Home /News /uncategorized /
বট গাছকে দুর্গা রূপে আরাধনা, টালিগঞ্জের ডায়মণ্ড সিটি সাউথের পুজো

বট গাছকে দুর্গা রূপে আরাধনা, টালিগঞ্জের ডায়মণ্ড সিটি সাউথের পুজো

আজ তৃতীয়া। মাঝে আর মাত্র তিনদিন। আবাসনগুলিতে এখন শেষ মূহূর্তের প্রস্তুতি। পুজোর খুটিনাটি থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানের

  • Share this:

    #কলকাতা: আজ তৃতীয়া। মাঝে আর মাত্র দুদিন। আবাসনগুলিতে এখন শেষ মূহূর্তের প্রস্তুতি। পুজোর খুটিনাটি থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানের মহড়া। ব্যস্ত আট থেকে আশি। এবার কিছুতেই সেরা আবাসনের পুরস্কারটা মিস করা যাবে না। আমাদের এই সেগমেন্টে আবাসনে আবাসনে পুজো প্রস্তুতির কিছু মূহূর্ত। প্রথমেই ডায়মণ্ড সিটি সাউথ।

    টালিগঞ্জ করুণাময়ীর ডায়মণ্ড সিটি সাউথ। আবাসনের পুজো না বারোয়ারির? বোঝা দায়। আবাসনের বিশাল গেটে বটের আদল। ভিতরেও বট। বটের কোটরে ছেলে, মেয়ে নিয়ে দুর্গার অবস্থান। একটি গাছ একটি প্রাণ। এই স্লোগান ভিত্তি করে এবার বটগাছকেই মাতৃরূপে আরাধনা ডায়মণ্ড সিটিতে। মণ্ডপ সাজিয়েছেন অরিন্দম নাথ । প্রতিমা শিল্পী নিখিল চন্দ্র পাল।

    প্রস্তুতি শুরু হয়েছে কয়েক মাস আগে থেকেই। মহড়া চলছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। পুজোয় বাড়ি থেকে ভোগ রান্না করে দুর্গাকে নিবেদন করেন মহিলারা। দুপুরে ও রাতে কমিটির উদ্যোগে জমিয়ে খাওয়ার আয়োজন।

    বছরভর ব্যস্ততা। পুজোয় আবাসন হয়ে ওঠে এক একান্নবর্তী পরিবার। কোনওরকমে সংসার সামলেই সকাল থেকে মণ্ডপে। দিনের বেশিরভাগ সময়টাই কাটে এখানে। প্রবীণ হোক বা নবীন , পুজোয় আবাসন ছেড়ে বেরতে চান না কেউই।

    First published:

    Tags: Durga Puja 2016, Kolkata, Tollygunje

    পরবর্তী খবর