Home /News /west-bardhaman /
Paschim Bardhaman: দুর্ঘটনা রুখতে প্রচার, পুলিশের হাতিয়ার পথনাটিকা 

Paschim Bardhaman: দুর্ঘটনা রুখতে প্রচার, পুলিশের হাতিয়ার পথনাটিকা 

title=

পথ দুর্ঘটনা রোধ করতে রাজ্য সরকারের প্রকল্প সেফ ড্রাইভ, সেভ লাইফের প্রচার চালানো হয় বছরভর। রাস্তায় বেরিয়ে কি কি সাবধানতা অবলম্বন করা উচিত, কি কি করা উচিত নয়, এই সব বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে চালানো হয় প্রচার।

  • Share this:

    পশ্চিম বর্ধমান : পথ দুর্ঘটনা রোধ করতে রাজ্য সরকারের প্রকল্প সেফ ড্রাইভ, সেভ লাইফের প্রচার চালানো হয় বছরভর। রাস্তায় বেরিয়ে কি কি সাবধানতা অবলম্বন করা উচিত, কি কি করা উচিত নয়, এই সব বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে চালানো হয় প্রচার। পাশাপাশি নজরদারি চালানো হয় পুলিশের পক্ষ থেকেও। তবুও বহু মানুষ সচেতন হন না। তাই এবার পথদুর্ঘটনার সংখ্যা আরও কমিয়ে আনতে উদ্যোগী হয়েছে আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট। এবার সেফ ড্রাইভ, সেভ লাইফের প্রচার করা হচ্ছে নতুন আঙ্গিকে। পথনাটিকার মাধ্যমে প্রচার করা হচ্ছে সেভ ড্রাইভ সেভ লাইফ এর। এই উদ্যোগ নিয়েছিল আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটর সালানপুর থানা। আসানসোলে গুরুত্বপূর্ণ বিভিন্ন রাস্তার মোড়ে পথনাটিকার মাধ্যমে সেফ ড্রাইভ, সেভ লাইফ এর প্রচার চালানো হয়েছে। পথে যেতে যেতে নামের একটি পথনাটিকার মাধ্যমে করা হয়েছে প্রচার।

    নাটকের মাধ্যমে শিল্পীরা প্রচার করেছেন পথ দুর্ঘটনার শিকার হলে কত সমস্যার সম্মুখীন হতে হয় তাদের পরিবারকে। ফলে কেন রাস্তায় গাড়ি চালানোর ক্ষেত্রে সাবধান হওয়া উচিত, তার গুরুত্ব বোঝানো হয়েছে। বাইক চালকদের ক্ষেত্রে হেলমেট ব্যবহারের উপকারিতা কতটা, তা এই পথনাটিকার মাধ্যমে বোঝানো হয়েছে।

    আরও পড়ুনঃ পতিতাবৃত্তিকে বৈধ পেশার মর্যাদা দিল সুপ্রিম কোর্ট, উচ্ছ্বসিত নিষিদ্ধপল্লী

    পথনাটিকার মাধ্যমে বোঝানো হয়েছে গাড়ি চালানোর সময় কেন সিটবেল্ট পড়া উচিত। তাছাড়াও রাস্তা পারাপার করার সময় বা গাড়ি চালানোর সময় কেন ফোনে কথা বলা উচিত নয়, সেই বিষয়টিও নাটকের মাধ্যমে সাধারণ মানুষকে বোঝাতে চেষ্টা করা হয়েছে।

    আরও পড়ুনঃ নিউজ ১৮ লোকালের খবরের জের! সংস্কার শুরু হল চরম বেহাল রাস্তার

    সালানপুর থানার উদ্যোগে আয়োজিত এই পথনাটিকার অনুষ্ঠানে হাজির ছিলেন সালানপুর থানার আধিকারিকরা। ছিলেন কল্যানেশ্বরী থানার আধিকারিকরাও। এদিন পুলিশ আধিকারিকরা বলছেন, যদি এই নাটক দেখে মানুষ আরও কিছুটা সচেতন হোন, তাহলে এই নাটকের আয়োজন সার্থক হবে।

    Nayan Ghosh
    First published:

    Tags: Asansol, Paschim bardhaman

    পরবর্তী খবর