Bangla News|| ইলিশ সংরক্ষণের বার্তা দিতে দিঘায় পদযাত্রা, আন্তর্জাতিক ইলিশ বাঁচাও কমিটির উদ্যোগ

Bangla Digital Desk | News18 Bangla | 04:38:04 PM IST Oct 25, 2021

ইলিশের গুরুত্ব অপরিসীম সকল বাঙ্গালীর মধ্যে, গরম ভাতে ইলিশের স্বাদ নিতে সব সময় চাই সকল বাঙালিরা, তবে এই ইলিশের গুরুত্ব বজায় রাখতে এবং আগামী প্রজন্মের মধ্যে ইলিশের গুরুত্ব বোঝাতে এ বার পথে নামল আন্তর্জাতিক ইলিশ বাঁচাও ও পর্যটন উৎসবের মধ্য দিয়ে মৎস্যজীবীদের সচেতন করতে উদ্যোগী হলেন ডায়মন্ত হারবারের কুসুমের ফেরা সাহিত্য পত্রিকা।

এ দিন পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্র সৈকত দীঘা শহরে পদ যাত্রার মধ্য দিয়ে মৎস্যজীবী থেকে শুরু করে সাধারণ মানুষকে সচেতন করল উদ্যোক্তারা, তাদের বক্তব্য যেসব ছোট ইলিশ বাজারে বিক্রি হচ্ছে সেগুলি অবিলম্বে বন্ধ করতে হবে, কারণ ওই ছোট ইলিশের স্বাদ ও গন্ধ নেই পাশাপাশি ইলিশের প্রজন্ম বিঘ্নিত হচ্ছে। যার ফলে আগামী দিনে হয়ত মিউজিয়ামে দেখতে হবে এই ইলিশকে।

ইলিশ বাঁচাও কমিটির সম্পাদক শাকিল আহমেদ বলেন ইলিশের গুরুত্ব বজায় রাখতেই আমরা বিভিন্ন সমুদ্র সৈকত এলাকায় প্রচারকার্য চালাচ্ছি, পাশাপাশি মৎস্যজীবীদের সচেতন করছি যাতে ছোট ইলিশ না ধরা হয়, কারণ এক দিকে যেমন ইলিশের স্বাদ ও গন্ধ পাওয়া যায় না ওইসব ছোট মাছের মধ্যে, পাশাপাশি ইলিশের প্রজন্ম বিঘ্নিত করছে, তাই আগামী দিনে নিজের গুরুত্ব বজায় রাখতে ছোট ইলিশ যাতে না ধরা হয়। তবে উদ্যোক্তাদের এই কর্মকাণ্ড দেখে যথেষ্ট আপ্লুত হয়েছে এলাকার ইলিশপ্রেমীরা।

লেটেস্ট ভিডিও