Doctor Death: এক দিনে দেশে মৃত ৫০ জন চিকিৎসক, মোট মৃত্যু প্রায় ১,০০০

প্রতীকী চিত্র ।

সম্প্রতি দিল্লির গুরু তেজ বাহাদুর হাসপাতালে এক জুনিয়র আবাসিক চিকিৎসকের মৃত্যু হল করোনায় । ২৬ বছরের আনাস মুজাহিদ, তিনিই এখনও পর্যন্ত কনিষ্ঠতম চিকিৎসক যিনি কোভিডে প্রাণ হারালেন ।

  • Share this:

    #নয়াদিল্লি: চারিদিকে শুধুই মৃত্যু মিছিল, হাহাকার, কষ্ট, যন্ত্রণা । একের পর এক শুধুই ছেড়ে চলে যাওয়া । দেশ জুড়ে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ । আর তাতেই বিপর্যস্ত গোটা ভারত । ভেঙে পড়েছে স্বাস্থ্য পরিকাঠামো । নেই পর্যাপ্ত বেড, ওষুধ, অক্সিজেন, এমনকি নেই মৃতদেহ সৎকারের জায়গাও । যে চিকিৎসকরা বরাবর সামনের সারিতে দাঁড়িয়ে করোনার বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছেন, তাঁরাও ধীরে ধীরে পরাজিত হয়ে ঢলে পড়ছেন মৃত্যুর কোলে । এ এক চরম বিভীষিকাময় পরিস্থিতি ।

    ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) জানাচ্ছে, শুধুমাত্র গত ২৪ ঘণ্টাতেই মৃত্যু হয়েছে ৫০ জন চিকিৎসকের । এ পর্যন্ত শুধুমাত্র করোনার দ্বিতীয় ধাক্কাতেই মোট মৃতের সংখ্যা ২৪৪ জন । সম্প্রতি দিল্লির গুরু তেজ বাহাদুর হাসপাতালে এক জুনিয়র আবাসিক চিকিৎসকের মৃত্যু হল করোনায় । ২৬ বছরের আনাস মুজাহিদ, তিনিই এখনও পর্যন্ত কনিষ্ঠতম চিকিৎসক যিনি কোভিডে প্রাণ হারালেন । প্রবীণতম চিকিৎসক হিসাবে করোনার বলি বিশাখাপত্তনমের এস সত্যমূর্তি। ইএনটি বিভাগের অধ্যাপক ৯০ বছর বয়সে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।

    প্রথম ঢেউয়ের সময় ৭৩৬ জন চিকিৎসক প্রাণ হারিয়েছিলেন করোনায় । সব মিলিয়ে এখনও পর্যন্ত প্রায় ১ হাজার চিকিৎসক করোনার কাছে হার স্বীকার করে নিয়েছেন । দিল্লির আনাসের লক্ষণ ছিল খুবই সামান্য । অঅযান্টিজেন টেস্টে তাঁর রিপোর্ট পজিটিভ আসার কিছুক্ষণের মধ্যেই ইন্ট্রাক্রানিয়াল ব্লিডিং শুরু হয় তাঁর । চিকিৎসার সুযোগটুকুও না দিয়ে মৃত্যু হয় তরুণ এই চিকিৎসকের । তবে জানা গিয়েছে ভ্যাকসিন নেওয়া ছিল না আনাসের ।

    Published by:Simli Raha
    First published: