Home /News /uncategorized /
পুজোর চমক পিংলায় ১৩২ ফুটের দুর্গার বিভিন্ন কাহিনি

পুজোর চমক পিংলায় ১৩২ ফুটের দুর্গার বিভিন্ন কাহিনি

পশ্চিম মেদিনিপুরের পিংলার নয়া পটচিত্র আজকের পরিচিতি নয়। কোন দেশের লোক আসে না এখানে। জাপান।চিন।নেপাল।রোম।

  • Share this:

     #পিংলা: পশ্চিম মেদিনিপুরের পিংলার নয়া পটচিত্র আজকের পরিচিতি নয়। কোন দেশের লোক আসে না এখানে। জাপান।চিন।নেপাল।রোম। প্যারিস সহ এমন কোন দেশ নেই জারা এই নয়াতে এসে পটচিত্র নিয়ে জায় না। রাষ্ট্রপতি পুরস্কার। মুখ্যমন্ত্রী পুরস্কার। জেলা পরিসদ পুরস্কার ঝুলিতে আছে নয়ার পট শিল্পিদের। প্রতি বছর কোন না কোন সময়ে বেশ কিছু চিত্র বেরিয়ে আসে যা ভারতে জায়গা পেয়ে যায়।

    এবার সেই শিরোনামে ১৩২ ফুটের দুর্গার বিভিন্ন কাহিনি একে নয়ার শিরোনাম আবার ইতিহাসের পাতায় উঠে আসবে পিংলার নয়া গ্রামের দরিদ্র পট চিত্র শিল্পী রঞ্জিত চিত্রকার। গত দুবছর আগে থেকে শুরু করেছে এই চিত্র। যদি তাড়াহুড়ো না থাকে তাহলে লাগবে এখনও দেড় বছর। পরিবারের সকল সদস্য মিলে তৈরি করছে এই পটচিত্র। যাবে ভুপালের এক মিউজিয়ামে। ১০ ফুটের ১০ টি এবং ১৫.৫০ ফুটের দুটি কাজ নিয়ে ১৩২।

    যেখানে উল্লেখ্য আছে দেবী দুর্গার বেশ কিছু ঘটনা। বাইট- রঞ্জিত চিত্রকার। রঞ্জিত চিত্রকারের ছেলের দাবি আমাদের পুর্ব পুরুসেরা এই ছবি একেই সংসার চালাত। বাবা করছে। আমিও করছি। পরবর্তি কালে আমার ছেলেরাও করবে। মাঝে এই শিল্প বিলিনের পথে ছিল তবে বর্তমানে রাজ্য সরকার সহযোগিতা করাতে আমরা উঠে দাড়াতে পেরেছি। বাইট- ছেলে। তবে রঞ্জিত বাবু জানান ভুপাল থেকে চাপ এলে দিন রাত করে কাজ করলে ৩ মাসেও করা জায়। কিন্তু কোনো রেস্ট থাকবে না।

    First published:

    Tags: Durga Puja 2016, East Midnapur, Pingla

    পরবর্তী খবর