?>
corona virus btn
corona virus btn
Loading

সচেতনতা বাড়াতে বিয়ের কার্ডে শৌচালয়ের ছবি, বাস্তবের ‘ টয়লেট: এক প্রেম কথা ’

Siddhartha Sarkar | News18 Bangla | 08:26:34 PM IST Aug 25, 2018

রিয়েল থেকে রিল ? নাকি রিল থেকে রিয়েল ? আসলে কে কার দ্বারা অনুপ্রাণিত ঠাহর করা মুশকিল। সত্য ঘটনা অবলম্বনে তৈরি হয়েছিল টয়লেট: এক প্রেম কথা’। এবার সেই কাহিনি থেকে অনুপ্রাণিত হয়েই বিয়ে। সচেতনতা বাড়াতে বিয়ের কার্ডেও থাকছে শৌচাগারের ছবি।

ছবিতে বিয়ের আগে নায়িকা বুঝতে পারেননি। পারলে হয়তো বিয়েটাই হত না। তবে ছবি দেখার পর বাস্তবে সামসাল বেগম আর কোনও ভুল করেননি। বাড়িতে সাফ জানিয়ে দিয়েছিলেন বিয়ে করার প্রধান শর্ত, শ্বশুরবাড়িতে শৌচাগার থাকতে হবে। পাত্র মিলল। বিয়ের দিনও ঠিক হল। তবে কার্ড ছাপার আগে আর একটি আবদার করলেন পাত্রী। বিয়ের কার্ডে রাখতে হবে শৌচালয়ের ছবি। যাতে এর মাধ্যমেই পৌঁছে দেওয়া যায় ঘরে ঘরে শৌচাগারের প্রয়োজনীয়তার বার্তা।

পাত্রী পছন্দ। তার ভাবনাও অভিনব। ফলে কোনও অনুরোধেই না করেননি পাত্র তাউসেফরেজা আহমেদও। সামসাল মুর্শিদাবাদের বড়ঞা ব্লকের একঘড়িয়া গ্রামের বাসিন্দা। পাত্রের বাড়ি ওই ব্লকেরই পাঠনপাড়ায়। প্রথম দিন থেকেই তাদের এই উদ্যোগে পাশে থেকেছেন প্রশাসনিক আধিকারিকেরাও। ব্লকে ব্লকে শৌচাগারের ব্যবহার সম্পর্কে মানুষকে সচেতন করার উদ্যোগ আগেই নেওয়া হয়েছিল। তাতে এলাকারই দুই যুবক যুবতী এভাবে এগিয়ে আসায় স্বাভাবিকভাবেই খুশি সকলে।

প্রস্তুতি সারা। শুরু হয়েছে শৌচাগারের ছবি দেওয়া কার্ড বিলিও। তিরিশে অগাস্ট চার হাত এক হবে সামসাল ও তাউসেফরেজার। তাঁদের এই ছোট্ট উদ্যোগ নিয়ে হয়তো কোনওদিন ছবি তৈরি হবে না। তবে নিজেদের মত করে তাঁরা তৈরি করে নিয়েছেন, তাঁদের টয়লেট: এক প্রেম কথা।

লেটেস্ট ভিডিও