সোমবার থেকে থামবে বৃষ্টি, জাঁকিয়ে শীত ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে

Akash Misra | News18 Bangla
Updated:Dec 10, 2017 04:45 PM IST
সোমবার থেকে থামবে বৃষ্টি, জাঁকিয়ে শীত ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে
Akash Misra | News18 Bangla
Updated:Dec 10, 2017 04:45 PM IST

#কলকাতা: ডিসেম্বরে ঘোর বর্ষা। শক্তি হারালেও, শীতের পথে কাঁটা ছড়িয়ে এখনও বঙ্গোপসাগরের উপরেই অবস্থান নিম্নচাপের। তবে তার অভিমুখ বাংলাদেশের দিকে। তার জেরে সোমবার থেকে উন্নতি হতে পারে পরিস্থিতির।

সোয়েটার ফেলে রেনকোট চাপিয়ে শক্তি হারিয়ে গভীর নিম্নচাপ সুস্পষ্ট নিম্নচাপে পরিণত ৷ নিম্নচাপের অভিমুখ বাংলাদেশের দিকে ৷ ২ চব্বিশ পরগনা ও নদিয়া, মুর্শিদাবাদ বৃষ্টি কলকাতায় সোমবার থেকে পরিস্থিতি উন্নতির সম্ভাবনা ৷ আগামিকাল দুপুরের পর থেকে পরিস্থিতির উন্নতি নিম্নচাপের পরও জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নেই ৷ পশ্চিমী ঝঞ্ঝার কারণে শীত পড়তে দেরি হবে জাঁকিয়ে শীত ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে ৷

শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপ সুস্পষ্ট নিম্নচাপে পরিনত। উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর জেরে আজও মেঘলা আকাশ, বৃষ্টি দক্ষিনবঙ্গে। বেশী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা ও নদীয়ায়। নিম্নচাপের অভিমুখ বাংলাদেশের দিকে। সোমবার ও বাংলাদেশ সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা। হালকা বৃষ্টি হবে দুই ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ, মালদা ও দিনাজপুরে। সোমবার দুপুরের পর পরিস্থিতির উন্নতির সম্ভাবনা। আজও মৎসজীবীদের সমুদ্রে যেতে মানা।

নিম্নচাপের জেরে দিনের তাপমাত্রা কমলেও রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপর থাকবে। আজকের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশী ২১.২(+৫)। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কম ছিল ২১.৭(-৬)।

নিম্নচাপের পরেও জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নেই। নিম্নচাপের পর এবার শীতের পথে কাঁটা পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার জেরে সোমবার থেকে জম্মু কাশ্মীর ও হিমাচল প্রদেশে বরফ পড়বে। ভারী বৃষ্টির সঙ্গে হবে তুষারপাত। ভারী বৃষ্টি হবে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা ও চন্ডীগড়ে। পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে বরফ ছুঁয়ে উত্তুরে হাওয়া ঢুকবে। তখনই তাপমাত্রা এক ধাক্কায় নামবে বেশ কিছুটা। ১৫ ডিসেম্বরের পর স্বাভাবিকের নীচে নামতে পারে সর্বনিম্ন তাপমাত্রা। জাঁকিয়ে শীত পড়তে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ বলে অনুমান আবহাওয়াবিদদের।

First published: 04:13:05 PM Dec 10, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर