Home /News /business /
Cryptocurrency: ক্রিপ্টো অ্যাসেট সম্পর্কে সব কিছু জানতে ইন্টারনেটে কী এবং কোথায় পড়বেন

Cryptocurrency: ক্রিপ্টো অ্যাসেট সম্পর্কে সব কিছু জানতে ইন্টারনেটে কী এবং কোথায় পড়বেন

ইন্টারনেটের বেশ কিছু ভরসাযোগ্য রিসোর্সের তালিকা তৈরি করেছি, যা আপনাকে ক্রিপ্টো জগৎ এবং আরও নানা বিষয় সম্পর্কে শিখতে, জানতে এবং সেই পথে এগিয়ে যাওয়ার কাজে সাহায্য করবে

  • Share this:

    2021 সাল আমাদের দিয়েছে NFT, মেটাভার্স এবং ব্লকচেন, তাই এই বিষয়ে খুব একটা সন্দেহ নেই যে এই নতুন বছরও ক্রিপ্টো অ্যাসেটের আরও নতুন রূপ নিয়ে আসবে। এত রকম টেকনিক্যাল ডেটা উপলভ্য রয়েছে, যে ক্রিপ্টো অ্যাসেট কেনার যাত্রা আরম্ভ করার আগে এই বিষয়ে জানার জন্যকী পড়াশোনা করা ভালো, সেটা বোঝা সহজ নয়। এমনকী দক্ষ ক্রিপ্টো বিনিয়োগকারীরাও মাঝেমধ্যে বিভিন্ন নতুন টেকনোলজি সম্পর্কে বিভিন্ন তথ্য জানার পরে নিজেদের কৌশল পুনর্বিবেচনা করে থাকেন।

    এই বিষয়টি মাথায় রেখেই, আমরা ইন্টারনেটের বেশ কিছু ভরসাযোগ্য রিসোর্সের তালিকা তৈরি করেছি, যা আপনাকে ক্রিপ্টো জগৎ এবং আরও নানা বিষয় সম্পর্কে শিখতে, জানতে এবং সেই পথে এগিয়ে যাওয়ার কাজে সাহায্য করবে। সেগুলি হল –

    1 – ZebPay

    ZebPay-এর শিক্ষামূলক মেটিরিয়ালগুলির সবচেয়ে ভালো দিক হল, সেগুলি যে কেউ ব্যবহার করতে পারেন। আপনি একদম নতুন, স্বল্প অভিজ্ঞতাসম্পন্ন বা দক্ষ ক্রিপ্টো ইউজার হলেও, ZebPay-এর লার্নিং পোর্টাল থেকে অনেক নতুন বিষয় জানতে পারবেন। প্রথম পরিচয়ের বেশ কিছু টপিক এবং নতুনদের জন্য ক্রিপ্টো কয়েন থেকে শুরু দক্ষ বিনিয়োগকারীদের জন্য প্রাইস ট্রেন্ড এবং রুপি কস্ট অ্যাভারেজিং, ZebPay–এর লার্নিং সেকশান (Learning section) থেকে যে কেউ অনেক কিছু শিখতে পারবেন।

    এই বিভাগে শুধুমাত্র ক্রিপ্টো স্ল্যাং শেখার জন্য একটি নির্দিষ্ট বিভাগ রয়েছে, এই শব্দগুলি ক্রিপ্টো অ্যাসেট সম্পর্কে শেখার ক্ষেত্রে প্রত্যেক ইউজারের জানা জরুরি। তার পাশাপাশি রয়েছে এমন কিছু নির্দিষ্ট ভিডিও যেখানে নানা রকমের বিষয় অত্যন্ত সহজ ভাবে ব্যাখ্যা করা হয়েছে। শুধু তা-ই নয়, ক্রিপ্টো কী পাঠশালা (Crypto Ki Pathshala) নামক একটি ভিডিও বিভাগ রয়েছে, সেখানে এই বিষয়গুলি হিন্দিতে উপলভ্য রয়েছে, যাঁরা ইংরেজিতে সড়গড় নন তাঁদের কথা ভেবে এই বিভাগটি চালু করা হয়েছে।

