corona virus btn
corona virus btn
Loading

মেট্রো দুর্ঘটনায় নজিরবিহীন তদন্ত, ময়দানে দুর্ঘটনার পুনর্নির্মাণ

Bangla Editor | News18 Bangla | 01:41:42 PM IST Dec 31, 2018

#কলকাতা: মেট্রো দুর্ঘটনা নিয়ে নজিরবিহীন তদন্ত। আজ, ময়দান স্টেশনে গিয়ে ঘটনার পুনর্নির্মাণ করেন কমিশনার অব রেলওয়ে সেফটি ও মেট্রোর কর্তারা। থার্ড রেলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে সতেরো মিনিট দেরি। তার মাঝেই, আগুন-ধোঁয়ায় যাত্রীদের প্রাণ ওষ্ঠাগত। গাফিলতি কার? তা নিয়ে উঠছে প্রশ্ন।

 ২৭ ডিসেম্বর, ২০১৮ ! রেকে আগুন। তবুও ছুটছে মেট্রো। ভিতরে প্রাণ হাতে করে যাত্রীরা। গত বৃহস্পতিবারই কলকাতার এই ছবি দেখেছিল রাজ্য। এমন ঘটনায় নজিরবিহীন তদন্তের নির্দেশ দেয় মেট্রোরেল কর্তৃপক্ষ। রবিবার ঘটনাস্থলে যান কমিশনার অব রেলওয়ে সেফটি।

দমদম থেকে একটি এসি রেক আনা হয় ময়দান স্টেশনে।  সেই মেট্রো রেকটিকে রাখা হয় ময়দান স্টেশনের প্ল্যাটফর্ম থেকে থেকে চল্লিশ মিটার দূরত্বে। দুর্ঘটনার সময় মোটরম্যানের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। তাই, ট্রেনটি ময়দান স্টেশনে যেখানে দাঁড়িয়েছিল তার মোটরম্যানের কেবিন পর্যন্ত হেঁটে পৌঁছতে কত সময় লাগবে তা খতিয়ে দেখা হয়। এমনকী কন্ডাকটিং মোটরম্যানের কেবিন থেকে প্ল্যাটফর্ম পর্যন্ত হেঁটে আসতে কত সময় লাগবে তাও খতিয়ে দেখা হয়। ঘটনার সময়কার পরিস্থিতি আঁচ করতে রেকের একটি কামরার মধ্যে নিয়ন্ত্রিত আগুন জ্বালানো হয়। ধোঁয়ায় সেদিন কী পরিস্থিতি তৈরি হয়েছিল তা খতিয়ে দেখা হয়। প্রশ্ন উঠেছে থার্ড রেলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সময় নিয়েও।

বৃহস্পতিবার, বিকেল ৫.০২ মেট্রোয় আগুন লাগার খবর পায় কর্তৃপক্ষ  অথচ থার্ড রেলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয় বিকেল ৫.১৯-এ। নোয়াপাড়া কারশেডে গিয়ে আগুনে ক্ষতিগ্রস্ত রেকটির নানা যন্ত্রাংশ সংগ্রহ করা হয়। সোমবার থেকে শুরু হচ্ছে আহতদের বয়ান নেওয়ার পালা। কিন্তু, ঘটনার দিন কেন পরিস্থিতি হাতের বাইরে চলে গেল? সেই প্রশ্নই জোরাল হয়ে উঠেছে।

আরও পড়ুন-ফের আগুন কলকাতা মেডিক্যাল কলেজে

লেটেস্ট ভিডিও