Home /News /business /
Stock Market: সারা বিশ্বের বাজারেই লাল সঙ্কেত, পতনের জোর সম্ভাবনা ভারতীয় শেয়ার বাজারের!

Stock Market: সারা বিশ্বের বাজারেই লাল সঙ্কেত, পতনের জোর সম্ভাবনা ভারতীয় শেয়ার বাজারের!

Stock Market: এশিয়া, ইউরোপ এবং আমেরিকার বেশির ভাগ বাজারেই এদিন লাল সঙ্কেত দেখা গিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: শেয়ার বাজারে গত সপ্তাহের চতুর্থ দিনেও সেরকম আশার আলো দেখা যায়নি। আগের দু’দিনের মতো গত বৃহস্পতিবারও পতনের মুখ দেখতে চলেছে ভারতীয় শেয়ার বাজার (Share Market), এমনটাই অনুমান! সারা বিশ্বের বাজার অর্থাৎ এশিয়া, ইউরোপ এবং আমেরিকার বেশির ভাগ বাজারেই এদিন লাল সঙ্কেত দেখা গিয়েছে। আর এর ছাপ পড়তে চলেছে ভারতীয় বিনিয়োগকারীদের মনোভাবের উপর।

এর আগের সেশনে ১৮৫ পয়েন্ট কমে ৫৫,৩৮১-তে বন্ধ হয়েছে সেনসেক্স (Sensex)। আর সেখানে নিফটি (Nifty) ৬২ পয়েন্ট কমে ১৬,৫২৩-এ পৌঁছেছে। বিশেষজ্ঞরা বলছেন, আজ বৃহস্পতিবারের ফলাফল নিয়ে টানা তিনটি সেশনে শেয়ার বাজার পতনের মুখ দেখতে চলেছে। এর আগে সেনসেক্স তিনটি সেশনে ২১০০ পয়েন্টের বেশি লাভ করেছিল। এর আগের ট্রেডিং সেশনে টেক, ফার্মা এবং এফএমসিজি স্টকগুলিতে বিনিয়োগকারীরা প্রচুর বিক্রিবাটা করেছিলেন।

অর্থনৈতিক পরিসংখ্যানের কারণে আশঙ্কার মেঘ আমেরিকার শেয়ার বাজারে:

সম্প্রতি আমেরিকায় প্রকাশিত অর্থনৈতিক পরিসংখ্যান যেন বিনিয়োগকারীদের আশায় জল ঢেলে দিয়েছে। আসলে এই পরিসংখ্যান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের ইঙ্গিত তো দিতেই পারেনি, সেই সঙ্গে বৃদ্ধির হারের ক্ষেত্রেও সঠিক গতি আনতে পারেনি। আর এর ফলে ফেড রিজার্ভের দিক থেকেও সুদের হার না-কমানোর আশা ক্রমশ ক্ষীণ হয়ে আসছে, যার প্রভাব সরাসরি পড়েছে শেয়ার বাজারে। এখানে আগের সেশনে ডাও জোন্স (Dow Jones) ১৭৬.৮৯ পয়েন্ট (০.৫৪%) পতনের মুখ দেখেছে। সেখানে এসঅ্যান্ডপি ৫০০ (S&P 500) ৩০.৯২ পয়েন্ট (০.৭৫%) এবং নাসড্যাক কম্পোজিট (Nasdaq Composite) ৮৬.৯৩ পয়েন্ট (০.৭২%) পতনের মুখ দেখেছে।

পতন ইউরোপের বাজারেও:

আমেরিকার শেয়ার বাজারে পতনের প্রভাবে ইউরোপের মুখ্য শেয়ার বাজারগুলির শেষ সেশনে পতন দেখা গিয়েছে। ইউরোপের জার্মানি স্টক এক্সচেঞ্জ শেষ ট্রেডিং সেশনে ০.৩৩ শতাংশ পতনের মুখ দেখেছে দেখেছে। আবার ফ্রান্সের স্টক মার্কেটে ০.৭৭ শতাংশ পতন দেখা দিয়েছে। আর লন্ডন স্টক এক্সচেঞ্জেও আগের সেশনে ০.৯৮ শতাংশের বড় লোকসান দেখা গিয়েছে।

খোলার সময় এশিয়ার বাজারে লাল সঙ্কেত:

 এই দিন সকালে শেয়ার বাজার খোলার সময় এশিয়ার প্রায় সমস্ত বাজারেই লাল সঙ্কেত দেখা গিয়েছে। সিঙ্গাপুরের স্টক এক্সচেঞ্জ এখনও পর্যন্ত ০.৪৩ শতাংশ এবং জাপানের নিক্কেই ০.১৬ শতাংশ লোকসানে ব্যবসা করছে। এ ছাড়া হংকংয়ের বাজারে ১.২৬ শতাংশ এবং তাইওয়ানের বাজারে ০.৫২ শতাংশ পতন দেখা যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার কোস্পি আবার ০.৯২ শতাংশ এবং চিনের সাংহাই কম্পোজিট ০.৪৫ শতাংশ কমে ব্যবসা করছে।

বিদেশি বিনিয়োগকারীরা শূন্য করছেন কোষাগার:

ভারতীয় শেয়ার বাজারের প্রতি বিদেশি বিনিয়োগকারীদের মোহ সম্পূর্ণ রূপে ভেঙে গিয়েছে। মে মাসে প্রায় ৪৫ হাজার কোটি টাকা তুলে নেওয়ার পর এখন জুনেও বিক্রিবাটার প্রক্রিয়া শুরু হয়েছে। এর আগের সেশনে বিদেশি সংস্থাগত বিনিয়োগকারীরা ১৯৩০.১৬ কোটি টাকার শেয়ার বিক্রি করেছেন। আর অন্য দিকে দেশীয় সংস্থাগত বিনিয়োগকারীরা এই সময়ের মধ্যেই নেট ক্রেতা হিসেবে যোগদান দিয়েছিলেন এবং তাঁরা বাজারে প্রায় ৯৮৪.১১ কোটি টাকা বিনিয়োগ করেছেন।

Published by:Piya Banerjee
First published:

Tags: Nifty, Sensex, Stock market

পরবর্তী খবর