    সবার শেষে বলা যায়, ZebPay থেকেই আপনার ক্রিপ্টো অ্যাসেটের যাত্রা শুরু করতে পারেন এবং আপনার কষ্টার্জিত সমস্ত জ্ঞানের সঠিক প্রয়োগ করতে পারেন। এখানে ZebPay-তে আপনার অ্যাকাউন্ট খুলুন।

    2 – কয়েনমার্কেটক্যাপ(Coinmarketcap) –

    বিশ্বের সবচেয়ে বেশি রেফারেন্সযুক্ত ক্রিপ্টো অ্যাসেটের প্রাইস ট্র্যাকিং করার ওয়েবসাইট হিসেবে ক্রিপ্টো অ্যাসেট জগতে Coinmarketনিজের পরিচয় গড়ে তুলেছে। এমনকী, আমেরিকার সরকারও বিভিন্ন রিসার্চ এবং রিপোর্টের জন্য CoinMarketCap-এর তথ্য ব্যবহার করে থাকে। সঠিক তথ্য যদি চান, তাহলে এই ওয়েবসাইটের উপরে চোখ বন্ধ করে ভরসা করতে পারেন। Coinmarketcap-এর ব্লগের নাম হল অ্যালেকজান্দ্রিয়া এবং এই নামকরণের উদ্দেশ্য হল আলেকজান্দ্রিয়ার লাইব্রেরির ঐতিহ্য তুলে ধরা, যাকে একটা সময়ে পৃথিবীর সমস্ত প্রকাশিত বইয়ের সংগ্রহস্থল বলা হত। এই ওয়েবসাইটের লক্ষ্য হল, “যদি সম্ভব হয়, তাহলে বিশ্বে ক্রিপ্টো অ্যাসেট সম্পর্কিত উপলভ্য সমস্ত তথ্য একত্রিত করা।”

    3 –কয়েনগেকো (Coingecko) –

    Coingeckoদেখে প্রথম নজরে একটু অদ্ভুত লাগতে পারে, কিন্তু আপনি একে যত এক্সপ্লোর করবেন, তত আপনি এই প্ল্যাটফর্ম থেকে ক্রিপ্টো মার্কেট সম্পর্কে বিশদে বুঝতে পারবেন। যেমন ধরুন, আপনি 10,000 –এর চেয়েও বেশি সংখ্যক কয়েনের দাম ট্র্যাক করতে পারবেন! শুধু তা-ই নয়, Coingecko–তে আপনি NFTs থেকে DeFi, বিটকয়েন এবং আরও অনেক বিষয় সম্পর্কে নানা রকমের ব্লগ, পডকাস্ট এবং বইয়ের আকারে প্রচুর তথ্যের সম্ভার পাবেন।

    4 – ইথেরিয়াম ব্লগ (Ethereum Blog) –

    ইথেরিয়াম হল সবচেয়ে বিখ্যাত ক্রিপ্টোকারেন্সিগুলির মধ্যে অন্যতম এবং বর্তমানে NFT ঘিরে যে উন্মাদনা তৈরি হয়েছে, তার মূল ভিত্তি। এটি আবর্তিত হচ্ছে নিজস্ব প্রযুক্তিকে ভিত্তি করে, যা একে আরও ক্রিপ্টোর ভবিষ্যৎ হিসেবে অনেক বেশি যুগোপোযোগী এবং উপযুক্ত করে তুলেছে। ইথেরিয়াম সম্পর্কে সব কিছু জানার জন্য, মানে এর ইথার নামক কয়েনে আপনার বিনিয়োগ করা উচিত কিনা থেকে শুরু করে এর সহ-প্রতিষ্ঠাতা ভিটালিক বুটেরিনের নানা রকম ভাবনা-চিন্তা, সবকিছু সম্পর্কে ওয়াকিবহাল থাকতে ফলো করুন ইথেরিয়াম ব্লগ।

