• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Business Grant : নতুন ব্যবসায় মিলবে ৫০ হাজারের আর্থিক সাহায্য! গৌর অ্যান্ড চোপড়া দম্পতির বিশেষ উদ্যোগ...

Business Grant : নতুন ব্যবসায় মিলবে ৫০ হাজারের আর্থিক সাহায্য! গৌর অ্যান্ড চোপড়া দম্পতির বিশেষ উদ্যোগ...

অর্থ সাহায্য ব্যবসায়

অর্থ সাহায্য ব্যবসায়

Business Grant : ২৫ বছরের নিচের যুবক-যুবতীদের এই সাহায্য দেওয়া হবে। প্রতি বছর মোট ২৪ জনকে এই অর্থ দেওয়া হবে।

  • Share this:

#পুণে: লকডাউনের বিধিনিষেধ কাটিয়ে কবে মানুষ স্বাভাবিক ছন্দে ফিরবে তার কোনও ঠিক নেই। কম-বেশি বহু মানুষ ঘরে বসে অপেক্ষায় রয়েছেন কবে সব ঠিক হবে। বহু যুবক-যুবতী রয়েছেন যাঁরা সদ্য পড়াশোনা শেষ করে কর্মসংস্থানের বিষয়ে চিন্তিত। আবার অনেকেই নিজের কিছু একটা ব্যবসা দাঁড় করানোর কথা ভাবছেন, কিন্তু মূলধনের অভাবে এখনও কিছু করে ওঠা যায়নি। সেই মুশকিল এবার আসান হতে চলেছে। পুণেতে বসবাসরত এক দম্পতি একটি ভাল উদ্যোগ নিয়েছেন।

আকাঙ্ক্ষা গৌর (Aakanksha Gaur) এবং পারস চোপড়া (Paras Chopra) Gaur & Chopra Escape Velocity Grant নামে একটি প্রকল্প চালু করেছেন। এর সাহায্যে আর্থিক অনুদান দেওয়া হবে। যাঁরা কোনও ব্যবসা শুরু করতে চাইছেন, কেউ যদি যন্ত্রপাতি কিনতে চাইছেন, এমনকী কেউ যদি কুটিরশিল্প তৈরি করতে চাইছেন, তাঁদের জন্য এই অনুদান সুবর্ণ সুযোগ হতে পারে।

এই আর্থিক সাহায্যের ক্ষেত্রে কিছু নিয়ম করা হয়েছে। ২৫ বছরের নিচের যুবক-যুবতীদের এই সাহায্য দেওয়া হবে। প্রতি বছর মোট ২৪ জনকে এই অর্থ দেওয়া হবে। ১২ জন মেয়ে এবং ১২ জন ছেলে এই সুবিধা পাবেন। অর্থের পরিমাণ হবে ৫০ হাজার বা তার চেয়ে কম। প্রতি মাসে এই সংক্রান্ত বিবেচনা করা হয়। একবার আবেদন করার ৪ সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়।

অনেক সময়ে জবাব না-ও আসতে পারে। সেক্ষেত্রে একবার আবেদন করার ঠিক ৩ মাস পর ফের আবেদন করা যেতে পারে। এই সাহায্য শুধুমাত্র ভারতীয় নাগরিকদেরই দেওয়া হবে। যদি কেউ মার্কিন যুক্তরাষ্ট্রের (US) বাসিন্দা হয়ে থাকেন, তাহলে জাস্টিন মেয়ারস ইনফ্লেকশন গ্রান্টের (Justin Mares Inflection Grant) কাছে আবেদন করতে হবে। জাস্টিন মেয়ারস ইনফ্লেকশন গ্রান্টই ভারতীয় এই দম্পতির অনুপ্রেরণাকারী।

Gaur & Chopra Escape Velocity Grant এর আবেদন কী ভাবে করতে হবে?

প্রথমেই উদ্যোক্তাদের অফিসিয়াল ওয়েবসাইট https://invertedpassion.com/escape-velocity-grant/-এ যেতে হবে। সেখানে একটি Google ফর্ম থাকবে তাতে আবেদন করতে হবে।

প্রথমেই আবেদনকারীর ইমেইল দিতে হবে।

এর পর নিজের পুরো নাম লিখতে হবে।

এবার নিজের লিঙ্গ চয়ন করতে হবে।

একটি কলম থাকবে, যেখানে আবেদনকারীকে লিখে দিতে হবে তিনি কোন খাতে এই অর্থ খরচ করতে চাইছেন।

পরের ধাপে লিখতে হবে এই সাহায্য কী ভাবে তাঁর জীবন বদলে দিতে পারে।

নিজের বয়স কত, তা বেছে নিতে হবে।

এবার একটি কলম থাকবে, যেখানে আবেদনকারীকে নিজের সম্বন্ধে কিছু লিখতে হবে, তিনি কী করেন, এতদিন তিনি কী কী করেছেন, অনলাইনে যদি তাঁর কাজের কোনও নমুনা থাকে তার লিঙ্ক দেওয়া যেতে পারে। এটাও জানাতে হবে, যে তিনি অন্য সকলের থেকে আলাদা কেন।

ভারতের কোন এলাকার বাসিন্দা তিনি তা লিখতে হবে।

একদম শেষে লিখতে হবে নিজের ইচ্ছে মতো কোনও কিছু, যা তিনি স্বেচ্ছায় জানাতে চাইছেন। সব তথ্য পূরণ হয়ে গেলে ফর্ম সাবমিট করতে হবে।

Published by:Sanjukta Sarkar
First published: