হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
লাগামছাড়া মৃল্যবৃদ্ধি জ্বালানির! আজ ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

Petrol-Diesel Price Today: লাগামছাড়া মৃল্যবৃদ্ধি জ্বালানির! আজ ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

Representative Image

Representative Image

Petrol-Diesel Prices Hike: জ্বালানির দাম বাড়ায় প্রবল চাপ বাজার অর্থনীতিতে। সব জিনিসের আগুন দাম। পরিস্থিতির পাল্লা দিতে গিয়ে চাপ বাড়ছে আম জনতার স্নায়ুর উপরেও।

  • Last Updated :
  • Share this:

কলকাতা: সীমা ছাড়াচ্ছে জ্বালানির দাম। এক-দু’দিন অন্তর পেট্রোল, ডিজেলের দাম বাড়ছেই। দামের এই ঊর্ধ্বগতির শেষ কোথায় কেউ জানেন না।

পেট্রোল, ডিজেলের দাম বাড়ছে দফায় দফায়। দাম বাড়ছে ৪৮ বা ৭২ ঘণ্টা পর পর। করোনার আবহে দেশবাসীর কাছে নতুন চ্যালেঞ্জ জ্বালানির এই বর্ধিত দামের সঙ্গে মানিয়ে নেওয়া। যেন ধৈর্যের পরীক্ষা দিচ্ছেন দেশবাসী। জ্বালানির দাম বাড়ায় প্রবল চাপ বাজার অর্থনীতিতে। সব জিনিসের আগুন দাম। পরিস্থিতির পাল্লা দিতে গিয়ে চাপ বাড়ছে আম জনতার স্নায়ুর উপরেও।

ডিজেল ভিত্তিক পরিবহণই অর্থনীতির ভিত ৷ পণ্য পরিবহণ, যাত্রী পরিবহণে মূল ভরসা ডিজেল ৷ দেশে ডিজেলের দাম বাড়ায় প্রবল চাপে বাজার অর্থনীতি ৷ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া ৷ সমস্যা সুরাহার কোনও দিশাই এদিকে নেই ৷

আজ, বৃহস্পতিবার (২৪ জুন) পেট্রোল-ডিজেলের দাম পুনরায় কিছুটা বেড়েছে ৷ দিল্লিতে ২৬ পয়সা দাম বাড়ার পর পেট্রোলের দাম হয়েছে ৯৭.৮২ টাকা প্রতি লিটার ৷ অন্যদিকে ৭ পয়সা দাম বেড়ে ডিজেলের দাম হয়েছে ৮৮.৩৬ টাকা প্রতি লিটার ৷

গত এক মাসে পেট্রোলের দাম বেড়েছে ৭.৩৮ টাকা এবং ডিজেল ৭.৫৯ টাকা প্রতি লিটার ৷

২০২১-এ বিশ্ব অর্থনীতি কোভিডের ক্ষত সারিয়ে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে। সেই সঙ্গে ক্রুড অয়েলেরও দাম বাড়ছে। ব্রেন্ট ক্রুড বেড়েছে ৩৭.১%, ব্যারেল পিছু ৫১.৮ ডলার থেকে বেড়ে ৭৫ ডলার পৌঁছেছে। যদিও বর্তমানে পেট্রোলের যা দাম, তা ২০১৪ অর্থবর্ষের পেট্রোলের দামের চেয়েও বেশি, যখন ভারতে অশোধিত তেলের গড় দাম ছিল ব্যারেলে ১০৫. ৫ ডলার। আর ২০১৩-র জুন মাসে ভারতে ক্রুড অয়েল বাস্কেটের গড় দাম ছিল ব্যারেল পিছু ১০১ ডলার।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Petrol-diesel price