Union Budget 2021: রাজকোষে ঘাটতি মেটাতে বিলগ্নীকরণ জরুরি, আর্থিক উন্নয়নে 'দক্ষ' ব্যাঙ্ক চাই, দাবি অর্থমন্ত্রীর

Union Budget 2021: রাজকোষে ঘাটতি মেটাতে বিলগ্নীকরণ জরুরি, আর্থিক উন্নয়নে 'দক্ষ' ব্যাঙ্ক চাই, দাবি অর্থমন্ত্রীর
অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

দেশের অর্থনৈতিক উন্নয়নে দক্ষ ব্যাঙ্কের প্রয়োজন। সোমবার কেন্দ্রীয় বাজেট পেশের পর CNN News18-কে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে এমনই দাবি করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ৷

  • Share this:

    #নয়াদিল্লি: দেশের অর্থনৈতিক উন্নয়নে দক্ষ ব্যাঙ্কের প্রয়োজন। সোমবার কেন্দ্রীয় বাজেট পেশের পর CNN News18-কে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে এমনই দাবি করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ৷ তিনি জানিয়েছেন, কেন্দ্রীর সরকার রিজার্ভ ব্যাঙ্কের কার্যকারিতার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিল। 


    CNN News18-র এডিটর-ইন-চিফ রাহুল যোশীকে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে জানিয়েছেন, দেশের উন্নয়নে আরও আর্থিকভাবে মজবুত এবং দক্ষ  ব্যাঙ্কের প্রয়োজন। তাতে দেশের অর্থনীতি চাঙ্গা হবে। তিনি বলেন, "বেসরকারি  বা প্রাইভেট সেক্টর ব্যাঙ্কগুলির প্রতি সরকারের সহানুভূতি রয়েছে। কিন্তু সেগুলি ততধিক দক্ষ নয় বা সেগুলি যেভাবে কাজ করে তাতে তা সরকারের নীতি সর্বাত্মক পালন করে না। ফলে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে কথা বলে কিছু দক্ষ ব্যাঙ্কের মাধ্যমে দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করতে হবে। আর্থিক উন্নতির লক্ষ্যে পিছিয়ে থাকলে হবে না।"এ দিনের সাক্ষাৎকারে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন স্পষ্টভাবেই জানিয়েছেন, রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে কেন্দ্রীয় সরকার একটা নির্দিষ্ট ব্লু-প্রিন্ট মাথায় নিয়ে এগোচ্ছে। সম্পদ এবং খরচের মধ্যে সামঞ্জস্য আনাই যার লক্ষ্য । রাজকোষে ঘাটতি মেটাতে বিলগ্নীকরণ প্রক্রিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভিন্ন সংস্থা বেসরকারিকরণের পথ এগিয়ে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।প্রসঙ্গত, অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় দুটি প্রাইভেট সেক্টর ব্যাঙ্ক এবং একটি জেনারেল ইনস্যুরেন্স সংস্থাকে বেসরকারি করণের কথা জানিয়েছেন। যদিও কোন দুটি ব্যাঙ্ক বা কোন বিমা সংস্থাকে বেসরকারিকরণ করা হবে তা জানাননি তিনি। তবে ব্যাঙ্ক সংগঠনগুলির সূত্রে জানা গিয়েছে, বড় ব্যাঙ্ক অর্থাৎ SBI বা PNB-র মতো ব্যাঙ্কগুলি অন্তত বেসরকারিকরণের তালিকায় নেই। সেক্ষেত্রে ছোট বা মাঝারি আকারের ব্যাঙ্কগুলিকেই বেসরকারিকরণ করার জন্য বেছে নেওয়া হতে পারে।
    Published by:Shubhagata Dey
    First published: