দেশের বৃদ্ধির হার তলানিতে, জিডিপি কমে ৫%, গত ৬ বছরে যা সর্বনিম্ন

জিডিপি এ ভাবে কমার পিছনে একাধিক কারণ তুলে ধরছেন বিশেষজ্ঞরা।গাড়ি থেকে বিস্কুট, বিভিন্ন ক্ষেত্রেই উৎপাদন কমেছে।

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 30, 2019 08:49 PM IST
দেশের বৃদ্ধির হার তলানিতে, জিডিপি কমে ৫%, গত ৬ বছরে যা সর্বনিম্ন
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 30, 2019 08:49 PM IST

#নয়াদিল্লি: অর্থনীতি ঝিমোচ্ছে। বৃদ্ধির হারও কমছে। এ বছর এপ্রিল থেকে জুন, এই তিন মাসে জিডিপি কমে পাঁচ শতাংশ। যা গত ৬ বছরে সবচেয়ে কম।

পাঁচের পর একটা দুটো নয়, এক ডজন শূন্য ৷ তাও আবার টাকা নয়, ডলার ৷ আগামী পাঁচ বছরের মধ্যে এই পাঁচ লক্ষ কোটি ডলারের অর্থনীতির স্বপ্ন দেখাচ্ছেন নরেন্দ্র মোদি। বিশেষজ্ঞরা বলছেন, এর জন্য দেশের আর্থিক বৃদ্ধির হার লাগাতার আট শতাংশের উপর থাকতে হবে। কিন্তু তা আর হচ্ছে কই। উল্টে বৃদ্ধির হার কমে হল পাঁচ শতাংশ। যা গত ৬ বছরে সর্বনিম্ন।

কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য বলছে, ২০১৮ সালের এপ্রিল-জুন, এই তিন মাসে জিডিপি ছিল ৮ শতাংশ ৷ যা চলতি আর্থিক বছর কমে হল ৫ শতাংশ ৷ এর আগের তিনমাসে অর্থাৎ, ২০১৯ সালের জানুয়ারি থেকে মার্চেও জিডিপি ছিল ৫.৮ শতাংশ ৷ এর আগে ২০১৩ সালের জানুয়ারি-মার্চে বৃদ্ধির হার ৪.৩ শতাংশে গিয়ে ঠেকেছিল। তারপর এই প্রথম জিডিপি এত কম।

জিডিপি এ ভাবে কমার পিছনে একাধিক কারণ তুলে ধরছেন বিশেষজ্ঞরা।গাড়ি থেকে বিস্কুট, বিভিন্ন ক্ষেত্রেই উৎপাদন কমেছে। চাহিদা না থাকায় বাজারের বেহাল অবস্থা। এই পরিস্থিতিতে বিনিয়োগেরও আকাল। যার জেরে অর্থনীতি ঝিমোচ্ছে। জিডিপিও তলানিতে।

মোদি সরকার অবশ্য চিন-আমেরিকাকে দেখাচ্ছে। কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবর্ষের এপ্রিল-জুন ত্রৈমাসিকে উৎপাদন ক্ষেত্রে যেখানে ১২.১ শতাংশ বৃদ্ধি হয়েছিল, তা এই আর্থিক বছর একেবারে তলানিতে। মাত্র ০.৬ শতাংশ

Loading...

কৃষিতে গত আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধির হার ছিল ৫.১ শতাংশ। যা এবার কমে হয়েছে দুই শতাংশ এ ছাড়াও, নির্মাণ, হোটেল, পরিবহণ, রিয়েল এস্টেটের মতো ক্ষেত্রেও গতবারের থেকে এবার বৃদ্ধির হার কমেছে

First published: 08:49:30 PM Aug 30, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर