• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • JEFF BEZOS HITS WEALTH RECORD ON TUESDAY BECOME WORLDS RICHEST MAN SDG

World’s Richest man Jeff Bezos|| বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি Amazon-কর্তা বেজোস, সম্পত্তির মূল্য ১,৫৬,৯৮,৯৭,০০,০০,০০০ টাকা

Amazon-কর্তা জেফ বোজোস। ফাইল ছবি।

বিগত কয়েক মাসে স্টকের দাম বৃদ্ধি পাওয়ায় অনেকটা লাভের মুখ দেখেছে প্রযুক্তি সংস্থাগুলির কর্তারা।

  • Share this:

    #ওয়াশিংটন: ইতিমধ্যে বিশ্বের ধনী ব্যাক্তিদের তালিকায় সবার প্রথমে স্থান দখল করে নিয়েছে Amazon-কর্তা জেফ বোজোস (Jeff Bezos)। গতকাল অর্থাৎ মঙ্গলবার তাঁর মোট সম্পত্তির পরিমাণ বেড়েছে ২১১ বিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১,৫৬,৯৮,৯৭,০০,০০,০০০.০০ টাকা। মূলত গতকাল Amazon-এর প্রতিদ্বন্দ্বী সংস্থা Microsoft-এর সঙ্গে ক্লাউড কম্পিউটিংয়ের একটি চুক্তি বাতিল করে পেন্টাগন (Pentagon)। আর সে কারণে Amazon-এর শেয়ার ৪.৭ শতাংশ বৃদ্ধি পায়। আর তাতেই বিপুল পরিমাণ সম্পত্তির মালিক হন জেফ বোজেস। এই তথ্য প্রকাশ করেছে ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স (Bloomberg Billionaires Inde)।

    এর আগে জানুয়ারি মাসে একটি র‌্যাঙ্কিং তালিকা প্রকাশ করেছিল ব্লুমবার্গ। সেই ব়্যাঙ্কিং অনুযায়ী Tesla-কর্তা এলন মাস্ক (Elon Musk) ছিলেন এক নম্বরে। সেই তথ্য অনুযায়ী এলন মাস্কের সম্পত্তির পরিমাণ ছিল ২১০ বিলিয়ন ডলার। এর পরেই ছিলেন Amazon-কর্তা। এর পর মার্চ মাসের মাঝামাঝি সময়ে Amazon-এর শেয়ারের পরিমাণ ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

    বিগত কয়েক মাসে স্টকের দাম বৃদ্ধি পাওয়ায় অনেকটা লাভের মুখ দেখেছে প্রযুক্তি সংস্থাগুলির কর্তারা। তার মধ্যেই রয়েছেন Tesla-কর্তা এলন মাস্ক। গতকাল ব্লুমবার্গ যে ব়্যাঙ্কিং প্রকাশ করেছে সেখানেও জেফ বেজোসের পর দ্বিতীয় স্থানে রয়েছেন মাস্ক। বর্তমানে তাঁর সম্পত্তির পরিমাণ ১৮০.৮ বিলিয়ন ডলার। এর পরেই তৃতীয় স্থানে রয়েছে বার্নার্ড আরনল্ট (Bernard Arnault)। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১৬৮.৫ বিলিয়ন ডলার।

    চলতি সপ্তাহের সোমবার Amazon-এর চিফ একজিকিউটিভ অফিসারের পদ থেকে সরে দাঁড়ান ৫৭ বছর বয়সি জেফ বেজোস। তবে সংস্থার চেয়ারম্যান পদে রয়েছেন তিনি। প্রায় ২৭ বছর Amazon-এ রয়েছেন জেফ বেজোস। বর্তমানে তাঁর কাছে সংস্থার প্রায় ১১ শতাংশ শেয়ার রয়েছে।

    চিফ একজিকিউটিভ অফিসারের পদ ছাড়ার পর হলিউড তারকা ডোয়েন জনসনের (Dwayne Johnson) সঙ্গে একটি ছবি নিজের Instagram-এ শেয়ার করেছেন বেজোস। তাঁরা দু'জনে কোনও একটি সমুদ্রের ধারে ছিলেন। এবং সেই ছবির সঙ্গে বেজোস লিখেছেন তাঁরা একটি ছবি করতে চলছেন। যা হবে Amazon Studios-এর ব্যানারে।

    গতকাল পেন্টাগনের তরফে জানানো হয়েছে Microsoft-এর সঙ্গে ২০১৯ সালে ক্লাউড কম্পিউটিং নিয়ে একটি চুক্তি হয়েছিল। যার মোট অর্থ পরিমাণ ছিল ১০ বিলিয়ন ডলার। এর পর ওই চুক্তি নিয়ে সরকার ও অন্য বেশ কয়েকটি বড় আমেরিকান প্রযুক্তি সংস্থার সঙ্গে সমস্যা তৈরি হয়। আর তার পরেই সেই চুক্তি ভেঙে দেওয়া হয়।

    Published by:Shubhagata Dey
    First published: