Uncategorized

?>
corona virus btn
corona virus btn
Loading

দৃষ্টান্ত গড়ল কলকাতা হাইকোর্ট

দৃষ্টান্ত গড়ল কলকাতা হাইকোর্ট

মামলার জন্য উন্নয়ন প্রকল্পের কাজ আটকে থাকবে না। দৃষ্টান্ত স্থাপন করে নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের।

  • Share this:

#কলকাতা: মামলার জন্য উন্নয়ন প্রকল্পের কাজ আটকে থাকবে না। দৃষ্টান্ত স্থাপন করে নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের। নিউ গড়িয়া-এয়ারপোর্ট মেট্রো প্রকল্পের এক মামলায় এই নির্দেশ দিলেন বিচারপতি জয়মাল্য বাগচির। জমি অধিগ্রহণ হলেও মামলার জটে এই প্রকল্পের কাজ প্রায় চার বছর ধরে বন্ধ ছিল।

জমি জটে বারেবারে বাধার মুখে পড়েছে কলকাতার নির্মীয়মাণ মেট্রো প্রকল্পগুলি। মামলা-মোকদ্দমায় দীর্ঘায়িত হয়েছে প্রকল্প। যার জেরে বেড়েছে খরচও। এই পরিস্থিতিতে কলকাতা হাইকোর্টের এই নির্দেশ দৃষ্টান্ত সৃষ্টিকারী ।

 মামলা চললেও চলবে নির্মাণ, তা স্পষ্ট করে জানিয়ে দিল আদালত ৷ ২০১১-য় পাটুলি মৌজায় সাড়ে ৩ বিঘা জমি অধিগ্রহণ করে মেট্রো রেল ৷ কিন্তু এই জমিটির মালিকানা নিয়ে নিম্ন আদালতে বেশ কিছু মামলা হয় ৷ মামলার জেরে জমি অধিগ্রহণ করেও কাজ করা যাচ্ছিল না ৷ জট ছাড়াতে হাইকোর্টের দ্বারস্থ হয় মেট্রো কর্তৃপক্ষ ৷ সেই মামলাতেই পাটুলির জমিতে নির্মাণকাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দেন বিচারপতি ৷ মামলাকারীদের মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতার পরামর্শও দেন ৷ মামলা চললেও উন্নয়ন প্রকল্প থেমে থাকবে না বলে নির্দেশ দেন বিচারপতি ৷

 প্রকল্পের দায়িত্বে থাকা চিফ প্রজেক্ট ম্যানেজার এবছরই কাজ শেষের আশ্বাস দিয়ে বলেন, 'অনেক সময় নষ্ট হয়েছে। ২০১৬-র মধ্যে বাইপাসের অংশের কাজ শেষ হবে ৷'

চার সপ্তাহ পর মামলার পরবর্তী শুনানি। তার মধ্যে মামলাকারীদের হলফনামা জমার নির্দেশ দিয়েছেন বিচারপতি বাগচি। এর আগেও দেশের উন্নয়ন সঙ্গে জড়িত প্রকল্পগুলিতে মামলা স্থগিত করেছিল সুপ্রিম কোর্ট। এবার উন্নয়নের প্রশ্নে একই পথে হাঁটল কলকাতা হাইকোর্ট।

First published: August 9, 2016, 8:50 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर