• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • বাজেট ২০২১ প্রতিক্রিয়া: আপনার পার্সোনাল ফিনান্সে প্রভাব ফেলতে পারে এই ১০টি বিষয়

বাজেট ২০২১ প্রতিক্রিয়া: আপনার পার্সোনাল ফিনান্সে প্রভাব ফেলতে পারে এই ১০টি বিষয়

আয়কর (Income tax) - এখনও আয়কর রিটার্ন জমা দেন নি? উত্তর হ্যাঁ হলে দ্বিগুণ হারে আয়কর দিতে হবে। ১ জুলাই থেকে এই নিয়ম কার্যকর হবে। নতুন অর্থ আইন বিভিন্ন উৎস থেকে সঠিক আয়ের হিসেব পাওয়া নিশ্চিত করতে কর আদায়ের সুযোগকে আরও বাড়িয়েছে। অর্থ আইন ২০২১ অনুসারে, যদি কোনও করদাতার উৎসমূলে কাটা কর (টিডিএস) বছরে ৫০ হাজার টাকার চেয়ে বেশি হয় ও গত ২ বছর তিনি টিডিএস না জমা দিয়ে থাকেন তবে ১ জুলাই থেকে আয়কর রিটার্ন জমা করার সময় তাঁকে বেশি হারে টিডিএস জমা করতে হবে। এই হার সর্বোচ্চ দ্বিগুণ পর্যন্ত হতে পারে।

আয়কর (Income tax) - এখনও আয়কর রিটার্ন জমা দেন নি? উত্তর হ্যাঁ হলে দ্বিগুণ হারে আয়কর দিতে হবে। ১ জুলাই থেকে এই নিয়ম কার্যকর হবে। নতুন অর্থ আইন বিভিন্ন উৎস থেকে সঠিক আয়ের হিসেব পাওয়া নিশ্চিত করতে কর আদায়ের সুযোগকে আরও বাড়িয়েছে। অর্থ আইন ২০২১ অনুসারে, যদি কোনও করদাতার উৎসমূলে কাটা কর (টিডিএস) বছরে ৫০ হাজার টাকার চেয়ে বেশি হয় ও গত ২ বছর তিনি টিডিএস না জমা দিয়ে থাকেন তবে ১ জুলাই থেকে আয়কর রিটার্ন জমা করার সময় তাঁকে বেশি হারে টিডিএস জমা করতে হবে। এই হার সর্বোচ্চ দ্বিগুণ পর্যন্ত হতে পারে।

বাজেটের ১০টি বিষয়ের উপর জোর দেওয়া যেতে পারে, যা আপনার পার্সোনাল ফিনান্সের উপর প্রভাব ফেলবে। আসুন, জেনে নেওয়া যাক বিশদে

  • Share this:

    #নয়াদিল্লি: বেশ কয়েকদিনের জল্পনার অবসান। গতকাল ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। দেশ জুড়ে মেগা টেক্সটাইল পার্ক, EPF-সহ একাধিক বিষয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হল। তবে গতকালের বাজেটে ইনকাম ট্যাক্স স্ল্যাবে কোনও পরিবর্তন হয়নি। পাশাপাশি স্বস্তি পেয়েছেন বয়স্করা। কারণ এবার থেকে ৭৫ বছরের উর্ধ্বে আইটি রিটার্ন জমা দিতে হবে না। স্বস্তির খবর রয়েছে NRI-দের জন্যও। সেই সূত্র ধরেই বাজেটের ১০টি বিষয়ের উপর জোর দেওয়া যেতে পারে, যা আপনার পার্সোনাল ফিনান্সের উপর প্রভাব ফেলবে। আসুন, জেনে নেওয়া যাক বিশদে!

    আইটি রিটার্নের ঝামেলা থেকে মুক্ত বয়স্করা

    গতকাল অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখে করদাতাদের উপর যতটা সম্ভব কম চাপ দিতে হবে। সেই সূত্রে ৭৫ বছরের উর্ধ্বে বা তার বেশি বয়সী পেনশনভোগীদের জন্য সুদের উপরে সম্পূর্ণ করে ছাড় দেওয়া হচ্ছে। ছাড় দেওয়া হচ্ছে আয়করেও। অর্থাৎ ৭৫ বছর বেশি বয়সীদের আইটি রিটার্নও জমা দিতে হবে না। তবে অর্থমন্ত্রকের তরফে বেশ কয়েকটি বিষয় স্পষ্ট করে দেওয়া হয়নি। MoneyControl.com-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এক্ষেত্রে ডিভাইডেনড ইনকাম (Dividend Income) অন্তর্ভুক্ত রয়েছে কি না, তা এখনও পরিষ্কার নয়। বয়স্কদের অনেকেই ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করেন। এই বিষয়েও স্পষ্ট কোনও ধারণা নেই। তাই এগুলিতে নজর দিতে হবে। কারণ পার্সোনাল ফিনান্সে এর বড়সড় প্রভাব রয়েছে।

    প্রি-ফাইল ট্যাক্স ফর্ম

    ইনকাম ট্যাক্স ফাইলের প্রক্রিয়া সহজ করতে অর্থমন্ত্রকের তরফে নির্দিষ্ট ঘোষণা করা হয়েছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, ট্যাক্স ডিডাকশন ছাড়াও ব্যাঙ্ক ও পোস্ট অফিস থেকে নগদ পুঁজি ও সুদের বিষয়টির প্রি-ফাইলের উপরেও নজর দেওয়া হবে। এই প্রি-ফাইল ফর্ম করদাতাদের দ্রুত ট্যাক্স ফাইল করতে সাহায্য করবে।

    ফেসলেস অ্যাসেসমেন্ট

    MoneyControl.com-এ প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের বাজেটে ফেসলেস অ্যাসেসমেন্টকে গুরুত্ব দেওয়া হয়েছে। এই ক্ষেত্রটিকে আরও মজবুত করে তোলার চেষ্টা করা হয়েছে। সেই সূত্র ধরে ফেসলেস ডিসপুট রিজোলিউশন কমিটিও (Faceless Dispute Resolution Committee) গঠন করা হবে। এক্ষেত্রে যাদের ৫০ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্সেবল ইনকাম ও ১০ লক্ষ টাকা পর্যন্ত ডিসপুটেড ইনকাম রয়েছে, তারা এই কমিটির দ্বারস্থ হতে পারে।

    NRI-দের জন্য স্বস্তি

    NRI-দের ডবল ট্যাক্সেসন সিস্টেমে পরিবর্তন আনার কথা জানিয়েছেন নির্মলা সীতারমন। বিশেষ করে যাঁরা দেশে ফিরছেন, তাঁদের জন্য অনেকটাই স্বস্তি। এর জেরে পার্সোনাল ফিনান্সের বিষয়টি প্রভাবিত হতে পারে।

    ডিপোজিট ইনসিওরেন্স কভার

    ডিপোজিট ইনসিওরেন্স কভার সুনিশ্চিত করার জন্য সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে একটি যথাযথ নীতি নেওয়া হবে বলে জানানো হয়েছে। গতবারের বাজেটে ব্যাঙ্ক ডিপোজিটরদের জন্য ডিপোজিট ইনসিওরেন্স কভার ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়। এক্ষেত্রে ডিপোজিট ইনসিওরেন্স কভারে নির্দিষ্ট নিয়ম-নীতির রূপায়ণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি পার্সোনাল ফিনান্সের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা নেবে।

    হোম লোন

    হোম লোনের সুদে ডিডাকশনের বিষয়টি বাড়ানো হয়েছে। এক্ষেত্রে আবাসন ক্ষেত্র তথা অ্যাফোর্ডেবল হাউজিং সেক্টর উপকৃত হবে। যা পরোক্ষভাবে প্রভাবিত করবে পার্সোনাল ফিনান্সের বিষয়টি।

    ট্যাক্স-এফিসিয়েন্ট জিরো কুপন

    এক্ষেত্রে রিটেল ইনভেস্টমেন্টে বড়সড় পরিবর্তন দেখা যাবে। বাজেটে জানানো হয়েছে, ইনফ্রাস্ট্রাকচার ডেবিট ফান্ড এবার থেকে ট্যাক্স-এফিসিয়েন্ট জিরো কুপন বন্ড ইস্যু করতে পারবে। এক্ষেত্রে আয়করেও সুবিধা মিলতে পারে। যা পার্সোনাল ফিনান্সের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য বিষয়।

    ফাস্টার ট্যাক্স রিজোলিউশন

    IT রিটার্নের অ্যাসেসমেন্ট রি-ওপেনিংয়ের সময়কাল ছয় বছর থেকে কমিয় তিন বছর করে দেওয়া হয়েছে। এক্ষেত্রে করদাতা, কর-কর্তৃপক্ষ থেকে শুরু করে প্রত্যেকের ক্ষেত্রেই সুবিধা হবে। আর এই ফাস্টার ট্যাক্স রেজোলিউশনের সূত্র ধরে প্রভাবিত হবে পার্সোনাল ফিনান্সের বিষয়টিও।

    সোশ্যাল সিকিওরিটি বেনিফিট

    গতবছর করোনার জেরে বহু করদাতা চাকরি হারিয়েছেন। অনেকে ফ্রিল্যান্স কাজ করছেন। এবারের বাজেটে তাদের জন্য খানিকটা স্বস্তি। এবার থেকে ই-কমার্স কর্মীদের এমপ্লয়ি স্টেট ইনসিওরেন্স স্কিম (ESI), এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড (EPF) এবং মিনিমাম ওয়েজ রুলের অধীনে আনা হবে। সমস্ত ক্ষেত্রে মহিলাদের কাজের সুযোগ দেওয়া হবে। আর এতে পার্সোনাল ফিনান্স সেক্টরে প্রভাব পড়বে।

    ইনভেস্টমেন্ট চার্টার

    একাধিক ফিনান্সিয়াল প্রোডাক্টের ক্ষেত্রে এবার একটি ইনভেস্টমেন্ট চার্টার গঠনের কথা জানানো হয়েছে। তবে এই বিষয়ে এখনও বিস্তারিত জানা যায়নি। এর জেরে পার্সোনাল ফিনান্সেও বড়সড় প্রভাব পড়তে পারে।

    Published by:Ananya Chakraborty
    First published: