হোম /খবর /পশ্চিম বর্ধমান /
শহর লাগোয়া জঙ্গল থেকে উদ্ধার হায়না, গ্রামবাসীদের তৎপরতায় উদ্ধার,নিয়ে গেল বন দফতর

West Burdwan News: শহর লাগোয়া জঙ্গল থেকে উদ্ধার হায়না, গ্রামবাসীদের তৎপরতায় উদ্ধার,নিয়ে গেল বন দফতর

X
নিজস্ব [object Object]

শিয়াল ধরার পাতা ফাঁদে আটকে পড়েছিল হায়নাটি।গ্রামবাসীরা সকাল থেকে বিকট শব্দ শুনতে পেয়ে পরিত্যক্ত মাঠের পাশের ওই জঙ্গলের কাছে যান। সেখানেই আটকে থাকতে দেখেন ওই স্ট্রিপড হায়নাটিকে।

  • Share this:

    #আসানসোল: শহর লাগোয়া জঙ্গল থেকে উদ্ধার একটি হায়না। আসানসোলের জামুরিয়ার চুরুলিয়া পঞ্চায়েতের অন্তর্গত লদা গ্রাম থেকে উদ্ধার করা হয়েছে হায়নাটি। গ্রামের পাশে একটি পরিত্যক্ত মাঠের পাশের জঙ্গল থেকে হায়নাটিকেউদ্ধার করেছে বন দফতর। জানা গিয়েছে, শিয়াল ধরার পাতা ফাঁদে আটকে পড়েছিল হায়নাটি।গ্রামবাসীরা সকাল থেকে বিকট শব্দ শুনতে পেয়ে পরিত্যক্ত মাঠের পাশের ওই জঙ্গলের কাছে যান।

    সেখানেই আটকে থাকতে দেখেন ওই স্ট্রিপড হায়নাটিকে। তারপরে খবর দেওয়া হয় জামুরিয়া থানায়। পাশাপাশি খবর যায় দুর্গাপুর বন দফতরের কাছে। সেখান থেকে খবর দেওয়া হয় গৌরাণ্ডি বিটে। পরে গৌরাণ্ডি বিটেররেঞ্জার সহ অন্যান্য বনকর্মীরা গিয়ে হাজির হন। তারপর ফাঁদে আটকে যাওয়া হায়নাটিকে উদ্ধার করা হয়।

    আরও পড়ুন: West Midnapore News: নয়া রেকর্ড, বছরে ২.৬৮ কোটির চাকরি খড়গপুর IIT-র এক পড়ুয়ার! বাকিদের ভাগ্যে কত?জানা গিয়েছে, চিকিৎসা করে সেটিকে পর্যবেক্ষণে রাখা হবে। তারপর হায়নাটিকেকোথায় ছাড়া যায়, সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন বন দফতরের কর্তারা। উল্লেখ্য, ভারতে, পশ্চিম আফ্রিকার মরক্কো থেকে শুরু করে আরও নানা দেশে পাওয়া যায় এই স্ট্রাইপড হায়না। গোটা বিশ্বে ১০ হাজারের কাছাকাছি স্ট্রাইপড হায়না রয়েছে। বাংলায় এদের দেখা মেলে মূলত পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের শুকনো এবং আধা শুকনো জঙ্গলে।

    আরও পড়ুন: Malda News: দার্জিলিংয়ের কমলালেবু নয়, অসময়ে বাজার কাঁপাচ্ছে এই আম! 

    তবে আসানসোল সংলগ্ন এলাকা গুলিতে জনবসতি এবং কয়লা খনি অঞ্চল বেড়ে যাওয়ায় বাসস্থান সংকটে পড়েছে এই ধরনের প্রাণীগুলি। সেজন্যই খাবারের খোঁজে লোকালয়ে হায়নাটি ঢুকে পড়েছিল বলে মনে করছেন বন কর্তারা। তবে হায়নাটিকে উদ্ধারে বন দফতরের কাছে খবর দেওয়ার জন্য গ্রামবাসীদের মনোভাবকে সাধুবাদ জানিয়েছেন বন আধিকারিকরা।

    Nayan Ghosh

    First published:

    Tags: West Burdwan News