বর্জ্য থেকে সার বানানোর উদ্যোগ রাজ্যের, এতে বাড়বে স্বচ্ছ্বতা ও কর্মসংস্থান

স্বচ্ছতা ও কর্মসংস্থান। জোড়া লক্ষ্যে এবার অভিনব উদ্যোগ নিচ্ছে রাজ্য পঞ্চায়েত দফতর।

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 29, 2017 08:18 PM IST
বর্জ্য থেকে সার বানানোর উদ্যোগ রাজ্যের, এতে বাড়বে স্বচ্ছ্বতা ও কর্মসংস্থান
Representational Image
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 29, 2017 08:18 PM IST

#কলকাতা: স্বচ্ছতা ও কর্মসংস্থান। জোড়া লক্ষ্যে এবার অভিনব উদ্যোগ নিচ্ছে রাজ্য পঞ্চায়েত দফতর। বর্জ্য থেকে সার বানানো হবে। বেসরকারি সার কারখানায় বর্জ্য সরবরাহ করে রোজগার করবেন গ্রামের মানুষ। নতুন বছরেই চারটি সার প্রস্তুরকারক সংস্থার সঙ্গে এই চুক্তি করতে চলেছে পঞ্চায়েত দফতর। এর ফলে রাজ্যজুড়ে প্রায় তিন লক্ষ মানুষের কর্মসংস্থান হবে বলে দাবি পঞ্চায়েতমন্ত্রীর।

শহর হোক বা গ্রাম। বর্জ্য সমস্যা সর্বত্রই। শহরের সঙ্গে পাল্লা দিয়ে গ্রামেও জনসংখ্যা বাড়ছে। তৈরি হচ্ছে বহুতল। দ্রুত বদলে যাওয়া বহু পঞ্চায়েতেই বাড়ছে ভ্যাটের সংখ্যা। সেই সঙ্গে চাপ বাড়ছে বর্জ্যের। ভ্যাটে জমা বর্জ্য বা গ্রাম সংলগ্ন মাঠে বর্জ্যের পাহাড় জমে যাওয়া। এবার এই ছবিটা বদলাতে উদ্যোগী রাজ্য সরকার। কঠিন বর্জ্য ফেলে না রেখে, তা ব্যবহারের উপযোগী করার চিন্তা-ভাবনা বহুদিন ধরেই চলছিল। এবার গ্রামের বর্জ্য ফেলে না রেখে তা থেকে সার তৈরির অভিনব উদ্যোগ নিল রাজ্য পঞ্চায়েত দফতর।

ভ্যাট থেকে বর্জ্য সংগ্রহ করে বেসরকারি সার কারখানায় পৌঁছে দিতে হবে। তার বিনিয়মে মিলবে টাকা। বেসরকারি সার কারখানার গুলির সঙ্গে সেই মতো চুক্তি করতে চলছে পঞ্চায়েত দফতর। জানুয়ারি মাসেই চারটি বেসরকারি সংস্থার সঙ্গে চুক্তি করা হবে। নতুন এই উদ্যোগের ফলে প্রায় তিন লক্ষ মানুষের কর্মসংস্থান হবে বলে আশাবাদী দফতরের কর্তারা।

First published: 08:18:39 PM Dec 29, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर