• Home
  • »
  • News
  • »
  • uncategorized
  • »
  • জেলার শিক্ষার মানোন্নয়নে পদক্ষেপ, স্কুল পরিদর্শনে বিশেষ কমিটি গঠন

জেলার শিক্ষার মানোন্নয়নে পদক্ষেপ, স্কুল পরিদর্শনে বিশেষ কমিটি গঠন

শিক্ষার মানোন্নয়ন। স্কুলের পরিকাঠামো পর্যালোচনা। সবশেষে শিক্ষক, পড়ুয়াদের সতর্ক করতে বর্ধমান জেলা প্রশাসনের নয়া উদ্যোগ।

শিক্ষার মানোন্নয়ন। স্কুলের পরিকাঠামো পর্যালোচনা। সবশেষে শিক্ষক, পড়ুয়াদের সতর্ক করতে বর্ধমান জেলা প্রশাসনের নয়া উদ্যোগ।

শিক্ষার মানোন্নয়ন। স্কুলের পরিকাঠামো পর্যালোচনা। সবশেষে শিক্ষক, পড়ুয়াদের সতর্ক করতে বর্ধমান জেলা প্রশাসনের নয়া উদ্যোগ।

  • ETV
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: শিক্ষার মানোন্নয়ন। স্কুলের পরিকাঠামো পর্যালোচনা। সবশেষে শিক্ষক, পড়ুয়াদের সতর্ক করতে বর্ধমান জেলা প্রশাসনের নয়া উদ্যোগ। রাজ্য সরকারের নির্দেশে, নতুন করে স্কুল পরিদর্শনে নেমে পড়েছে জেলা প্রশাসন। গঠন করা হয়েছে বিশেষ কমিটি ও গাইডলাইন। বর্ধমান জেলায় সাফল্য মিললে, এই পদক্ষেপ রাজ্যজুড়ে করতে চায় শিক্ষা দফতর।

    স্কুলে স্কুলে পরিদর্শন নতুন কিছু নয়। রাজ্যে সে নিয়ম বেশ পুরনোই। কিন্তু, পরিকাঠামোর অভাব ও কর্মী সমস্যার জেরে অনেক ক্ষেত্রেই স্কুল পরিদর্শন খাতায় কলমেই থেকে গেছে। এতে, স্কুলগুলির মান যেমন নিম্নমুখী হচ্ছে। তেমনি লাভবান হচ্ছেন এক শ্রেণির অসাধু শিক্ষকরা। তাই জেলায় শিক্ষার হাল ফেরাতে বর্ধমান প্রশাসনের নয়া পদক্ষেপ। তৈরি করা হয়েছে বিশেষ স্কুল পরিদর্শন কমিটি। স্কুল পরিদর্শন কিমিটি - ১. কমিটির চেয়ারম্যান জেলাশাসক ২. জেলার প্রত্যেকটি স্কুলে মাসে একবার পরিদর্শন ৩. প্রতি মাসে জেলাশাসকের সঙ্গে কমিটির সদস্যদের বৈঠক ৪. কোনও স্কুল বা শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ থাকলে সতর্ক করা হচ্ছে ৫. সতর্ক করে কাজ না হলে শাস্তির ব্যবস্থা ৬. প্রতিটি স্কুলের জন্য থাকছে আলাদা রিপোর্ট কার্ড ৭. মাস ভিত্তিক স্কুলের নম্বর পৌঁছবে রাজ্য স্কুল শিক্ষা দফতরে ৮. বছর শেষে নম্বরের ভিত্তিতে সেরা স্কুল, সেরা শিক্ষক নির্বাচন সাপপ্রাইজ ভিজিটে স্কুল, শিক্ষক, পড়ুয়াদের বিভিন্ন দিক খতিয়ে দেখা হচ্ছে। পরিদর্শনে নজর থাকবে- ১. নিয়মিত স্কুল হচ্ছে কি, শিক্ষকদের উপস্থিতির হার ২.  স্কুলে প্রতিদিন পড়ুয়াদের উপস্থিতির হার ৩.  পঠনপাঠনের প্রয়োজনীয় পরিকাঠাম ৪.  মিড ডে মিলের ব্যবস্থা, খাওয়ারের মান ৫.  শিক্ষকদের পড়ানোর পদ্ধতি নিয়মিত পরিদর্শন হলে, আখেরে শিক্ষা ব্যবস্থারই মানোন্নয়ন হবে, বলে জানিয়েছএন জেলা স্কুল পরিদর্শক। নতুন করে সাপপ্রাইজ ভিজিটে খুশি জেলার বেশিরভাগ স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকারা। পরিদর্শনের ফলে যেমন দুর্বল দিকগুলি সামনে আসবে। তেমনি সেরার তকমা পেতে আরও বেশি পরিশ্রম করবেন শিক্ষক-পড়ুয়ারা। মনে করছেন তাঁরা। সরকারের এই উদ্যোগে অসাধু শিক্ষকদের ফাঁকিবাজি কমবে। মনে করছেন অভিভাবকরা। সাপপ্রাইজ ভিজিটে উৎসাহী পড়ুয়ারাও। পরিদর্শন শুরু হতেই একাধিক স্কুলে অসংগতি ধরা পড়েছে। সেইমতো সতর্ক, প্রয়োজনে শাস্তিও দেওয়া হচ্ছে। আবার পরিদর্শনের ভয়ে সুধরে গেছেন অনেক শিক্ষক-পড়ুয়াও। সব মিলিয়ে বর্ধমান জেলা প্রশাসনের শিক্ষার মনোন্নয়ের উদ্যোগ বেশ কার্যকর।
    First published: