হাতির হামলায় বিপর্যস্ত পার্ক

Bangla Editor | News18 Bangla | 07:12:42 PM IST Nov 11, 2018

রেলিং ভাঙা.....দোলনার লোহার খুঁটি উপড়ে ফেলা হয়েছে। চারদিকে তাণ্ডবের চিহ্ন। জঙ্গলমহলের বাসিন্দাদের জন্য তৈরি অনেক পার্ক-ই আজ ধ্বংসস্তূপ। পশ্চিম মেদিনীপুরের এই পার্কগুলি সংস্কারের কথা ভাবছে না বন দফতর।

হাতির হানায় শুধু জনজীবন বিপর্যস্ত নয়। তছনছ বিনোদন পার্কও। গজরাজের তাণ্ডবে ক্ষতবিক্ষত জঙ্গলমহলের মেদিনীপুর সদর ব্লকের বিভিন্ন পর্যটন কেন্দ্র। তারই একটি মেদিনীপুর শহর থেকে সাত কিলোমিটার দূরে গুড়গুড়িপাল ইকোপার্ক। পিচ রাস্তার ধারে জঙ্গল-ঘেঁষা গুড়গুড়িপাল বাজারের পাশেই ২০০৫ সালে তৈরি হয়েছিল পার্ক। বারো একর এলাকা জুড়ে সাজানো বিনোদনের নানা উপকরণ। বছরভর পর্যটকদের ভিড়ে সরগরম। হাতি বা বন্য প্রাণীর হানা রুখতে ছিল কাঁটাতারের বেড়া। কিন্তু উপযুক্ত নজরদারি ও হাতিদের দাপটে পার্ক আজ ধ্বংস্তস্তূপে পরিণত।

দলমা থেকে ঝাড়গ্রাম, লালগড় হয়ে চাঁদড়া দিয়ে প্রায়েই দলছুট হাতির পাল ঢুকে পড়ছে গুড়গুড়িপালে। এখনও পশ্চিম মেদিনীপুরের শালবনি, লালগড়,ঝাড়গ্রাম, গুড়গুড়িপালে রয়ে গেছে সত্তর-আশিটি হাতি। এছাড়াও তারের বেড়া কেটে পার্কে ঢুকে জিনিসপত্র চুরির অভিযোগও উঠেছে। বন দফতর জানিয়েছে, হাতির পালকে না তাড়ানো পর্যন্ত পার্ক সংস্কারের কাজে হাত দেবে না তারা। তবে সংস্কারের আশ্বাস দিচ্ছে স্থানীয় মণিদহ পঞ্চায়েত।

লেটেস্ট ভিডিও