আগুন জ্বালানির দাম, বিকল্প সিএনজি বাস পরিষেবা চালু হল আসানসোলে

Bangla Editor | News18 Bangla | 03:33:01 PM IST Sep 08, 2018

প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে দাম। অগ্নিমূল্য পেট্রোল, ডিজেল। পাল্লা দিয়ে বাড়ছে পরিবহণ খরচ। চূড়ান্ত নাকাল যাত্রীরা। এই পরিস্থিতিতে বিকল্প হতে পারে সিএনজি বাস পরিষেবা। গত দেড় বছর আসানসোলে সিএনজি বাস চালাচ্ছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। কম দূষণ, কম খরচে এই পরিষেবা অন্য জায়গাতেও চালু হোক। দাবি যাত্রীদের। অগ্নিমূল্য জ্বালানি। পেট্রোল, ডিজেলের ঝাঁজ জ্বালা ধরাচ্ছে। পাল্লা দিয়ে বাড়ছে পরিবহণ খরচও। এই পরিস্থিতি থেকে পরিত্রাণের পথ দেখাচ্ছে সিএনজি বাস পরিষেবা। আসানসোল বাস ডিপো থেকে এই পরিষেবা চালু করেছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। আসানসোল-কলকাতা ছাড়াও বোলপুর, মুকুটমণিপুর, মুর্শিদাবাদ, মালদহ-সহ বিভিন্ন রুটে চলছে কুড়িটি সিএনজি বাস। নামানো হচ্ছে আরও কুড়িটি বাস। ডিজেল চালিত বাসের চেয়ে সিএনজি চালিত বাসে দূষণ কম। খরচও কম। ফলে লাভের মুখ দেখছে সরকারও।

---আসানসোল-কলকাতা যাতায়াতে ১০৫-১১০ লিটার ডিজেল লাগে ---এই রুটে ৯০ কেজি সিএনজিতে বাস চলে --ডিজেলের চেয়ে সিএনজির দাম ১২ টাকা কম

যাতায়াতে এক হাজার টাকার বেশি সাশ্রয় হয় সরকারের। খুশি যাত্রীরাও। আসানসোলেই রয়েছে গ্রেট ইস্টার্ন এনার্জি লিমিটেড কারখানা। কোল বেড মিথেন গ্যাসকে সিএনজিতে পরিবর্তন করা হচ্ছে এখানে। আসানসোল ছাড়া অন্য কোথাও সিএনজি ফিলিং স্টেশন নেই। এবার দুর্গাপুর বাস ডিপোতেও সিএনজি ফিলিং সেন্টার তৈরির ভাবনাচিন্তা করছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা।

লেটেস্ট ভিডিও