জ্বালানির দিন শেষ, হাওয়াতেই চলবে এই গাড়ি

Amrit Halder | News18 Bangla
Updated:Aug 10, 2018 07:13 PM IST
জ্বালানির দিন শেষ, হাওয়াতেই চলবে এই গাড়ি
পড়ুয়াদের তৈরি সেই গাড়ি ৷ ছবি: সংগৃহীত ৷
Amrit Halder | News18 Bangla
Updated:Aug 10, 2018 07:13 PM IST

#কায়রো: জ্বালানি নিয়ে জেরবার আপনি ৷ গাড়িতে জ্বালানির খরচ জোগাতে হিমসিম খাচ্ছেন আপনি ৷ কখনও কখনও তো গাড়ির জ্বালানির খরচ বিভীষিকা হয়ে দাঁড়ায় ৷ তবে আর চিন্তা করতে হবে না ৷ শুধুমাত্র হাওয়াতেই চলবে গাড়ি ৷ ভাবছেন

পেট্রোল, ডিজেল বা বিদ্যুৎ ছাড়া গাড়ি চালানোর কথা কল্পনা করা কঠিন। কিন্তু এমনই এক গাড়ি বানিয়েছেন মিসরের কায়রো শহরের কাছে হেলওয়ান বিশ্ববিদ্যালয়ের স্নাতক একদল শিক্ষার্থী।

রয়টার্সের খবর সূত্রে জানা গিয়েছে, প্রচলিত জ্বালানি বাদ দিয়ে বাতাসকে শক্তিতে রূপান্তর করে চলবে এই গাড়ি। অর্থাৎ সিলিন্ডারে অধিক চাপে জমা রাখা অক্সিজেন দিয়ে এই গাড়ি চলবে। শিক্ষার্থীরা জানিয়েছেন, এই গাড়ি ঘণ্টায় সর্বোচ্চ ৪০ কিলোমিটার বেগে চলবে এবং একবার বাতাস (অক্সিজেন) পূর্ণ হলে এটি ৩০ কিলোমিটার চলতে পারে। আপাতত শুধু চালকের আসন রয়েছে এই গাড়িতে অর্থাৎ একজনই চড়তে পারবে গাড়িটিতে।

এই সিস্টেমের একটি গাড়ি বানাতে খরচ হবে প্রায় ১৮ হাজার মিশরীয় পাউন্ড যা ভারতীয় টাকায় প্রায় ৬০ হাজার টাকার কিছু বেশি। গাড়িটি উদ্ভাবন দলের একজন শিক্ষার্থী মাহমুদ ইয়াসির রয়টার্সকে বলেন, ‘গাড়িটি তৈরির খরচ অনেক কম কেননা উচ্চ চাপে সংকুচিত বাতাস জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে গাড়িটিতে। আবার ইঞ্জিন ঠান্ডা করারও প্রয়োজন হবে না।’

অর্থনৈতিক সংস্কারের কাজ হাতে নিয়েছে মিসরের সরকার। আর এর অংশ হিসেবে ২০১৬ সালের শেষের দিকে তিন বছর মেয়াদি জ্বালানি খাতে ভর্তুকি কমিয়ে দেওয়ার কর্মসূচি গ্রহণ করেছে দেশটি।

First published: 07:13:59 PM Aug 10, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर