Home /News /west-midnapore /
পানীয় জল নিয়ে উদ্বেগের দিন শেষ, হাজির খড়্গপুর আইআইটি-র এই আবিষ্কার

পানীয় জল নিয়ে উদ্বেগের দিন শেষ, হাজির খড়্গপুর আইআইটি-র এই আবিষ্কার

একটি রুমের মধ্যে স্থাপন করা হয়েছে এই প্রকল্প।

একটি রুমের মধ্যে স্থাপন করা হয়েছে এই প্রকল্প।

Water Purification : আইআইটি খড়্গপুরের রুরাল ডেভেলপমেন্ট বিভাগের উদ্যোগে তথা তাঁদের প্রযুক্তি ব্যবহার করেই এই পানীয় জল প্রকল্প নির্মিত হয়েছে।

  • Share this:

    পার্থ মুখোপাধ্যায়, পশ্চিম মেদিনীপুর : আইআইটি খড়্গপুরের রুরাল ডেভেলপমেন্ট বিভাগের উদ্যোগে এবং খড়্গপুরের একটি মেটালিক ফুয়েল প্রাইভেট লিমিটেডের আর্থিক আনুকূল্যে পশ্চিম মেদিনীপুর জেলায় এই প্রথম কোনও সরকারি বিদ্যালয়ে (বা, সরকার পোষিত বিদ্যালয়ে) তৈরি হল অত্যাধুনিক পানীয় জল প্রকল্প। যার পোশাকি নাম দেওয়া হয়েছে, মাল্টি ফিল্টার্ড ইউভি ট্রিটেড ড্রিংকিং ওয়াটার ফেসিলিটি।

    শুক্রবার খড়্গপুর শহরের উপকণ্ঠে সালুয়া সংলগ্ন গোপালি ইন্দ্রনারায়ণ মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে এই প্রকল্পের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, IIT Kharagpur- এর রুরাল ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক ড. সোমনাথ ঘোষাল, অবর বিদ্যালয় পরিদর্শক (SI) দোলন চাঁপা মান্না, বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা অর্পিতা পড়্যা দাস এবং স্থানীয় কারখানার শীর্ষ আধিকারিক বৃন্দ সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ ও শিক্ষক-শিক্ষিকারা।

    বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা অর্পিতা পড়্যা দাস বলেন, ‘‘আইআইটি খড়্গপুরের রুরাল ডেভেলপমেন্ট বিভাগের উদ্যোগে তথা তাঁদের প্রযুক্তি ব্যবহার করেই এই পানীয় জল প্রকল্প নির্মিত হয়েছে। বিভাগের অধ্যাপক সোমনাথ ঘোষালের কৃতিত্ব অপরিসীম। একইসঙ্গে, ওই শিল্প সংস্থার আর্থিক সহায়তা ছাড়া এই প্রকল্প তৈরি হতে পারত না। পুরো খরচ-ই তাঁরা করেছেন। উদ্বোধনের দিন সংস্থার কলকাতার আধিকারিকরা উপস্থিত ছিলেন।’’

    আরও পড়ুন : ঘোড়দৌড় নয়, সুন্দরবনের বৃষ্টিভেজা মাঠে প্রাচীন রীতির গরু দৌড়ের প্রতিযোগিতা আজও জনপ্রিয়

    তিনি এও জানিয়েছেন, মাত্র ১০-১৫ মিনিটের মধ্যে ২০০০ লিটার জল পরিশুদ্ধ এবং মিনারেল যুক্ত হবে এই অত্যাধুনিক প্রযুক্তির পানীয় জল প্রকল্পের মাধ্যমে। এর আগে, খড়্গপুর গ্রামীণ এলাকার গোপালি-সহ বিভিন্ন এলাকার বাসিন্দাদের জন্য আইআইটি খড়্গপুরের পক্ষ থেকে এই ধরনের প্রকল্পের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু, জেলার কোনও বিদ্যালয়ে এই প্রথম এই ধরনের প্রকল্পের উদ্বোধন করা হল।

    আরও পড়ুন :  দুর্যোগের আশঙ্কায় ত্রস্ত সুন্দরবনবাসী, জারি হল লাল সতর্কতা

    প্রসঙ্গত, খড়গপুর এর বেশ কিছু এলাকায় রয়েছে স্পঞ্জ আরণের মতো দূষণ সৃষ্টিকারী শিল্প সংস্থা। যার ফলে জল দূষণ বিভিন্ন জায়গায় হয় এবং বেশ কিছু এলাকার মানুষ এই দূষণের জেরে জলবাহিত রোগে অনেক সময় আক্রান্ত হন। এধরণের প্রকল্প সেক্ষেত্রে অনেকটাই সমস্যার সমাধান করতে পারবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Drinking Water, Kharagpur IIT

    পরবর্তী খবর