corona virus btn
corona virus btn
Loading

মাধ্যমিকের খাতায় ভুল হলে এবার সোজা Showcause

মাধ্যমিকের খাতায় ভুল হলে এবার সোজা Showcause

খাতা দেখতে ভুল করলে এবার তার গুনতে হবে শিক্ষকদেরও। মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়নে ভুল ধরা পড়লেই সংশ্লিষ্ট পরীক্ষককে শোকজের সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

  • Share this:

#কলকাতা: খাতা দেখতে ভুল করলে এবার তার গুনতে হবে শিক্ষকদেরও। মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়নে ভুল ধরা পড়লেই সংশ্লিষ্ট পরীক্ষককে শোকজের সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

শুধু তাই নয়, অভিযোগ উঠলে পরীক্ষকের বিরুদ্ধে বিভাগীয় তদন্তও করা হবে। সোমবার প্রকাশিত হয়েছে মাধ্যমিকের স্ক্রুটিনি ও রিভিউয়ের ফল। তাতে নতুন ফলাফল অনুযায়ী মেধা তালিকায় প্রথম তিনের মধ্যে নতুন আরও দু’জন জায়গা করে নিয়েছে।

উত্তরপত্র মূল্যায়নে এতদিন শুধুমাত্র সতর্ক করেই ছেড়ে দেওয়া হত পরীক্ষকদের। শুধুমাত্র, উত্তরপত্র হারালেই শোকজ করা হত। এবার উত্তরপত্র মূল্যায়নে ভুল হলেও পরীক্ষকদের শোকজ করবে মধ্যশিক্ষা পর্ষদ। এদিন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি,কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন, ‘খাতা মূল্যায়নে গুরত্বপূর্ণ ভুল হলে, সংশ্লিষ্ট শিক্ষককে শোকজ করা হবে ও তার বিরুদ্ধে বিভাগীয় তদন্তও হবে ৷’

এবারের রিভিউয়ের আবেদন করে ২ হাজার ৭৫ জন। তার মধ্যে ৬৯০ জনের নম্বর বেড়েছে। স্ক্রুটিনির আবেদন করে মোট ৪০ হাজার ৬০৫ জন ছাত্রছাত্র।  তার মধ্যে নম্বর পরিবর্তন হয়েছে ৭ হাজার ৩০৬ জনের। রিভিউ ও স্ক্রুটিনির জেরে মেধাতালিকাতেও বড়সড় রদবদল এসেছে। এক থেকে দশের মধ্যে নতুন করে আরও ১১ জন উঠে এসেছে।

মেধাতালিকায় দ্বিতীয় স্থানে এসেছে সুন্দরবন আদর্শ বিদ্যামন্দিরের ছাত্র সৌরজ্যোতি মাইতি। তৃতীয় স্থানে এসেছে মালদার বারলো গার্লসের মধুরিমা ঘোষ ৷

পরীক্ষার খাতায় ভুল করলে নম্বর খোয়াতে হয় ছাত্রছাত্রীদের। এবার থেকে খাতা দেখায় ভুল করলে কোপে পড়বেন শিক্ষক-শিক্ষিকারাও।

First published: August 8, 2016, 8:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर