#EgiyeBangla: গাছের চারা বিক্রি করে সচ্ছল মঙ্গলকোটের মহিলারা, পাশে দাঁড়িয়েছে সরকার

Bangla Editor | News18 Bangla | 12:43:00 PM IST Sep 22, 2018

#মঙ্গলকোট, পূর্ব বর্ধমান: ২০ কিলোমিটার দূরে গুসকরার হাট। সেখানে ঝুড়ি বিক্রি করে সংসার চলত। কোনওদিন বিক্রি, কোনওদিন লোকসান। অবশেষে স্বনির্ভরতার গাছ পুঁতলেন মহিলারা। পাশে দাঁড়িয়েছিল রাজ্য সরকার। গাছের চারা বিক্রি করে সচ্ছল পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের গোপালপুর গ্রামের মহিলারা।

কথায় বলে, একটি গাছ, একটি প্রাণ। মঙ্গলকোটের পশ্চিম গোপালপুর গ্রামের মহিলাদের কাছে আক্ষরিক অর্থেই তাই। ওঁদের কাছে একটি গাছ মানে স্বনির্ভরতা। বেঁচে থাকার স্বপ্ন।

পশ্চিম গোপালপুর গ্রামের মহিলাদের সংসার চলত গুসকরার হাটে ঝুড়ি বিক্রি করে। গাছের চারা বিক্রি করে যে সংসার চলতে পারে এমন ধারনা ছিল না। পাশে দাঁড়িয়েছিল স্থানীয় পঞ্চায়েত প্রশাসন। নতুন পেশা শুরু হল গাছের চারা তৈরি করে বিক্রি। ২০১৫ সালে রক্ষাকালী স্বনির্ভর গোষ্ঠী তৈরি করেন মহিলারা। একটি নার্সারি খুলে শুরু হয় গাছের চারা বিক্রির কাজ।

স্বনির্ভর গোষ্ঠীকে ৩ লক্ষ টাকা ঋণের ব্যবস্থা করে দিয়েছে সরকার।গোতিষ্ঠা পঞ্চায়েত বৃক্ষ পাট্টা প্রকল্পে গাছের চারা কেনে।  বছরে ৭০ হাজারের বেশি গাছের চারা কেনা হয়। কাশেমনগর পঞ্চায়েত থেকেও কিছু চারা কেনা হয়।

আম, জাম, কাঁঠাল, আতা, সবেদা, পেয়ারা থেকে শুরু করে বিলাতি কুল, বিলাতি আমড়া, জলশিরীষ, মেহগনি, গামার, কৃষ্ণচূড়া,  ইউক্যালিপটাস, সোনাঝুরি এমনকী  শীতকালীন ফুল, রজনীগন্ধার চারাও তৈরি করা হচ্ছে।পঞ্চায়েত থেকে কিনে নেওয়া হয় গাছের চারা

চারা পুঁতছেন মহিলারা। ডালপালা মেলছে স্বনির্ভরতার গাছ। যে গাছে স্বপ্ন ফলছে। অভাবের বাধা টপকে ডানা মেলছে স্বপ্ন।

লেটেস্ট ভিডিও