Siliguri- শিলিগুড়িতে প্রৌঢ়ের সঙ্গে দুর্ব্যবহার ব্যাঙ্ক কর্তৃপক্ষের, প্রতিবাদে বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চ

Bangla Digital Desk | News18 Bangla | 04:46:21 PM IST Dec 17, 2021

ভাস্কর চক্রবর্তী, শিলিগুড়ি: শিলিগুড়িতে বৃদ্ধের সঙ্গে দুর্ব্যবহার ব্যাঙ্ক কর্তৃপক্ষের। অভিযোগ, বাংলা ভাষায় পরিষেবা দিতে অস্বীকার ব্যাঙ্ক কর্তৃপক্ষের। ঘটনাটি ঘটেছে, চলতি মাসের ২৩ তারিখে, হিলকার্ট রোড স্থিত একটি রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কে, ভাস্কর মজুমদার বলে এক প্রৌঢ়ের সঙ্গে।

ভাস্করবাবুর অভিযোগ, লেনদেনের পরিষেবা নিয়ে তিনি বাংলায় কথা বলেন। সেসময় ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফে তাঁকে জানানো হয়, ওই ব্যাঙ্কে বাংলায় পরিষেবা দেওয়া হয় না এবং হবেও না। পরিষেবা পেতে হলে তাঁকে হিন্দিতে কথা বলতে হবে। এরপর, ঘটনাটি জানাজানি হতেই শিলিগুড়ির পথে নামল বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চ। ব্যাঙ্কের সামনে বিক্ষোভ প্রদর্শন করে ব্যাঙ্ক কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি তুলে দেওয়া হয়। বাংলা ভাষায় পরিষেবা দেওয়ার দাবি জানানোর সঙ্গে এদিন বাংলা ভাষা শিখতে, ব্যাঙ্ক আধিকারিকদের হাতে বর্ণপরিচয় বই তুলে, অভিনব প্রতিবাদে সামিল হয় বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চ।

বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চের আহ্বায়ক সঞ্জীব চক্রবর্তী বলেন, "শহর শিলিগুড়ির বুকে এমন ঘটনা দুর্ভাগ্যজনক। আমরা বাংলার বুকে দেখতে পাচ্ছি, ব্যাঙ্ক কর্মীরা বাংলা জানেন না, বাংলায় কথা বলতে পারেন না। এখানে বিভিন্ন ধরনের নাম, ফলক, নথিপত্র রয়েছে কোনটাই বাংলাতে উপলব্ধ নেই। অনেকেই রয়েছেন যারা বাংলা ছাড়া অন্য ভাষা জানেন না। সর্বত্র যদি বাংলায় কথাবার্তা না হয়, আমরা আইনের দ্বারস্থ হব। বিষয়টি নিয়ে বিভিন্ন দপ্তরে অভিযোগ জানানো হবে। বাংলার মানুষের অধিকারকে আমরা বজায় রাখব"। যদিও সংশ্লিষ্ট ব্যাঙ্কের তরফে এবিষয়ে কোনও বক্তব্য মেলেনি।

লেটেস্ট ভিডিও