জানেন কেন দিওয়ালিতে প্রদীপ জ্বালাতে হয় ?

দিওয়ালি মানেই আলোর উৎসব ৷ গোটা শহর, গোটা দেশ আলোয় সেজে ওঠে এই উৎসবে ৷

Akash Misra | News18 Bangla
Updated:Oct 16, 2017 04:47 PM IST
জানেন কেন দিওয়ালিতে প্রদীপ জ্বালাতে হয় ?
diwali-diyas
Akash Misra | News18 Bangla
Updated:Oct 16, 2017 04:47 PM IST

#কলকাতা: দিওয়ালি মানেই আলোর উৎসব ৷ গোটা শহর, গোটা দেশ আলোয় সেজে ওঠে এই উৎসবে ৷ প্রত্যেকটি ঘর সেজে ওঠে প্রদীপের আলোয় ৷ আকাশে ওড়ে ফানুস, জ্বলে আকাশ প্রদীপ ৷ দিওয়ালির সময় ঘরে ঘরে মোমবাতি, প্রদীপ, জ্বালানোর পিছনে রয়েছে একটি গল্প ৷ সেই প্রচলিত গল্পকে মেনেই এখনও এই আলোর উৎসবে সেজে ওঠে গোটা দেশ-বিদেশ ৷

রামায়ণ অনুযায়ী, যখন ১৪ বছর বনবাসের পর রাম, সীতা ও লক্ষণকে সঙ্গে নিয়ে অযোধ্যা ফিরে এসেছিলেন। মানুষ প্রদীপ জ্বালানোর মাধ্যমে তাদের রাজার প্রত্যাবর্তন উদযাপন করেছিলেন। এইভাবেই, দীপাবলিতে প্রদীপ জ্বালানোর ঐতিহ্য প্রচলিত হয়ে আসছে। ভারতের দক্ষিণ অংশে, মানুষ কুখ্যাত দৈত্য, নারকাসুরের ওপর দেবী দুর্গার বিজয়কে উদযাপন করে। অত:পর, নরকা চতুর্দশীর দিনে দক্ষিণ ভারতের মানুষেরা অশুভের ওপর শুভ, অন্ধকার উপর আলোর জয়জয়কারকে চিহ্নিত করতে প্রদীপ জ্বালান।

দীপাবলি অমাবস্যার রাতে পালন করা হয় তাই চারদিকে নিকষ অন্ধকার থাকে আর এই অন্ধকার থেকে মুক্তি পেতে মানুষ সর্বত্র প্রদীপ জ্বালিয়ে আলোকিত করে রাখে। বিশ্বাস করা হয়, নিকষ অন্ধকারেই অশুভ আত্মা ও অশুভ শক্তি সক্রিয় হয়ে ওঠে। তাই এই অশুভ শক্তিকে দুর্বল করতে ঘরের প্রতিটি কোনায় কোনায় বাতি বা প্রদীপ জ্বালানো হয়ে থাকে।

First published: 04:47:44 PM Oct 16, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर