Egiye Bangla: স্বনির্ভরতার 'আলো' ফুটেছে, ন্যাপকিন তৈরি করে স্বনির্ভর হচ্ছেন দক্ষিণ দিনাজপুরের মহিলারা

News18 Bangla
Updated:Sep 14, 2018 11:11 AM IST
Egiye Bangla: স্বনির্ভরতার 'আলো' ফুটেছে, ন্যাপকিন তৈরি করে স্বনির্ভর হচ্ছেন দক্ষিণ দিনাজপুরের মহিলারা
Photo: News 18 Network
News18 Bangla
Updated:Sep 14, 2018 11:11 AM IST

#রায়গঞ্জ: বাজারের যে কোনও নামী-দামি ব্র্যান্ডের সঙ্গে পাল্লা দেবে তাঁদের তৈরি স্যানিটারি ন্যাপকিন। দক্ষিণ দিনাজপুরের আলো স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা এই স্যানিটারি ন্যাপকিন  তৈরি করছেন । সরকারি সংস্থা মঞ্জুষা ইতিমধ্যেই ন্যাপকিন প্যাকেজিং করে বাজারজাত করেছে। জেলা স্বাস্থ্য দফতর ইতিমধ্যেই ৯০ হাজার ন্যাপকিনের অর্ডার দিয়েছে।

দক্ষিণ দিনাজপুরের আলো স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তৈরি বিভিন্ন সামগ্রী ইতিমধ্যেই জেলায় নাম কিনেছে। যত দিন গড়িয়েছে আলো আরও জোরালো হয়েছে।

জেলার তিনটি জায়গায় সমবায় ব্যাঙ্কের শাখা খুলেছে আলো। এবার মহিলাদের সুরক্ষায় স্যানিটারি ন্যাপকিন তৈরি করছে এই স্বনির্ভর গোষ্ঠী। বাজারের নামী দামি সংস্থার  ন্যাপকিনকে টেক্কা দেবে আলোর তৈরি ন্যাপকিন। শহর তো বটেই, প্রান্তিক এলাকার মহিলাদের ন্যাপকিনের চাহিদা মেটাতে এগিয়ে এসেছে স্বনির্ভর গোষ্ঠী। দাম কম  হওয়ায় কিনতে পারছেন সকলেই। ন্যাপকিন তৈরি করে গোষ্ঠীর মহিলারাও আয় করছেন।

- ন্যাপকিনের দাম মাত্র ৪ টাকা

- মুম্বই থেকে আনা হচ্ছে কাঁচামাল

Loading...

- মহিলাদের সরকারিভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে

- ন্যাপকিন কিনছে সরকারি সংস্থা মঞ্জুষা

মঞ্জুষার মাধ্যমে ইতিমধ্যেই ৯০ হাজার প্যাকেট স্যানিটারি ন্যাপকিনের অর্ডার পেয়েছে আলো। জেলা স্বাস্থ্য দফতর থেকে এই অর্ডার দেওয়া হয়েছে। মহিলাদের জীবনে  এখন স্বনির্ভরতার আলো।

স্যািনটারি ন্যাপকিন ছাড়াও আচার, টোম্যাটো সস ও হরেক জিনিস তৈরি করছে আলো। দোকানে দোকানে ব্র্যান্ডেড সংস্থার পাশেই শোভা পাচ্ছে আলো। স্বনির্ভরতার  আলো ফুটেছে মহিলাদের জীবনে।

First published: 11:02:19 AM Sep 14, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर