ছে ১২-১৮ বয়সিদের উপর ক্লিনিক্যাল ট্রায়াল, জানুন কবে কোথায়...

এবার টিকাকরণ ছোটদেরও? Photo : Collected

জানা গিয়েছে ১২ থেকে ১৮ বয়সীদের উপর করা হবে প্রথম পর্যায়ের টিকার ট্রায়াল (Children Vaccine Trial)। জাইডাস-ক্যাডিলা (Zydus Cadila Vaccine) সংস্থার ভ্যাকসিন দিয়ে হবে এই ট্রায়াল। চলতি সপ্তাহের শেষেই শুরু হবে এই ক্লিনিক্যাল ট্রায়াল।

  • Share this:

#কলকাতা : পাশের রাজ্য বিহারে শুরু হয়েছিল সপ্তাহ খানেক আগেই। এবার রাজ্যে শুরু হচ্ছে শিশুদের করোনা ভাইরাসের ভ্যাকসিন ট্রয়াল (Children Vaccine Trial)। পরীক্ষামূলকভাবে এই টিকাকরণ শুরু হতে চলেছে। জানা গিয়েছে ১২ থেকে ১৮ বয়সিদের উপর করা হবে প্রথম পর্যায়ের টিকার ট্রায়াল (Children Vaccine Trial)। জাইডাস-ক্যাডিলা (Zydus Cadila Vaccine) সংস্থার ভ্যাকসিন দিয়ে হবে এই ট্রায়াল। চলতি সপ্তাহের শেষেই শুরু হবে এই ক্লিনিক্যাল ট্রায়াল।

সূত্রের খবর পার্ক সার্কাসের ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথে শুরু হবে এই করোনা ভাইরাস টিকার কমবয়সীদের ওপর পরীক্ষামূলক ব্যবহার। ১০০ জন শিশুর ওপর এই পরীক্ষা হবে। প্রথম পর্যায়ের টিকাকরণের জন্য বেছে নেওয়া হবে ১২ থেকে ১৮ বছর বয়সের ১০০ জনকে।

গোটা দেশে ৫৪ টি কেন্দ্রে করোনা টিকার পরীক্ষা হবে এদিন। তবে শিশুদের উপর রাজ্যে টিকাকরণ হবে শুধুমাত্র ইন্সটিউট অফ চাইল্ড হেলথ-এ। আগামী ১৫ দিনের মধ্যে এই পরীক্ষা সম্পন্ন করা হবে বলেও ইন্সটিউট অফ চাইল্ড হেলথ-সূত্রে জানানো হয়েছে। সূত্রের খবর, 'জাইডাস কোম্পানি' তাদের প্রস্তাবিত করোনা টিকার জন্য গোটা দেশজুড়ে ২৮ হাজার মানুষের উপর পরীক্ষা চালাচ্ছে। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে তাঁদের উদ্যোগে টিকার ট্রায়াল হয়েছে। তারই শেষ পর্যায়ে ১২ থেকে ১৮ বছর বয়সিদের ওপর এই টিকার পরীক্ষা হবে।

অন্যদিকে আজ থেকেই শিশুদের উপর করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল শুরু করতে চলেছে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS Delhi)। শিশুদের উপর ভ্যাকসিনের (COVID-19 vaccine) কার্যকারিতা পরীক্ষা শুরু হতে চলেছে এইমসের উদ্যোগে। ৬ – ১২ বছর বয়সিদের এই ক্লিনিক্যাল ট্রায়ালের (clinical trial) জন্য নাম নথিভুক্তকরণও শুরু হতে চলেছে মঙ্গলবার থেকেই।

প্রসঙ্গত, দেশের জনগণ প্রায় ১৩০ কোটি। যার মধ্যে প্রায় ৮০ শতাংশই ১২ থেকে ১৮ বছরের বয়সসীমার মধ্যে। এবার তাই শিশুদের টিকাকরণের উপর জোর দিচ্ছে কেন্দ্র। তার জন্য নানারকম পরিকল্পনাও রয়েছে কেন্দ্রের। মূলত করোনার (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে কমবয়সীরাও বেশ বড় সংখ্যায় আক্রান্ত হয়েছে। তার মধ্যেই তৃতীয় ঢেউও আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে। তাই এই ঢেউ থেকে শিশুদের রক্ষা করতে আগে থেকেই তোড়জোড় শুরু হয়েছে।

অভিজিৎ চন্দ

Published by:Sanjukta Sarkar
First published: