Home /News /business /
ZED Certification Scheme: MSME-র জন্য পুনরায় চালু ZED সার্টিফিকেশন স্কিম, উদ্যোক্তারা পাবেন অনেক সুবিধা!

ZED Certification Scheme: MSME-র জন্য পুনরায় চালু ZED সার্টিফিকেশন স্কিম, উদ্যোক্তারা পাবেন অনেক সুবিধা!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

ZED Certification Scheme: ZED সার্টিফিকেশন গ্রহণকারী শিল্পগুলিকে অনেক ধরনের সুবিধা প্রদান করবে সরকার।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার পুনরায় চালু করেছে জিরো ডিফেক্ট জিরো এফেক্ট (zero-defect-zero-effect) সার্টিফিকেশন স্কিম। মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম (MSME) এন্টারপ্রাইজের জন্য পরিচালিত এই স্কিমের উদ্দেশ্য হল অপচয় কমানোর পাশাপাশি পরিবেশবান্ধব প্রযুক্তি গ্রহণে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পকে উৎসাহিত করা। জিরো ডিফেক্ট জিরো এফেক্ট অর্থাৎ ZED সার্টিফিকেশন গ্রহণকারী শিল্পগুলিকে অনেক ধরনের সুবিধা প্রদান করবে সরকার।

আরও পড়ুন:  PM Kisan: e-KYC নিয়ে সরকারের বড় আপডেট, কবে আসবে ১১তম কিস্তির টাকা

কেন্দ্রীয় MSME মন্ত্রী নারায়ণ রাণে ZED স্কিমের নতুন সংস্করণ চালু করার সময় বলেন, এই প্রকল্পের উদ্দেশ্য শুধুমাত্র অপচয় কমিয়ে উৎপাদনশীলতা বৃদ্ধি করা নয়, এর পাশাপাশি পরিবেশ রক্ষায় উদ্যোক্তাদের উৎসাহিত করা। তিনি বলেন, ZED সার্টিফিকেট পাওয়া ভারতীয় সংস্থাগুলিকে বিশ্বব্যাপী সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম করার পাশাপাশি ব্যবসার জন্য পুঁজি বাড়াতেও সহায়তা করবে৷

ZED সার্টিফিকেশন কী?

MSME-এর উৎপাদনশীলতা বৃদ্ধি করার জন্য এবং পরিবেশ সুরক্ষায় তাদের অবদান বাড়াতে এই স্কিমটি চালু করা হয়েছে। ZED সার্টিফিকেশন পাওয়ার জন্য, পণ্য তৈরি করার সময় কিছু মানদণ্ড অনুসরণ করতে হবে। একটি পণ্য তৈরি করার সময় শিল্প দ্বারা অপসারণ করা বর্জ্য, শক্তি খরচ এবং পরিবেশের কতটা ক্ষতি হচ্ছে ইত্যাদির ভিত্তিতে এন্টারপ্রাইজের পণ্যকে রেটিং দেওয়া হয়। রেটিংগুলির চারটি বিভাগ রয়েছে– ব্রাউন, গোল্ড, ডায়মন্ড এবং প্লাটিনাম। ZED সার্টিফিকেশনের জন্য প্রথমে ৫০টি মানদন্ড নির্ধারণ করা হয়েছিল। তবে রাণে জানান, এবার মানদন্ড হ্রাস করা হবে, কারণ উদ্যোক্তারা মনে করেন ৫০টি মানদন্ডের মধ্যে সবার পক্ষে সমস্ত মান পূরণ করা সম্ভব নয়।

আরও পড়ুন:  West Bengal Lottery Result 2022: সোমবারে আয় ৫০ লাখ টাকা! ডিয়ার বঙ্গলক্ষ্মী তিস্তার লটারির টিকিটে হয়ে যেতে পারেন লাখপতি!

ZED সার্টিফিকেট পাওয়ার পর কী সুবিধা পাওয়া যায়?

ZED সার্টিফিকেট প্রাপ্ত ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্পগুলি সরকারি প্রকল্পগুলিতে অগ্রাধিকার পাবে। সরকার ঘোষণা করেছে যে ZED সার্টিফাইড MSME-কে দেশ ও বিদেশে হওয়া বাণিজ্য মেলা এবং প্রদর্শনীতে তাদের স্টল স্থাপনের জন্য স্টল খরচের সঙ্গে বিমান ভ্রমণের খরচ এবং মালবাহী খরচের জন্যও ভর্তুকি দেওয়া হবে।

আরও পড়ুন:  Bank Of India: ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের জন্য বড় ধাক্কা, সেভিংস অ্যাকাউন্টে কমল সুদের হার

ZED সার্টিফিকেশন নেওয়ার জন্যও সরকারের তরফ থেকে ভর্তুকি দেওয়া হবে। ZED সার্টিফিকেশন খরচের উপর ক্ষুদ্র উদ্যোক্তাদের ৮০ শতাংশ, ছোট উদ্যোক্তাদের জন্য ৬০ শতাংশ এবং মাঝারি উদ্যোক্তাদের ৫০ শতাংশ ভর্তুকি দেবে সরকার। মহিলা, তফসিলি জাতি, তফসিলি উপজাতি উদ্যোক্তা তথা উত্তর-পূর্ব রাজ্য, হিমালয় অঞ্চল, নকশাল প্রভাবিত এলাকা, দ্বীপ এবং উচ্চাকাঙ্ক্ষী জেলাগুলিতে অবস্থিত MSME-গুলিকে ১০ শতাংশ অতিরিক্ত ভর্তুকি দেওয়া হবে।

First published:

Tags: Business, ZED Certification Scheme

পরবর্তী খবর