Sankranti in Siliguri: পৌষ সংক্রান্তিতে আজও কৌলিন্য হারায়নি মাটির সরা!

Bangla Digital Desk | News18 Bangla | 03:42:40 PM IST Jan 14, 2022

#শিলিগুড়ি: শীতের সকাল, মিঠে রোদ, ঠাণ্ডা হাওয়া! আশেপাশের প্রত্যেক বাড়ি থেকে আসছে গুড়, পিঠে, মালপোয়ার গন্ধ। সে এক দারুণ আমেজ। বাঙালির পৌষ সংক্রান্তি তো একেই বলে! মা'র নির্দেশে বাবা নিয়ে আসে মাটির সরা। বহুদিন ধরেই চলে আসছে এই প্রথা। তবে আধুনিকতার যুগে অনেককিছু হারালেও কৌলিন্য হারায়নি মাটির সরা! শিলিগুড়ির অলিগলিতে দেখা গেল সেই ছবি।

এইদিন শিলিগুড়ির সুভাষপল্লী লাগোয়া হাতি মোড় থেকে শুরু করে নানান অলিগলি ও জনবসতি পরিপূর্ণ এলাকায় দেখা গেল মাটির সরা বিক্রেতাদের। রাস্তায় দেখা গেল চালের গুড়ো করা হচ্ছে। বিক্রেতারা জানান, আধুনিক যন্ত্রপাতি যতই আসুক না কেন, মাটির সরার মূল্য একই রয়েছে। তা প্রত্যেক পৌষ সংক্রান্তিতেই দেখা যায়। এদিকে, এই নিয়ে উৎসাহ রয়েছে বাঙালিদের মধ্যে। তাঁরাও মাটির সরাতেই বিশ্বাসী এখনও।

মাটির তৈরি বিভিন্ন পাত্রের মধ্যে মাটির সরাও একটি অন্যতম পাত্র। গ্রামীন এলাকায় অনেকেই এই মাটির পাত্রকে সানকি, ঘটি, খোরা ইত্যাদি বলে থাকেন। আমরা বাড়িতে অনেক সময় মিষ্টি দই খেয়ে থাকি, তা একটা মাটির পাত্রে থাকে। একেই বলে সরা। প্রথা রয়েছে, মাটির উনুনেই বসে এই মাটির সরা। বাঙালিদের মাঝে এখনও এই সরার গুরুত্ব অপরিসীম রয়েছে, সে পৌষ পার্বণ হোক, কিংবা লক্ষ্মী পুজো।

লেটেস্ট ভিডিও