    5 – কার্ডানো (Cardano) –

    2022 সালে যে ব্লকচেন প্ল্যাটফর্মের সবচেয়ে বেশি উন্নতির সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে, সেটি হল এই কার্ডানো। এর রিসার্চ-ভিত্তিক অ্যাপ্রোচের মাধ্যমে যে কোনো দীর্ঘ মেয়াদী সমস্যার সমাধান প্রদান করার যে সদিচ্ছা রয়েছে, তা ভবিষ্যতে ক্রিপ্টো অ্যাসেট জগতে সাড়া ফেলে দিতে পারে। কেউ যদি Web3 এবং ব্লকচেনের ক্ষেত্রে কী কী নতুন হচ্ছে সেই সম্পর্কে সবার আগে জানার বিষয়ে আগ্রহী হন, তাহলে অবশ্যই Cardano-র ব্লগ এবং ফোরাম পেজ ফলো করুন।

    6 – সোলানা (Solana) –

    Solana হল সবচেয়ে বিখ্যাত অল্টকয়েনগুলির মধ্যে অন্যতম, এবং এর সবচেয়ে বড় সুবিধা হল এর চেয়ে বড় যে কোনও কয়েনের সাপেক্ষে নিজেকে পরিমাপ করতে পারে। নিজেকে এটি বর্ণনা করে ‘বিশ্বের দ্রুততম ব্লকচেন এবং ক্রিপ্টো-তে দ্রুত বেড়ে ওঠা ইকোসিস্টেম, যার কাছে DeFi, NFTs, Web3 এবং অন্যান্য বিষয়ে 400-এর বেশি প্রোজেক্ট রয়েছে’ হিসেবে, এবং এই বিষয়টিই একে বাকিদের তুলনায় এগিয়ে রাখে। যদি আপনি এই ধারণাগুলি সম্পর্কে আরও বিশদে জানতে চান, বিশেষ করে Solana সম্পর্কে, তাহলে তাদের ব্লগ দেখতে থাকুন।

    7 – বই এবং পডকাস্ট –

    সব শেষে, ক্রিপ্টোকারেন্সির আকর্ষণীয় এবং রহস্যময় জগৎ সম্পর্কে দারুণ কিছু বই রয়েছে যেগুলি অবশ্যই পড়া উচিত, যেমন আন্দ্রেয়াস আন্তোনোপোলোস-এর লেখা বই দ্য ইন্টারনেট অফ মানি এবং মাস্টারিং বিটকয়েন, জ্যাক টাটার এবং ক্রিস বার্নিস্কে-র লেখা ক্রিপ্টোঅ্যাসেটস। এর পাশাপাশি কিছু পডকাস্ট শুনুন, যেমন প্যাট্রিক ও’সাংনেসি-র ইনভেস্ট লাইক দ্য বেস্ট এবং লরা শিন-এর আনচেইন্ড, এবং এগুলি আপনার ক্রিপ্টো সম্পর্কিত জ্ঞান বাড়িয়ে তোলার কাজে ভীষণ ভাবে সাহায্য করবে।

    এখানে আপনার জন্য দেওয়া হয়েছে – একটি সামগ্রিক রিসোর্স গাইড, যা আপনাকে ক্রিপ্টো অ্যাসেট সম্পর্কিত যে কোনও ব্যাপারে আত্মবিশ্বাসী এবং সড়গড় করে তোলার জন্য যথেষ্ট। অবশ্যই, এগুলির মাধ্যমে আপনি যাত্রা শুরু করতে পারেন এবং ক্রিপ্টো সম্পর্কিত নিত্যনতুন প্রযুক্তি সম্পর্কে ওয়াকিবহাল থাকার জন্য, আমরা পরামর্শ দেব সবসময় নজর রাখুন এবং নতুন কোনও বিষয় সম্পর্কে খবর পেলেই বিভিন্ন সূত্র থেকে সেটি সম্পর্কে পড়তে থাকুন। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে ZebPay Learning, কারণ এখানে নিত্যনতুন প্রতিটি বিষয় নিয়মিত রূপে আপডেট করা হয়।

    যদি ক্রিপ্টো অ্যাসেট সম্পর্কে জ্ঞান অর্জন করা আপনার 2022 সালের রেজোলিউশন হয়, তাহলে আপনি নিশ্চিন্তে এই তালিকা মেনে চলতে পারেন।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Cryptocurrency, Zebpay

    পরবর্তী খবর