হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
প্রকাশিত হল ভারতের ১০০ জন ধনী ব্যক্তির নাম, তালিকার শীর্ষে কে? দেখে নিন

প্রকাশিত হল ভারতের ১০০ জন ধনী ব্যক্তির নাম, তালিকার শীর্ষে কে? দেখে নিন

২০২১-এই সম্পত্তি তিনগুণ হওয়ার পরে এই অর্থবর্ষে আদানির মোট সম্পত্তির পরিমাণ পৌঁছেছে ১৫০ বিলিয়ন ডলারে

  • Share this:

#দিল্লি: কোভিড পরবর্তী পরিস্থিতিতে গোটা বিশ্বে যখন মন্দার অন্ধকার নেমে এসেছে, তখনও ব্রিটেনকে ছাপিয়ে অর্থনৈতিক দিক থেকে সবল বিশ্বের প্রথম পাঁচ দেশের তালিকায় উঠে এসেছে ভারতের নাম। যদিও গত এক বছরে সামান্য হলেও ধস নেমেছে শেয়ার মার্কেটে। টাকার দাম ঠেকেছে তলানিতে। কিন্তু এর মধ্যেই ভারতের ১০০ জন ধনী ব্যক্তির মোট সম্পত্তির পরিমাণ ২৫ বিলিয়ন ডলার থেকে বেড়ে হয়েছে ৮০০ বিলিয়ন ডলার।

এই অলীক ঝাঁপের অন্যতম কাণ্ডারি ইনফ্রাস্ট্রাকচার টাইকুন গৌতম আদানি। ২০০৮ সালের পরে এই প্রথম ভারতের ধনীতম ব্যক্তিদের তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছেন তিনি। ২০২১-এই সম্পত্তি তিনগুণ হওয়ার পরে এই অর্থবর্ষে আদানির মোট সম্পত্তির পরিমাণ পৌঁছেছে ১৫০ বিলিয়ন ডলারে। এর ফলে কিছুদিনের জন্য হলেও বিশ্বের দ্বিতীয় ধনীতম ব্যক্তির জায়গা ধরে রাখতে পেরেছেন তিনি।

আরও পড়ুন: জল কেন 'ভেজা' হয়? উত্তর খুঁজে হয়রান ৯৯ শতাংশ মানুষ! আপনি জানলে কিন্তু আপনিই সেরা!

আদানির পরেই তালিকায় নাম মুকেশ আম্বানির। রিলায়্যান্স ইনডাস্ট্রিসের মালিক, খনিজ তেল এবং গ্যাস থেকে শুরু করে টেলিকম জায়েন্ট আম্বানির সম্পত্তির পরিমাণ ৮৮ বিলিয়ন ডলার। শুধুমাত্র আদানি- আম্বানির ঘরেই রয়েছে ভারতের ১০০ জন ধনী ব্যক্তির ৩০ শতাংশ ধন।

আরও পড়ুন: ট্রেলারের ধাক্কায় চিঁড়ে চ্যাপ্টা গাড়ি, ভিতরে আটকে ৮ যুবক! হাওড়ায় জোর রক্ষা

এই প্রথম ভারতের ধনীতম ব্যক্তির তালিকার তৃতীয় স্থানে উঠে এসেছে রিটেলিং কিং রাধাকৃষ্ণণ দামানি। যদিও চলতি অর্থবর্ষে ৬ শতাংশ সম্পত্তি কমেছে ডিমার্ট সংস্থার মালিকের। দামানির মোট সম্পত্তির পরিমাণ ২৭.৬ বিলিয়ন ডলার। করোনার টিকা প্রস্তুতকারী সংস্থার মালিক সাইরাস পুণাওয়ালা রয়েছেন চতুর্থ স্থানে।

ভারতের ১০০ ধনী ব্যক্তির তালিকায় নতুন কিছু মুখের সংযোজনও এবছরের একটি উল্লেখযোগ্য বিষয়। প্রথমেই যে নামটা উঠে আসে, তা হল ফ্যাশন ও বিউটি প্রোডাক্ট রিটেলার সংস্থা নায়েকার মালিক ফাল্গুনী নায়ার। এছাড়াও, রয়েছেন বস্ত্র প্রস্তুতকারী সংস্থার মালিক রবি মোদী এবং জুতো প্রস্তুতকারী সংস্থার মালিক রাফিক মালিক।

Published by:Satabdi Adhikary
First published:

Tags: Gautam Adami, Mukesh Ambani