• Home
  • »
  • News
  • »
  • uncategorized
  • »
  • AICTE Saksham Scholarship: ৫০,০০০ টাকার স্কলারশিপ বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য, জানুন বিশদে!

AICTE Saksham Scholarship: ৫০,০০০ টাকার স্কলারশিপ বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য, জানুন বিশদে!

photo source collected

photo source collected

AICTE Saksham Scholarship: বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, এই বিষয়ে উৎসাহী এবং যোগ্য শিক্ষার্থীদের ৩০ নভেম্বর, ২০২১ তারিখের মধ্যে আবেদনপত্র জমা করাতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের তৎপরতায় শুরু হয়েছে ‘সক্ষম’ স্কলারশিপ (Saksham Scholarship)। টেকনিক্যাল এডুকেশনে আরও বেশি সংখ্যক শিক্ষার্থীদের উৎসাহী করে তুলতে এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। কারা এবং কী ভাবে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন সেই বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হল।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থা অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (All India Council for Technical Education), সংক্ষেপে AICTE-র তরফে ঘোষণা করা হয়েছে যে, ২০২১- ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য ‘সক্ষম’ স্কলারশিপ চালু করা হবে। ভিন্ন ভাবে সক্ষম শিক্ষার্থীরা এই সুবিধা পাবেন। ভিন্ন ভাবে সক্ষম যে সমস্ত শিক্ষার্থীরা AICTE নিয়ন্ত্রণাধীন কোনও ইন্সটিটিউশন থেকে ডিগ্রি বা ডিপ্লোমা কোর্স করছেন তাঁরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

AICTE Saksham Scholarship: আবেদনের তারিখ

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, এই বিষয়ে উৎসাহী এবং যোগ্য শিক্ষার্থীদের ৩০ নভেম্বর, ২০২১ তারিখের মধ্যে আবেদনপত্র জমা করাতে হবে। এ ব্যাপারে আরও বিশদে জানতে শিক্ষার্থীরা AICTE-র অফিসিয়াল ওয়েবসাইটে aicte-india.org গিয়ে খোঁজ নিতে পারেন।

AICTE Saksham Scholarship: কারা আবেদন করতে পারবেন?

ডিগ্রি কোর্সের প্রথম অথবা দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা ‘সক্ষম’ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানটিকে AICTE স্বীকৃত হতে হবে। ভিন্ন ভাবে সক্ষম শিক্ষার্থীরাই কেবলমাত্র এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। তবে শিক্ষার্থীদের অক্ষমতার পরিমাণ কমপক্ষে ৪০% হতে হবে। প্রার্থীদের চলতি বছরের পারিবারিক আয়ের বার্ষিক সর্বোচ্চ পরিমাণ ৮ লক্ষ টাকার কম হলে আবেদন করতে পারবেন। আবেদনের সময় প্রার্থীদের পারিবারিক আয়ের উপযুক্ত প্রমাণপত্র জমা দিতে হবে।

AICTE Saksham Scholarship: স্কলারশিপের পরিমাণ

সিলেক্টেড প্রার্থীদের বার্ষিক ৫০,০০০ টাকা দেওয়া হবে। প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ ৩ বছর এবং দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ ২ বছর এই স্কলারশিপ প্রদান করা হবে।

AICTE Saksham Scholarship: অনলাইন আবেদন পদ্ধতি

যোগ্য প্রার্থীরা ন্যাশনাল স্কলারশিপ পোর্টালের (NSP) মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। অনলাইন আবেদনপত্রটি প্রথমে শিক্ষার্থীদের নির্দিষ্ট প্রতিষ্ঠান মারফত ভেরিফাই করাতে হবে এবং এর পর ডিপার্টমেন্ট অফ টেকনিক্যাল এডুকেশনের দ্বারা দ্বিতীয় পর্বের ভেরিফিকেশন করানো হবে। প্রতিষ্ঠান মারফত ভেরিফাই করার শেষ দিন ১৫ ডিসেম্বর, ২০২১।

AICTE Saksham Scholarship: বিশেষ ঘোষণা

অসম্পূর্ণ বা ভুল তথ্যযুক্ত ফর্ম রিজেক্ট করে দেওয়া হবে এবং কেবলমাত্র সম্পূর্ণ ফর্মই স্কলারশিপের জন্য গ্রহণ করা হবে। অন্যান্য কোনও স্কলারশিপ যেমন, স্টাইপেন্ডের সুবিধাপ্রাপ্ত শিক্ষার্থীরা ‘সক্ষম’ স্কলারশিপ পাবেন না।

Published by:Piya Banerjee
First published: