অনূর্ধ্ব-২০ ও বিশ্ব ক্লাব বিশ্বকাপ আয়োজনের দাবি পেশ করতে চলেছে ভারত

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Oct 26, 2017 05:47 PM IST
অনূর্ধ্ব-২০ ও বিশ্ব ক্লাব বিশ্বকাপ আয়োজনের দাবি পেশ করতে চলেছে ভারত
File Photo
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Oct 26, 2017 05:47 PM IST

#কলকাতা: ভারত এখন ফুটবলের দেশ। কলকাতায় আজ মন্তব্য ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফ্যান্তিনোর। ফিফা প্রেসিডেন্টের এই মন্তব্যকে হাতিয়ার করেই আগামীকাল ফিফার গুরুত্বপূর্ণ কাউন্সিল বৈঠকে অনূর্ধ্ব-২০ ও বিশ্ব ক্লাব বিশ্বকাপ আয়োজনের দাবি পেশ করতে চলেছে ভারতীয় ফুটবল ফেডারেশন। ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল প্যাটেলের দাবি, ২০ ঘণ্টার মধ্যে ম্যাচ আয়োজন করে কলকাতা দেখিয়ে দিয়েছে এই দেশ এখন সত্যিই ফুটবলের।

নিন্দুকরা হয়তো বলতে পারেন বাজার ধরে ভারতকে খানিকটা বড় করেই এই মন্তব্য করেছেন ফিফা প্রেসিডেন্ট। কিন্তু পরিসংখ্যান বলছে, নিঃসন্দেহে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ইতিহাসে এক নজির তৈরি করেছে ভারত। একটা গুয়াহাটি ম্যাচকে বাদ দিলে ফিফার দরবারে ভারতীয় ফুটবল প্রমাণ করেছে যে কোনও পরিস্থিতিতে যে কোনও বড় টুর্নামেন্ট আয়োজন করতে তৈরি তারা। আর এটাই এখন হাতিয়ার ভারতীয় ফুটবল ফেডারেশনে। ইতিহাস বদলে দিয়ে শুক্রবার কলকাতায় হতে চলেছে ফিফার প্রথম গর্ভনিং কাউন্সিলের বৈঠক। রাশিয়া বিশ্বকাপের পাশাপাশি ফুটবল সংক্রান্ত একাধিক বিষয়ে আলোচনা করবেন ইনফ্যান্তিনো। ওই বৈঠকেই বেসরকারি ভাবে ভারতের তরফে অনূর্ধ্ব-২০ ও বিশ্ব ক্লাব বিশ্বকাপের দাবি পেশ করতে চলেছে ভারতীয় ফুটবল ফেডারেশন।

ফিফার বৈঠকের কৌশল তৈরির পাশাপাশি প্রফুলের কাছে প্রশংসা কুড়িয়েছে কলকাতাও। বলা ভাল ২০ ঘণ্টার মধ্যে একটা বিশ্বকাপের সেমিফাইনাল আয়োজন করে এই শহরই এখন ভারতীয় ফুটবল ফেডারেশনের নতুন অক্সিজেন। প্রফুল জানিয়েছেন, কলকাতার এই কীর্তিও শুক্রবারের ফিফার বৈঠকে তুলে ধরবে ভারতীয় ফুটবল ফেডারেশন। পাশাপাশি বিশ্বকাপের পর আই লিগ ও আইএসএলের ম্যাচ যুবভারতীতে হবে বলেই জানিয়েছে এআইএফএফ। নভেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হবে এই মরশুমের আই লিগ।

First published: 05:47:45 PM Oct 26, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर