হোম /খবর /পশ্চিম বর্ধমান /
জেলাজুড়ে পালন ৭৪ তম প্রজাতন্ত্র দিবস, পতাকা উত্তোলন করলেন জেলাশাসক

Republic Day 2023|| জেলাজুড়ে পালন ৭৪ তম প্রজাতন্ত্র দিবস, পতাকা উত্তোলন করলেন জেলাশাসক

প্রজাতন্ত্র দিবসে পতাকা উত্তলন করলেন জেলা শাসক এস অরুন প্রসাদ।

প্রজাতন্ত্র দিবসে পতাকা উত্তলন করলেন জেলা শাসক এস অরুন প্রসাদ।

Republic Day 2023: প্রজাতন্ত্র দিবসে পতাকা উত্তলন করলেন জেলা শাসক এস অরুন প্রসাদ। দুর্গাপুরের চতুরঙ্গ ময়দানে পালিত হল প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান, সেখানে পতাকা উত্তোলন করেছেন মহকুমা শাসক।

  • Share this:

আসানসোল: মহাসমারোহে পালিত হল ৭৪তম প্রজাতন্ত্র দিবস। আসানসোলের পোলো গ্রাউন্ড এ বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হল ৭৪ তম প্রজাতন্ত্র দিবস। প্রজাতন্ত্র দিবসে পতাকা উত্তলন করলেন জেলা শাসক এস অরুন প্রসাদ।

অন্যদিকে, দুর্গাপুরের চতুরঙ্গ ময়দানে পালিত হল প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান। সেখানে পতাকা উত্তোলন করেছেন মহকুমা শাসক। জেলায় আয়োজিত দুটি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে হাজির হয়েছিলেন প্রশাসনিক স্তরের কর্তারাও। এ ছাড়াও বিশেষ প্যারেড প্রদর্শিত হয়েছে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান উপলক্ষে, ছিল একাধিক ট্যাবলো।

আরও পড়ুনঃ পুরুলিয়ার অযোধ্যা বেড়াতে যাচ্ছেন, 'এই' জায়গাটা কোনওভাবেই মিস করবেন না

আসানসোলে আয়োজিত প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ছিল রাজ্য সরকারের একাধিক ট্যাবলো। ছিল সেফ ড্রাইভ, সেভ লাইফ এর ট্যাবলো। তাছাড়াও রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পগুলি ট্যাবলোর মাধ্যমে তুলে ধরা হয়েছে। একদিকে যেমন কলকাতার রেড রোডে বর্ণাঢ্য অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছিল, তেমন ভাবেই রাজ্যের সব জেলায় প্রজাতন্ত্র দিবস উপলক্ষে অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছিল।

৭৪তম সাধারণতন্ত্র দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন করে সেলিব্রেট করা হয়েছে ভারতীয় গণতন্ত্রের সবথেকে বড় উৎসবের দিনটি। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান গুলিতে বিভিন্ন ট্যাবলো ছাড়াও নজরকাড়া প্যারেড অনুষ্ঠিত হয়েছে। রাজ্য পুলিশ, সিআরপিএফ, রেল পুলিশ, দমকল সহ বিভিন্ন বাহিনী এই প্যারাডে অংশগ্রহণ করেছিল। অন্যদিকে বিভিন্ন স্কুলের এনসিসি টিম অংশগ্রহণ করেছিল এই প্যারেডে।

আরও পড়ুনঃ পুরোহিতের আসনে মহিলা, ব্যতিক্রমী সরস্বতী পুজো দেখতে উপচে পড়ল ভিড়, ভাইরাল ভিডিও

তবে শুধু সরকারি ভাবে নয়, জেলার বিভিন্ন জায়গাতেই আয়োজন করা হয়েছিল প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান। বিভিন্ন স্থানীয় এলাকার মানুষ, স্কুল পড়ুয়া - সকলেই জাতীয় পতাকাকে অভিবাদন জানিয়ে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে শামিল হয়েছিলেন। এ ছাড়াও বিভিন্ন ক্লাব, বিভিন্ন বাজারে এলাকাগুলি এবং বিভিন্ন সংগঠনগুলির তরফ থেকে জেলার বিভিন্ন জায়গায় প্রজাতন্ত্র দিবস পালন করা হয়েছে। এ দিন জেলায় সরস্বতী পুজোর সঙ্গে সঙ্গে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে শামিল হয়েছিলেন সকলে।

অন্যদিকে ভারতীয় রেলের আসানসোল ডিভিশনের পক্ষ থেকে আসানসোলের ডিভা রাউন্ডে বর্ণ্নাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে জাতীয় পতাকা উত্তোলনের পাশাপাশি, আয়োজন করা হয়েছিল সাংস্কৃতিক অনুষ্ঠানের। সেখানে দেশাত্মবোধক নৃত্য নজর কেড়েছে সবার। পাশাপাশি সেখানে দেশ সেবক সারমেয়গুলির কসরত দেখতে বহু মানুষ ভিড় করেছিলেন। আসানসোল ডিভিশনের অধীনে থাকা প্রশিক্ষণপ্রাপ্ত সারমেয়গুলি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে সামিল হয়ে মুগ্ধ করেছে দর্শকদের।

Nayan Ghosh

Published by:Shubhagata Dey
First published:

Tags: West Bardhaman