গ্রুপ ডি পরীক্ষার্থীদের বিক্ষোভে রণক্ষেত্র নিউ জলপাইগুড়ি স্টেশন, আটকে একাধিক ট্রেন

Elina Datta | News18 Bangla
Updated:May 21, 2017 03:11 PM IST
গ্রুপ ডি পরীক্ষার্থীদের বিক্ষোভে রণক্ষেত্র নিউ জলপাইগুড়ি স্টেশন, আটকে একাধিক ট্রেন
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:May 21, 2017 03:11 PM IST

#জলপাইগুড়ি: গ্রুপ ডি পরীক্ষার্থীদের বিক্ষোভে রণক্ষেত্র নিউ জলপাইগুড়ি স্টেশন ৷ ট্রেনে সিট না পাওয়ায় বিক্ষোভ স্টেশনে বিক্ষোভ দেখান ভিনরাজ্য থেকে আসা এক দল পরীক্ষার্থী ৷ ভাঙচুর চালানো হয় স্টেশনে ৷ এসি ট্রেনের কামরায় তাণ্ডব-ভাঙচুর চালিয়ে ক্ষোভ প্রকাশ করেন গ্রুপ ডি পরীক্ষার্থীরা ৷ তাতেও ক্ষান্ত না হয়ে রেললাইনে টায়ার পুড়িয়ে আগুন ধরিয়ে দেওয়া হয় ৷ এর ফলে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল ৷

বাড়ি যাওয়ার জন্য ট্রেনে আসন মেলেনি। তাতেই তাণ্ডব। শনিবার রাজ্যে গ্রুপ ডি-র পরীক্ষায় ভিন রাজ্য থেকে এসেছিলেন কয়েক হাজার পরীক্ষার্থী। অভিযোগ,শনিবার মাঝরাতে বিহার ফেরত যাওয়ার কোনও ট্রেনেই সিট পাওয়া যায়নি।

কোচবিহার থেকে অবোধ অসম এক্সপ্রেসে ওঠেন অন্তত দু’হাজার পরীক্ষার্থী। এনজেপি স্টেশনে অন্তত পনেরো হাজার পরীক্ষার্থী ট্রেনে উঠতে গেলেই বিপত্তি। পুলিশকে লক্ষ্য করে ঢিল ছুড়তে থাকে তাঁরা। পরিস্থিতি সামলাতে লাঠিচার্জ করে আরপিএফ। তাতে আরও ক্ষেপে যান বিক্ষোভকারীরা। অবোধ অসম এক্সপ্রেসের এসি কামরায় চলে ভাঙচুর। ভেঙে দেওয়া হয় কয়েকটি রেলপোস্টও। ৩ নং লাইনে টায়ার ফেলে আগুন ধরিয়ে দেওয়া হয়।

পরিস্থিতি সামলাতে আসে রেলপুলিশ, সিভিক ভলান্টিয়ার ও বিএসএফ। গন্ডগোলের জেরে আহত হন কয়েকজন যাত্রীও।

বিক্ষোভের জেরে অমৃতসর এক্সপ্রেস, কাঞ্চনকন্যা এক্সপ্রেস, ডাউন কামাখ্যা-শিয়ালদহ এক্সপ্রেস, আপ ব্রহ্মপুত্র মেল-সহ কয়েকটি দূরপাল্লার ট্রেন বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে পড়ে। পরিস্থিতি সামলাতে বিহারের বারৌনি পর্যন্ত দু’টি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করে উত্তর পূর্ব সীমান্ত রেল। রেলের দাবি, কয়েক কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়েছে।

শনিবারই রাজ্য জুড়ে সম্পন্ন হয়েছে রাজ্য সরকারের গ্রুপ ডি পদের মহা-পরীক্ষা। ছ হাজার অনুমোদিত পদের জন্য প্রায় পঁচিশ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছেন। ভিন রাজ্য থেকে প্রায় পাঁচ লাখ পরীক্ষার্থী এসেছেন। সেই নাজেহাল পরিস্থিতি দেখা গেল এদিনও ৷

রাজ্য সরকারের গ্রুপ ডি পরীক্ষা ঘিরে শনিবার দিনভর রাজ্য জুড়ে হইহই অবস্থা। বাসে বাদুড়ঝোলা ভিড়। জীবনের ঝুঁকি নিয়ে বাসে, ট্রেনে, অটোয়, নৌকায় চেপে পরীক্ষা দিতে যান পরীক্ষার্থীরা। রাজ্য সরকারের গ্রুপ ডি পরীক্ষা দিতে গতরাত থেকেই হাওড়া,শিয়ালদহ স্টেশনে উপচে পড়া ভিড়। হবে না-ই বা কেন? সরকারি চাকরি বলে কথা। কেই-বা হাতছাড়া করতে চায়? এক সঙ্গে পঁচিশ লক্ষ পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের ভিড় সামলাতে তৎপর ছিল প্রশাসন।

পরীক্ষা দিয়ে ফেরার পথে দুর্ঘটনার কবলে পড়ে বেশ কয়েকজন পরীক্ষার্থী ৷ বাসে ভিড়ের চাপে দম বন্ধ হয়ে মৃত্যু হয়েছে একজনের ৷ অন্যদিকে ভিড়ের জেরে বাস থেকে পড়ে গুরুতর আহত হয়েছে বেশ কয়েকজন ৷

গ্রুপ ডি পরীক্ষা দিয়ে ফেরার পথে বাসের ছাদ থেকে পড়ে গুরুতর আহত হয়েছেন তিনজন পরীক্ষার্থী । দুঘর্টনাটি ঘটেছে বর্ধমান বোলপুর জাতীয় সড়কের ভেদিয়াতে ।

জখম তিন পরীক্ষার্থীকে প্রথমে নিয়ে যাওয়া হয় গুসকরা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ।অবস্থার অবনতি হওয়ায় তাদের ভর্তি করা হয়েছে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে ।

তিনজনেরই বাড়ি বর্ধমান শহরে ।জখম পরীক্ষার্থী অশোক সাউয়ের বাড়ি বর্ধমানের দিঘীরপুলে ।অশোকের পরীক্ষার সিট পড়েছিল আউশগ্রামের পিপিডি হাই স্কুলে । বাকি দুজনের নাম দীপ মণ্ডল ও মহম্মদ আসিফ নওয়াজ ৷ দীপের বাড়ি বর্ধমানের কালনাগেটের কালিতলায় । অন্যদিকে মহম্মদ আসিফ নওয়াজ আনসারীর বাড়ি বর্ধমানের লোকোতে ।

First published: 09:16:52 AM May 21, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर