আফগানিস্তানে বোমা ফেলল মার্কিন সেনা

আফগানিস্তানে আইএস ঘাঁটিতে মার্কিন হামলা। অস্ত্রাগারে থাকা বৃহত্তম নন নিউক্লিয়ার বোমা ফেলল আমেরিকা।

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 14, 2017 08:54 AM IST
আফগানিস্তানে বোমা ফেলল মার্কিন সেনা
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 14, 2017 08:54 AM IST

#ওয়াশিংটন: আফগানিস্তানে আইএস ঘাঁটিতে মার্কিন হামলা। অস্ত্রাগারে থাকা বৃহত্তম নন নিউক্লিয়ার বোমা ফেলল আমেরিকা। পাক-আফগান সীমান্তের নানগরহরের অচিন জেলায় হামলা চালায় মার্কিন সেনা। একটি সুড়ঙ্গের মধ্যে ঘাঁটি গেড়ে থাকা ইসলামিক স্টেটের খোরাসান গোষ্ঠীর জঙ্গিদের লক্ষ্য করে একুশ হাজার ছো'শো পাউন্ড ওজনের জিবিইউ ফর্টি-থ্রি বোমাটি ফেলা হয়। যার পোশাকি নাম মাদার অফ অল বম্বস। হামলার পর, সেনা বাহিনীকে শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

জিবিইউ ফর্টি-থ্রি বাই বি। ম্যাসিভ অর্ডিনান্স এয়ার ব্লাস্ট বা এমওএবি। যার পোশাকি নাম মাদার অফ অল বোম্বস। সর্ববৃহত নন নিউক্লিয়ার মার্কিন বোমাটি ফেলা হল আফগানিস্তানে। পেন্টাগনের মুখপাত্র জানিয়েছেন, একুশ হাজার ছ'শো পাউন্ডের এই বোমাটি বৃহস্পতিবার পূর্ব আফগানিস্তানের আইএস ঘাঁটিতে ফেলা হয়। ননগরহরের অচিন জেলার পাহাড়ি এলাকায় বাঙ্কার তৈরির করে ঘাঁটি গেড়েছিল ইসলামিক স্টেটের জঙ্গিরা। আকরম থেকে বারুচ পর্যন্ত ভূগর্ভস্থ বাঙ্কার তৈরি করেছিল ইসলামিক স্টেট। সেখানেই বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাতটা নাগাদ হামলা চালায় মার্কিন সেনা।  চরম গোপণীতায় এমসি ওয়ান-থ্রি-জিরো বিমানে করে এমওএবি বোমাটি ফেলা হয়।

আফগানিস্তানের নানগরহার প্রদেশে পাহাড়ি গুহায় যে আইএস ঘাঁটি রয়েছে, সেই ঘাঁটি ধুলিসাৎ করতেই এই হামলা বলে দাবি পেন্টাগনের। পাক-আফগান সীমান্তে এই শহরের জনসংখ্যা প্রায় দেড় লক্ষ। হামলায় সাধারণ মানুষের ক্ষয়-ক্ষতি যাতে কম হয়, সেবিষয়ে লক্ষ্য রাখা হয়েছিল বলে দাবি পেন্টাগনের মুখপাত্রের।

আফগানিস্তানে হামলার পরই, উত্তর কোরিয়াকেও সতর্ক করেছেন ট্রাম্প।

আফগানিস্তানে আইএস-এর অস্তিত্ব শেষ না হওয়া পর্যন্ত হামলা চলবে বলে জানিয়েছে আমেরিকা।

First published: 08:54:36 AM Apr 14, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर